পশ্চিমবঙ্গের হাওড়া থেকে জম্মু-কাশ্মীরে গিয়ে নাশকতার ছক কষছিল আল কায়দা জঙ্গি, গ্রেনেড সহ ধরা পড়ল পুলিশের জালে

জম্মু কাশ্মীরের অন্তর্গত রম্বান জেলা থেকে গ্রেফতার করা হয়েছে আমিরুদ্দিন খান নামের এক ব্যক্তিকে।

Sahely Sen | Published : Nov 7, 2022 11:29 AM IST / Updated: Nov 07 2022, 05:26 PM IST

রবিবারের পর সোমবার, ফের ভারতীয় পুলিশের জালে ধরা পড়ল আরেকজন আল কায়দা জঙ্গি। জম্মু কাশ্মীরের অন্তর্গত রম্বান জেলা থেকে গ্রেফতার করা হয়েছে আমিরুদ্দিন খান নামের এক ব্যক্তিকে। ধৃতের বাবার নাম মোস্তাফা খান বলে জানতে পেরেছে পুলিশ।

রম্বান পুলিশ সূত্রে খবর, ধৃত আমিরুদ্দিন খানকে রাতের অন্ধকারে ধরা হয় এবং তল্লাশি চালিয়ে তার কাছ থেকে একটি ধ্বংসকারী চিনা গ্রেনেড উদ্ধার করা হয়েছে। এক পুলিশ আধিকারিকের বক্তব্য, আমিরুদ্দিন পশ্চিমবঙ্গের হাওড়া থেকে জম্মু কাশ্মীরে এসেছিল। নাশকতার পরিকল্পনা করেই নিজের কাছে আগ্নেয়াস্ত্র রেখেছিল ধৃত ব্যক্তি।

বেআইনী কার্যকলাপ (প্রতিরোধ) আইনের ভিত্তিতে ভারতীয় দণ্ডবিধির ৭/২৫ ধারায় অস্ত্রশস্ত্র রাখার দায়ে এবং ধারা ৪ অনুযায়ী বিস্ফোরক পদার্থ রাখা, ও বেআইনী কার্যকলাপ প্রতিরোধ আইনের ১৩ এবং ২০ ধারায় ধৃত আমিরুদ্দিন খানের নামে মামলা দায়ের করা হয়েছে। এই ব্যক্তি জঙ্গি সংগঠন আল কায়দা গোষ্ঠীর সক্রিয় সদস্য বলে জানিয়েছেন রম্বান থানার পুলিশ কর্তারা।

 


 

উল্লেখ্য, এর আগে আল কায়দা জঙ্গি সংগঠনেরই ভারতীয় শাখার সঙ্গে যুক্ত থাকা এবং গোপনে এই সংস্থার হয়ে কাজ করার অভিযোগে রবিবারই দক্ষিণ ২৪ পরগনার মথুরাপুরের বাসিন্দা মনিরুদ্দিন খান নামের এক ২০ বছর বয়সী ছাত্রকে গ্রেফতার করেছে কলকাতা পুলিশের স্পেশ্যাল টাস্ক ফোর্স। দক্ষিণ বারাসাতের একটি কলেজে ইতিহাস বিষয় নিয়ে পড়াশোনা করত মনিরুদ্দিন। তাকে ফুঁসলিয়ে নিয়ে জঙ্গি কার্যকলাপের সঙ্গে যুক্ত করেছিল তার শিক্ষক আজিজুল হক। এই আজিজুল আবার বাংলাদেশের আল কায়দা নেতৃত্বের দ্বারা প্রভাবিত হয়ে জঙ্গিদের সাহায্য করার এবং ভারতে নাশকতার ছক কষার কাজের সঙ্গে যুক্ত হয়েছিলেন।

 

 

গোয়েন্দাদের অন্তর্বর্তী তদন্তে উঠে আসছে যে, পশ্চিমবঙ্গের সীমান্ত লাগোয়া বাংলাদেশ অঞ্চলকে পাখির চোখ করে রেখেছে সেই দেশের জঙ্গিরা। একের পর এক গ্রাম্য মানুষকে মগজধোলাই করে তাঁদের ভুল বুঝিয়ে মৌখিক ও সোশ্যাল মিডিয়ার মাধ্যমে বিশ্বাস অর্জন করছে তারা। মগজধোলাই হয়ে যাওয়া শিক্ষক বা ছাত্ররা নিজের দেশের প্রতি বিরূপ হয়ে পড়ছেন এবং নাশকতার পরিকল্পনা করছেন। তাঁদের বিশ্বাস কাজে লাগিয়ে ভারতে ঢুকে তাঁদেরই পরিচয়পত্র ব্যবহার করে নিজেদের ভারতীয় পরিচয়পত্র বানিয়ে ফেলছে সন্ত্রাসবাদীরা। খোলা হচ্ছে ব্যাংক অ্যাকাউন্টও। তারপর সারা ভারত জুড়ে ধ্বংসলীলা চালাবার লক্ষ্য নিয়ে ছড়িয়ে পড়ছে তারা।

আরও পড়ুন-
দরিদ্র নাগরিকদের জন্য ভারতে সংরক্ষণ কোটা থাকবেই, মোদী সরকারের পক্ষেই রইল সুপ্রিম কোর্ট
কুকুরকে খাবার দিতে দেরি করায় ভাইকে লাথি মেরে পাঁজর ভেঙে দিল দাদা, কেরলে হাড়হিম করা খুন
বাংলাদেশের জঙ্গি সংগঠনের সাথে ওতপ্রোতভাবে জড়িয়ে পশ্চিমবঙ্গের ছাত্র, এসটিএফের জালে ২০ বছরের মনিরুদ্দিন

Share this article
click me!