UGC NET 2023: দিনক্ষণ ঘোষণা হয়েছে ২০২৩ সালের জুনের ইউজিসি নেট পরীক্ষার, কীভাবে জানবেন পরীক্ষার শিফট? দেখে নিন

২০২৩ সালে এই নিয়ে দ্বিতীয়বারের মতো হতে চলেছে এই পরীক্ষা। এবারে পরীক্ষা শুরু হচ্ছে ১৩ জুন থেকে।

Web Desk - ANB | Published : Jun 10, 2023 5:42 PM IST

সম্প্রতি ইউজিসি নেট (UGC NET 2023) পরীক্ষার দিনক্ষণ ঘোষণা করেছে ন্যাশনাল টেস্টিং এজেন্সি (NTA)। ২০২৩ সালে এই নিয়ে দ্বিতীয়বারের মতো হতে চলেছে এই পরীক্ষা। এবারে পরীক্ষা শুরু হচ্ছে ১৩ জুন থেকে। পরীক্ষা চলবে ২২ জুন পর্যন্ত। ইউজিসি নেট (UGC NET 2023) পরীক্ষার প্রথম পর্ব শুরু ১৩ জুন থেকে। প্রথম পর্বের পরীক্ষা চলবে ১৭ জুন পর্যন্ত। এরপর শুরু হবে দ্বিতীয় পর্বের পরীক্ষা। পরীক্ষা চলবে ১৯ জুন থেকে ২২ জুন পর্যন্ত। এই পরীক্ষা মূলত কম্পিউটার ভিত্তিক। পরীক্ষা দুটি শিফটে আয়োজিত হবে। ইউজিসি নেট (UGC NET 2023) পরীক্ষার প্রথম পর্বের প্রথম শিফটের পরীক্ষা শুরু হবে নির্ধারিত তারিখে সকাল ৯টা থেকে। পরীক্ষা শেষ হবে বেলা ১২টায়। দ্বিতীয় শিফটের পরীক্ষা শুরু হবে বিকেল ৩টে থেকে। পরীক্ষা শেষ হবে সন্ধ্যা ৬টায়। দুটি পর্ব মিলিয়ে মোট ৮৪টি বিষয় পরীক্ষা হবে।

কীভাবে জানবেন তারিখ এবং সময়

প্রার্থীরা ন্যাশনাল টেস্টিং এজেন্সি (NTA)-এর অফিসিয়াল ওয়েবসাইট- ugcnet.nta.nic.in থেকে ইউজিসি নেট (UGC NET 2023) পরীক্ষার তারিখ পত্র ডাউনলোড করতে পারবেন।

কীভাবে ডাউনলোড করবেন তারিখ পত্র?

ইউজিসি নেট (UGC NET 2023) পরীক্ষার তারিখ পত্র ডাউনলোড করার জন্য প্রথমে, ন্যাশনাল টেস্টিং এজেন্সি (NTA)-এর অফিসিয়াল ওয়েবসাইট- ugcnet.nta.nic.in-এ যেতে হবে। এরপর হোমপেজ থেকে 'UGC NET 2023 জুন ফেজ ১ এর পরীক্ষার সময়সূচী' লেখাতে ক্লিক করতে হবে। এরপরই একটি পিডিএফ ফাইল খুললে তাতে পরীক্কার তারিখ এবং সময় দেখে নিয়ে ডাউনলোড অপশনে ক্লিক করতে হবে।

 

Share this article
click me!