Asianet News BanglaAsianet News Bangla

জুলাই এ বাড়তে পারে ডিএ, দেড় বছর পরে বাড়তে চলেছে বলে অনুমান

জুলাই মাসে মহার্ঘ ভাতা বা ডিএ বাড়তে পারে বলে অনুমান করা হচ্ছে,করোনার পর প্রায় দেড় বছর কোনো রকম পরিবর্তন বা মুদ্রা স্ফীতি ঘটেনি। 
 

employees dearness around allowance likely to high in july minimum wage to rise up to rupees 26000 anbad
Author
Kolkata, First Published Jun 24, 2022, 9:32 PM IST

২০২২ সালের জুলাই মাসে লক্ষ লক্ষ সরকারি কর্মচারী তাদের মহার্ঘ ভাতা (ডিএ) বৃদ্ধি পেতে পারে৷ ডিএ বছরে দুবার প্রকাশ করা হয়, জানুয়ারি এবং জুলাই মাসে৷ এটা অনুমান করা হচ্ছে যে সরকার ২০২২ সালের জুলাইয়ের জন্য ডিএ পরিমাণে খুচরা মূল্যস্ফীতি বৃদ্ধির কারণ হতে পারে। ডিএ ঘোষণা সাধারণত প্রতি বছরের মার্চ এবং সেপ্টেম্বরে করা হয়। যাইহোক, করোনাভাইরাস মহামারীর কারণে, ৩১ ডিসেম্বর, ২০১৯ এর পরে দেড় বছর ধরে ডিএ পরিমাণে কোনও বৃদ্ধি বা পরিবর্তন হয়নি।মহামারীর কারণে, অর্থ মন্ত্রক ২০২০ সালের জানুয়ারী থেকে ৩০ জুন, ২০২২ পর্যন্ত ডিএ বৃদ্ধি স্থগিত করেছিল, গত বছরের জুলাইয়ে ডিএ বৃদ্ধি পুনঃস্থাপন করা হয়েছিল।এর পরে, ৭তম বেতন কমিশনের সুপারিশের ভিত্তিতে, ২০২১ সালের জুলাই মাসে সমস্ত কেন্দ্রীয় সরকারী কর্মচারীদের জন্য ডিএ ১৭ শতাংশ থেকে ২৮ শতাংশ বাড়ানো হয়েছিল।

সেই বছরের পরে, ২০২১ সালের অক্টোবরে, ডিএ তিনগুণেরও বেশি বৃদ্ধি করা হয়েছিল এবং নতুন পরিমাণটি ১জুলাই, ২০২১ থেকে কার্যকর হয়েছিল।এই দুটি বৃদ্ধির কারণে, সমস্ত সরকারি কর্মচারী ১জুলাই, ২০২১থেকে ৩১ শতাংশ হারে ডিএ পেতে শুরু করেছে। এর পরে, ১ জানুয়ারী,২০২২-এ, ডিএ-তে তিনবার বৃদ্ধি ঘোষণা করা হয়েছিল, যার পরে সরকারী কর্মচারীরা ৩৪ শতাংশ হারে ডিএ পেয়েছিলেন।কেন্দ্রীয় সরকার ডিএ-তে যে পরিমাণ বৃদ্ধি করুক না কেন তা এখন ১ জুলাই, ২০২২ থেকে কার্যকর হবে৷ সমস্ত কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং পেনশনভোগীরা বকেয়া পাবেন ২০২২ সালের জুলাই থেকে এবং ডিএ বৃদ্ধি কার্যকর না হওয়া পর্যন্ত অব্যাহত থাকবে৷

আরও পড়ুন,পরিবারের সঙ্গে ছুটি উপভোগ করছেন রোনাল্ডো, রইলো ভেকেশনের দারুন কিছু ছবি

আরও পড়ুন,বৌভাতের অনুষ্ঠানে কাকে দেখে চমকে উঠলো অনামিকা? এপিসোড ঘিরে জল্পনা, সাথে রাহুল রুকমার জম্পেশ কেমিস্ট্রি

 

 

৭তম বেতন কমিশনের সুপারিশের ভিত্তিতে, ১৮,০০০ টাকার মূল বেতনের উপর ভিত্তি করে যদি এই বৃদ্ধি তিনবার পুনরাবৃত্তি করা হয়, তাহলে ডিএ ৫৪০ টাকা বৃদ্ধি পাবে। যদি মূল বেতন ২৫,০০০ টাকা হয়, তবে ডিএ বৃদ্ধি প্রতি মাসে ৭৫০ টাকা হবে, আর যাদের ৫০,০০০ টাকা আছে তারা প্রতি মাসে ১,৫০০ টাকা ডিএ বৃদ্ধি পাবে।ডিএ বৃদ্ধির পাশাপাশি, সরকারী কর্মচারীরা এই সময় ফিটমেন্ট ফ্যাক্টর অন্তর্ভুক্ত করার সাথে তাদের মূল বেতন বৃদ্ধি দেখতে পারে, কারণ সরকার শীঘ্রই ফিটমেন্ট ফ্যাক্টর বৃদ্ধির অনুমোদন দিতে পারে।কর্মচারী ইউনিয়নগুলি দীর্ঘদিন ধরে ফিটমেন্ট ফ্যাক্টর ২.৫৭ থেকে ৩.৬৮-এ উন্নীত করার দাবি করেছে।তাদের দাবি মঞ্জুর হলে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ন্যূনতম মজুরি বা মূল বেতন ১৮,০০০ থেকে বেড়ে ২৬,০০০ হবে।

এর আগে, ২০১৭ সালে, সরকার এন্ট্রি-লেভেল বেতন বাড়িয়েছিল। সেই সময়ে মূল বেতন ৭,০০০ টাকা থেকে ১৮,০০০ টাকায় উন্নীত হয়েছিল।ফিটমেন্ট ফ্যাক্টর বাড়ানো হলে, কেন্দ্রীয় সরকারের কর্মচারীরা তাদের মূল বেতন বৃদ্ধি এবং জুলাই মাসে তাদের ডিএ বৃদ্ধি দেখতে পারে।ফিটমেন্ট ফ্যাক্টর হল একটি পরিসংখ্যান যা ৭ম কেন্দ্রীয় বেতন কমিশন (সিপিসি) দ্বারা সংশোধিত বেতন কাঠামোতে (৭ম সিপিসি) মৌলিক বেতন নির্ধারণের জন্য ৬তম কেন্দ্রীয় বেতন কমিশন শাসনামলে (পে ব্যান্ড + গ্রেড পে-তে বেতন) মূল বেতনকে গুণ করার জন্য ব্যবহৃত হয়। .৭ম কেন্দ্রীয় বেতন কমিশন ২.৫৭ এর ফিটমেন্ট ফ্যাক্টর গণনা করেছে। ফিটমেন্ট ফ্যাক্টর বাড়ানো হলে কর্মচারীর বেতন উল্লেখযোগ্যভাবে বাড়তে পারে।
 

Follow Us:
Download App:
  • android
  • ios