Opposition Meet in Delhi: বুধবার ইন্ডিয়া-র সমন্বয় কমিটির প্রথম বৈঠক, বাদ থাকতে পারে সিপিআইএম-তৃণমূল

বিরোধী জোট ইন্ডিয়া-র সমন্বয় ও নির্বাচনী রণকৌশল কমিটির প্রথম বৈঠক হবে তৃণমূল কংগ্রেস ও সিপিআইএমের প্রতিনিধিদের ছাড়াই। এই বৈঠকে যৌথ নির্বাচনী প্রচার ও জনসভা নিয়ে আলোচনা শুরু হতে চলেছে।

Ishanee Dhar | Published : Sep 13, 2023 4:43 AM IST

বুধবারই বৈঠকে বসতে চলেছে বিরোধী জোট ইন্ডিয়া। এই বৈঠকেই আসন বন্টন নিয়ে আলোচনা হতে চলেছে বলে সূত্র মারফত জানা যাচ্ছে। তবে দলীয় সূত্রে জানা যাচ্ছে বুধবারের এই বৈঠকে উপস্থিত থাকবেন না সিপিএমের কোনও নেতা। অন্যদিকে বুধবারই কলকাতায় ইডির দফতরে তলব মেলায় বৈঠকে নাও যোগ দিতে পারেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। এই পরিস্থিতিতে বিরোধী জোট ইন্ডিয়া-র সমন্বয় ও নির্বাচনী রণকৌশল কমিটির প্রথম বৈঠক হবে তৃণমূল কংগ্রেস ও সিপিআইএমের প্রতিনিধিদের ছাড়াই। এই বৈঠকে যৌথ নির্বাচনী প্রচার ও জনসভা নিয়ে আলোচনা শুরু হতে চলেছে।

আসন ভাগাভাগি সূত্রে আলোচনা এবং লোকসভা নির্বাচনের আগে প্রচার কৌশলের বিস্তৃত পরিকাঠামো তৈরি করা আজ বিরোধী দল ভারত ব্লকের সমন্বয় কমিটির প্রথম বৈঠকের আলোচ্যসূচিতে থাকবে।

আজ সন্ধ্যায় দিল্লিতে এনসিপি নেতা শরদ পাওয়ারের বাসভবনে বিরোধীদের ১৪-সদস্যের সর্ব-গুরুত্বপূর্ণ প্যানেলের বৈঠক অনুষ্ঠিত হবে।

সূত্র জানিয়েছে যে বেশ কয়েকটি বিরোধী দলের নেতারা লোকসভা আসনে বিজেপি প্রার্থীদের বিরুদ্ধে বিরোধী পক্ষ থেকে একটি যৌথ প্রার্থী দাঁড় করানো নিশ্চিত করার জন্য একটি প্রাথমিক আসন ভাগাভাগি ফর্মুলা চেয়েছেন।

তবে, বেশ কয়েকজন নেতা বলেছেন যে দলগুলিকে এই জাতীয় সূত্রে পৌঁছানোর জন্য তাদের অহংকার এবং নিহিত স্বার্থ ঝেড়ে ফেলতে হবে। যদিও মাপকাঠিতে কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি, এটি সাম্প্রতিক ভোটে একটি নির্দিষ্ট আসনে দলগুলির পারফরম্যান্সের ভিত্তিতে হতে পারে।আজকের বৈঠকে চূড়ান্ত না হলেও আসন ভাগাভাগির বিষয়টি সুরাহা হবে বলে বিস্তারিত জানার একটি সূত্র জানিয়েছে। নেতারা বিজেপির বিরুদ্ধে লড়াইয়ের জন্য নির্বাচনী প্রচারের বিস্তৃত পরিসরের দিকেও মনোনিবেশ করবেন, সূত্র জানিয়েছে।বৈঠকের আগে, প্যানেল সদস্য রাঘব চাড্ডা বলেছিলেন যে এটি মানুষের কাছে পৌঁছানো, যৌথ সমাবেশের পরিকল্পনা করা এবং ডোর-টু-ডোর প্রচারণার মতো বিষয় নিয়ে আলোচনা করবে, যা প্রতিটি রাজ্যের জন্য আলাদা হবে। 'এই জোটকে সফল করার জন্য প্রতিটি রাজনৈতিক দলকে তিনটি জিনিস ত্যাগ করতে হবে - উচ্চাকাঙ্ক্ষা (মহাত্ত্বকংশা), মতভেদ (মতভেদ) এবং মানবভেদ,' মিঃ চাদা বলেছিলেন।

Share this article
click me!