বিজেপির 'আলোচনার ডাকে' সাড়া প্রদ্যোৎ দেববর্মার, ভোটারদের হতাশ করবেন না বলে আশ্বাস টিপরা প্রধানের

টিপরা মোথা প্রধান প্রদ্যোৎ দেববর্মা জানিয়েছেন , আমরা অসমের মুখ্যমন্ত্রী হেমন্ত বিশ্বশর্মার কথা শুনেছি। তারা আমাদের সঙ্গে আলোচনার ব্যাপারে তৈরি রয়েছেন।

 

Web Desk - ANB | Published : Mar 5, 2023 10:19 AM IST

 

ত্রিপুরায় যুযুধান দুই রাজনৈতিক দল বিজেপি ও টিপরা মোথা দ্রুতই চলে আসতে পারে এক ছাতার তলায়। কারণ অসমের মুখ্যমন্ত্রী তথা বিজেপি নেতা হেমন্ত বিশ্বশর্মার আলোচনার প্রস্তাব গ্রহণ করেছেন দলের প্রধান প্রদ্যোৎ দেববর্মা। তিনি বলেছেন আলোচনায় তাঁরা রাজি। তবে প্রাক্তন রাজপরিবারের সদস্য বেশ কিছু শর্তও দিয়েছেন। তিনি বলেছেন, রাজ্যের সমস্যা মেটানো তাঁর কাছে সবথেকে বেশি গুরুত্বপূর্ণ। কিন্তু আত্মসম্মান জলাঞ্জলি দিয়ে তারা আলোচনার টেবিলে বসতে নারাজ বলেও জানিয়ে দিয়েছেন।

টিপরা মোথা প্রধান প্রদ্যোৎ দেববর্মা জানিয়েছেন , 'আমরা অসমের মুখ্যমন্ত্রী হেমন্ত বিশ্বশর্মার কথা শুনেছি। তারা আমাদের সঙ্গে আলোচনার ব্যাপারে তৈরি রয়েছেন। যদি তারা উপযুক্ত মর্যাদা গিয়ে আমাদের সঙ্গে আলোচনায় বসতে চান বা আহ্বান জানান তাহলে আলোচনায় আমরা বসতে রাজি। ত্রিপুরার সাংবিধানিক সমস্যা সমাধানের জন্যই আলোচনায় বসতে রাজি।' তিনি আরও বলেছেন, কোনও পদ বা অন্যকিছুর পরিবর্তে তারা বিজেপির সঙ্গে আলোচনায় বসবেন না।

প্রদ্যোৎ দেববর্মা আরও বলেছেন, তাঁরা ত্রিপুরার ভূমিপুত্র। তাই তাদের উপেক্ষা করে বিজেপি কিছুতেই ত্রিপুরা শাসন করতে পারবে না। তাদের উপেক্ষা করলে একাধিক সমস্যা তৈরি হবে বলেও হুঁশিয়ারি দিয়েছেন দলের প্রধান। তিনি বলেছেন, টিপরা মোথা দলতি আদিবাসীদের সাংবিধানিক অধিকারের জন্য গঠিত হয়েছিল। তিনি আরো বলেছেন, ত্রিপুরার মানুষ অনেক আশা নিয়ে তাদের ভোট দিয়েছে। তাই বিজেপির সঙ্গে আপোস করতে তারা পারবে না। তাহলে রাজ্যের মানুষ হতাশ হবে। তিনি আরও বলেছেন, তাঁরা ত্রিপুরার ভূমিপুত্র, সাংবিধানিক অধিকারের জন্য লড়াই করছেন। আর সেই কারণে তাদের সাংবিধানিক সমস্যা সমাধানের জন্য তারা যদি লিখিত কোনও আশ্বাস দিতে পারে তাহলেই টিপরা মোথা বিজেপির সঙ্গে আলোচনায় বসতে প্রস্তুত। তিনি আরও বলেছেন ত্রিপুরার জনগণ তাদের ভোট দিয়েছে আর সেই কারণেই তাদের অধিকার তারা উপেক্ষা করতে পারে না। ট

ত্রিপুরা নির্বাচনের ফল প্রকাশের দিনই টিপরা মোথাকে সন্ধি প্রস্তাব দিয়েছিল বিজেপি। শনিবার হেমন্ত বিশ্বশর্মাও টিপরা মোথাকে আলোচনার টেবিলে বসার প্রস্তাব দেন। তারপই পরিপ্রেক্ষিতে এই বার্তা দিয়েছেন প্রদ্যোৎ দেববর্মা। হেমন্ত বিশ্বশর্মা বলেছিলেন, 'টিপরা মোথার উত্থাপিত বিষয়গুলি আলোচনা করা প্রয়োজন। আমি আশা করি নতুন সরকার অবশ্যই সব কথা শুনবে। এখন নির্বাচন শেষ হয়ে গেছে। এখন একসঙ্গে কাজ করা যেতে পারে। আদিবাসীদের বিষয়গুলি নিয়ে আলোচনার টেবিলে বসা যেতে পারে।' তিনি আরও বলেন নরেন্দ্র মোদীর নেতৃত্বে গোটা দেশেই উন্নয়ন হচ্ছে। জনগণও মোদীর নেতৃত্বের প্রতি ভরসা রেখেছে তা আরও একবার প্রমাণিত হল।

ত্রিপুরা নির্বাচনে এক সংখ্যাগরিষ্ঠতা পেয়ে বিজেপি ৩৩টি আসন দখল করেছে। দ্বিতীয় বৃহত্তম দল টিপরা মোথা পেয়েছে ১৩টি। বামেরা পেয়েছে ১১টি আসম। শনিবার ত্রিপুরায় গিয়ে হেমন্ত বিশ্বশর্মা আরও বলেছেন, ত্রিপুরায় শপথ অনুষ্ঠান হবে ৮ মার্চ, মেঘালয় ও নাগাল্যান্ডে ৭ মার্চ অনুষ্ঠিত হবে। ত্রিপুরায় নতুন সরকার নির্বাচন-পরবর্তী সহিংসতা মোকাবেলা করবে, এবং পরিস্থিতি শীঘ্রই স্বাভাবিক হবে, তিনি বলেছিলেন।

আরও পড়ুনঃ

নিরাপত্তার 'শিকেয়ে' ঝুলে অনুব্রত মণ্ডলের দিল্লি যাত্রা, চিঠি চালাচালি ইডি আর রাজ্য প্রশাসনের

টিপরা মোথাকে দলে টানতে মরিয়া বিজেপি, আলোচনার পথ খোলা বলে জানালেন হেমন্ত বিশ্বশর্মা

ভয়ঙ্কর ভূমিধসের ঘটনা ঘটতে পারে রুদ্রপ্রয়াগে, সতর্ক করল ইসরোর উপগ্রহ চিত্র

Share this article
click me!