Nipah Virus: কোভিডের মতোই আতঙ্ক বাড়াচ্ছে নিপা, কেরল সরকারের কপালে চিন্তার ভাঁজ

নমুনাতে নিপা ভাইরাসে আক্রান্তের কোনও তথ্য মেলে কি না তা জানার জন্য এই নমুনা পাঠানো হয়েছিল। এই পাঁচজনের মধ্যে একটি মৃত ব্যক্তির এবং চারটি তার আত্মীয়ের। এছাড়াও, সোমবার এই দুই জনের মৃত্যুর পরে রাজ্যের স্বাস্থ্য বিভাগও সতর্কতা জারি করা হয়েছে।

deblina dey | Published : Sep 13, 2023 7:25 AM IST

Nipa In Kerala: ১২ সেপ্টেম্বর, মঙ্গলবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্য জানিয়েছেন, কেরালার কোঝিকোড় জেলায় নিপা ভাইরাসে আক্রান্ত হয়ে দুজনের মৃত্যু হয়েছে। কোঝিকোড় জেলায় দু'জনের অস্বাভাবিক মৃত্যু সনাক্ত হওয়ার পরে রাজ্য সরকার পাঁচটি নমুনা পুনের ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজিতে পরীক্ষার জন্য পাঠিয়েছিল।

এই নমুনাতে নিপা ভাইরাসে আক্রান্তের কোনও তথ্য মেলে কি না তা জানার জন্য এই নমুনা পাঠানো হয়েছিল। এই পাঁচজনের মধ্যে একটি মৃত ব্যক্তির এবং চারটি তার আত্মীয়ের। এছাড়াও, সোমবার এই দুই জনের মৃত্যুর পরে রাজ্যের স্বাস্থ্য বিভাগও সতর্কতা জারি করা হয়েছে।

কী বললেন মুখ্যমন্ত্রী?

রাজ্যের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন মঙ্গলবার ফেসবুকে একটি পোস্টে লিখেছেন যে সরকার দু'জনের মৃত্যুকে গুরুত্ব সহকারে নিচ্ছে। এই মৃত্যুর কারণ হিসাবে নিপা ভাইরাস সংক্রমণ সন্দেহ করে জেলায় স্বাস্থ্য দফতর একটি সতর্কতা জারি করেছে।

উচ্চ পর্যায়ের বৈঠক

জেলায় পৌঁছেছেন রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী বীণা জর্জ। পরিস্থিতি খতিয়ে দেখতে তিনি একটি উচ্চপর্যায়ের বৈঠকের সভাপতিত্বও করেন। এরপর তিনি বলেন, সরকার সব ধরনের সতর্কতামূলক ব্যবস্থা নিচ্ছে।

তিনি আরও বলেন, একটি বেসরকারি হাসপাতালে প্রথম মৃত্যু হয়েছে। নিহতের সন্তান, ভাই ও তার স্বজনরা জ্বরে আক্রান্ত হওয়ায় চিকিৎসা দেওয়া হচ্ছে। জর্জ বলেছিলেন যে অনেক লোক হাসপাতালে এসেছিলেন এবং মৃত বা তার পরিবারের সংস্পর্শে আসা লোকদের সন্ধান করার চেষ্টা চলছে।

নিপা প্রথম ঘটনা কখন ঘটে?

২০১৮ এবং ২০২১ সালে কেরালার কোঝিকোড় জেলায় নিপা ভাইরাসের কারণে মৃত্যুর ঘটনাও রিপোর্ট করা হয়েছিল। দক্ষিণ ভারতে নিপা ভাইরাসের প্রথম ঘটনা ২০১৮ সালের মে মাসে কোঝিকোড়ে রিপোর্ট করা হয়েছিল।

Share this article
click me!