ভারতের 'কূটনীতি'তে ইউক্রেনের আস্থা, ভারত সফরে বিদেশমন্ত্রী- আলোচনায় থাকবে এই কয়েকটি বিষয়

রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে সংঘর্ষের পর এটিই হবে দিমিত্রো কুলেবার প্রথম ভারত সফর। সবকিছু পরিকল্পনা অনুযায়ী চললে মার্চের শেষে কুলেবা ভারতে থাকবেন। এখানে তিনি ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর এবং অনেক ঊর্ধ্বতন কর্মকর্তার সঙ্গে দেখা করবেন।

Parna Sengupta | Published : Mar 18, 2024 6:47 PM IST

রাশিয়া ও ইউক্রেনের মধ্যে সংঘাতের খবরের মধ্যে নয়া খবর। ভারত প্রথম থেকে বলে এসেছে যে এই উত্তেজনা এবং সংঘাতের সমাধান কেবল আলোচনা এবং কূটনীতির মাধ্যমেই পাওয়া যেতে পারে। এখন খবর পাওয়া যাচ্ছে যে ইউক্রেনের বিদেশ মন্ত্রী চলতি মাসের শেষে ভারত সফরে আসতে পারেন। বিষয়টির সঙ্গে পরিচিত ব্যক্তিরা বলছেন, ইউক্রেনের বিদেশমন্ত্রী দিমিত্রো কুলেবার ভারত সফর চূড়ান্ত হচ্ছে।

কুলেবা শান্তি সম্মেলনের জন্য সমর্থন চাইবে

জেনে রাখা ভালো যে রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে সংঘর্ষের পর এটিই হবে দিমিত্রো কুলেবার প্রথম ভারত সফর। সবকিছু পরিকল্পনা অনুযায়ী চললে মার্চের শেষে কুলেবা ভারতে থাকবেন। এখানে তিনি ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর এবং অনেক ঊর্ধ্বতন কর্মকর্তার সঙ্গে দেখা করবেন। বিশেষজ্ঞরা বলছেন, এস জয়শঙ্করের সঙ্গে বৈঠকে কুলেবা সুইজারল্যান্ডে অনুষ্ঠিত হতে চলা শান্তি সম্মেলনের জন্য ভারতের সমর্থন চাইবেন। নয়াদিল্লিতে দুই বিদেশমন্ত্রীর বৈঠক হওয়ার কথা রয়েছে।

এর আগে ২০২৪ সালের জানুয়ারিতে, দিমিত্রো কুলেবা এবং এস জয়শঙ্করের মধ্যে একটি ফোনালাপ হয়েছিল। এ সময় ইউক্রেনের চলা সংঘাত এবং কিয়েভের শান্তি ফর্মুলা নিয়ে দুজনের মধ্যে আলোচনা হয়।

এমনই আশ্বাস দিয়েছেন প্রধানমন্ত্রী মোদী

রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে চলা সংঘর্ষের মধ্যে, ভারত সবসময় বলেছে যে পারস্পরিক আলোচনা এবং কূটনীতির মাধ্যমেই এর সমাধান পাওয়া যেতে পারে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ২০২৩ সালের মে মাসে G7 সম্মেলনের সময় দেখা করেছিলেন। এই বৈঠকে প্রধানমন্ত্রী মোদী জেলেনস্কিকে আশ্বস্ত করেছিলেন যে রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে বিরোধের সমাধানের জন্য ভারত যা যা করা দরকার তা করবে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!