কংগ্রেস-ভারত জোড়ো যাত্রার টুইটার অ্যাকাউন্ট ব্লক করা উচিত, কেজিএফ মিউজিক মামলায় আদালতের নির্দেশ

সোমবার বেঙ্গালুরুর একটি বাণিজ্যিক আদালত ভারতীয় জাতীয় কংগ্রেসের টুইটার হ্যান্ডেল এবং ভারত জোড়ো যাত্রার টুইটার অ্যাকাউন্ট সাময়িকভাবে ব্লক করার নির্দেশ দিয়েছে।

Parna Sengupta | Published : Nov 7, 2022 5:12 PM IST

বেঙ্গালুরুর একটি আদালত কংগ্রেস এবং ভারত জোড়ো যাত্রার টুইটার অ্যাকাউন্ট সাময়িকভাবে ব্লক করার নির্দেশ দিয়েছে। কপিরাইট লঙ্ঘনের বিষয়ে 'কেজিএফ চ্যাপ্টার ২' খ্যাত এমআরটি মিউজিকের অভিযোগের পর আদালত এই আদেশ দেয়। আসলে, ভারত জোড়ো যাত্রা সম্পর্কিত একটি ভিডিও তৈরি করেছিল কংগ্রেস। মিউজিক লেবেল দাবি করেছে যে তার সিনেমার গানগুলি এই ভিডিওর জন্য ব্যবহার করা হয়েছে, যদিও স্বত্ব তাদের কাছে রয়েছে। অনুমতি ছাড়াই কংগ্রেস এই গানগুলি ব্যবহার করে বলে অভিযোগ ওঠে।

সোমবার বেঙ্গালুরুর একটি বাণিজ্যিক আদালত ভারতীয় জাতীয় কংগ্রেসের টুইটার হ্যান্ডেল এবং ভারত জোড়ো যাত্রার টুইটার অ্যাকাউন্ট সাময়িকভাবে ব্লক করার নির্দেশ দিয়েছে। আদালত রায় দিয়েছে যে যদি সাউন্ড রেকর্ডের অবৈধ ব্যবহারকে উত্সাহিত করা হয় তবে এটি সঙ্গীত লেবেলের ক্ষতি করবে এবং ব্যাপক পাইরেসিকে উত্সাহিত করবে।

আদালত আরও বলেছে, "অভিযোগকারী বিশেষভাবে সিডি তৈরি করেছিলেন এবং বেআইনিভাবে ব্যবহৃত গানের সংস্করণ সহ আসল গানটি দেখিয়েছিলেন। আদালতের সামনে এটি প্রাথমিকভাবে প্রমাণিত যে এটি প্রচার করা হলে সিনেমাটোগ্রাফি, চলচ্চিত্র, গান, মিউজিক অ্যালবাম অর্জনের জন্য ব্যবসায় ক্ষতির সম্মুখীন হবেন। এছাড়াও, ভবিষ্যতেও পাইরেসিকে উৎসাহিত করা হবে।

কংগ্রেসের প্রতিক্রিয়া

একইসঙ্গে এই বিষয়ে নিজেদের প্রতিক্রিয়া জানিয়েছে কংগ্রেস। কংগ্রেস টুইট করেছে, 'আমরা কংগ্রেসের সোশ্যাল মিডিয়া হ্যান্ডেল এবং ভারত জোড়ো যাত্রার বিরুদ্ধে বেঙ্গালুরু আদালতের আদেশ সম্পর্কে পড়েছি। আদালতের কার্যক্রম এবং উপস্থিতি সম্পর্কে আমাদের জানানো হয়নি। আদেশের কোনো অনুলিপি পাওয়া যায়নি। বিষয়টি নিষ্পত্তির জন্য আমরা আইনি পথ নেব।

কংগ্রেসের ভারত জোড়ো যাত্রার সময় কন্নড় ছবি 'কেজিএফ ২'-এর সঙ্গীতের অননুমোদিত ব্যবহারের অভিযোগে রাহুল গান্ধী সহ দলের তিন নেতার বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। কপিরাইট আইন এবং তথ্য প্রযুক্তি আইন এবং ভারতীয় দণ্ডবিধির অধীনে জয়রাম রমেশ, সুপ্রিয়া এবং রাহুল গান্ধীর বিরুদ্ধে একটি এফআইআর নথিভুক্ত করা হয়েছিল। 'এমআরটি মিউজিক' পরিচালনাকারী এম নবীন কুমার 'কেজিএফ-২' থেকে অননুমোদিত সঙ্গীত ব্যবহারের জন্য পুলিশের কাছে একটি অভিযোগ দায়ের করেছেন।

অভিযোগকারীর অভিযোগ ছিল যে জয়রাম রমেশ তার অফিসিয়াল টুইটার অ্যাকাউন্টে যাত্রার দুটি ভিডিও পোস্ট করেছেন, যেখানে 'কেজিএফ-২'-এর দুটি জনপ্রিয় গান অনুমতি ছাড়াই ব্যবহার করা হয়েছে। কুমার অভিযোগ করেছেন যে এই ভিডিওগুলি অভিযোগকারীর মালিকানাধীন জনপ্রিয় সাউন্ড রেকর্ডিংগুলি ব্যবহার করে তৈরি করা হয়েছিল। তিনি সাউন্ড রেকর্ডিং 'KGF-২'-এর হিন্দি সংস্করণের অংশ।

উল্লেখ্য, রাহুল গান্ধী, সুপ্রিয়া শ্রীনেট এবং জয়রাম রমেশের বিরুদ্ধে কপিরাইট লঙ্ঘনের মামলা দায়ের করা হয়েছে। বেঙ্গালুরুর এই সংস্থাটি একটি প্রেস রিলিজে বলেছে যে এটি কন্নড়, হিন্দি, তেলেগু এবং তামিল ইত্যাদিতে ২০ হাজারেরও বেশি ট্র্যাকের গানে কপিরাইট নিয়ে রেখেছে। সংস্থাটি সাম্প্রতিক কালেই ক্লাসিক পুরানো সঙ্গীতের ওপর কপিরাইট কেনার জন্য প্রচুর পরিমাণ অর্থ বিনিয়োগ করেছেন। বছরের অন্যতম বড় চলচ্চিত্র "কেজিএফ চ্যাপ্টার ২" -ও রয়েছে এই তালিকায়।

আরও পড়ুন

সাতটি বিধানসভা আসনের উপনির্বাচনের ফলাফলের ইঙ্গিত কোন দিকে, বিরোধীদের নতুন স্ট্র্যাটেজি তৈরির আভাস

তেলেঙ্গানায় কড়া টক্কর, দুই রাজ্যে বিধানসভা নির্বাচনের আগে উপনির্বাচনে পালে হাওয়া বিজেপির

ভারত জোড়ো যাত্রা ভিডিওতে কেজিএফ ২ গান, কপিরাইট লঙ্ঘনের দায়ে রাহুল গান্ধীর বিরুদ্ধে মামলা

Share this article
click me!