UNESCO Durga Puja: দুর্গাপুজোকে স্বীকৃতি সংস্কৃতি মন্ত্রকের পরিশ্রমের ফসল, দাবি কিষান রেড্ডির

জি কিষান রেড্ডি লেখেন, "কলকাতার দুর্গাপুজোকে যে ইনট্যানজিবল কালচারাল হেরিটেজ অব হিউম্যানিটির স্বীকৃতি দিয়েছে ইউনেস্কো, তা সম্ভব হয়েছে কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রকের কঠিন পরিশ্রমের ফলে। এর জন্য আমি ধন্যবাদ জানাই বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি ও ইউনেস্কোতে ভারতের স্থায়ী প্রতিনিধি দলকে।"

Web Desk - ANB | Published : Dec 17, 2021 2:57 PM IST / Updated: Dec 17 2021, 08:47 PM IST

ইউনেস্কোর (UNESCO) হেরিটেজের তালিকায় জায়গা করে নিয়েছে কলকাতার দুর্গাপুজো। ইন্ডিয়া অ্যাট ইউনেসকোর তরফে বুধবার জানানো হয়, কলকাতার দুর্গাপুজোর মধ্যে আছে দীর্ঘ সাংষ্কৃতিক ঐতিহ্য। আর সেই কারণেই ইউনেস্কোর কালচারালাল হেরিটেজের তালিকায় জায়গা করে নিয়েছে বাংলার দুর্গোৎসব। কিন্তু, দুর্গাপুজোকে এই স্বীকৃতি (UNESCO Recognition of Durga Puja) দেওয়ার পর থেকেই বিজেপি ও তৃণমূলের মধ্যে শুরু হয়েছে বিতর্ক। জারি রয়েছে কেন্দ্র ও রাজ্যের মধ্যে দড়ি টানাটানি। আসলে এর কৃতিত্ব ঠিক কার তা নিয়েই একে অপরকে কাদা ছোড়াছুড়ি চলছে। এনিয়ে কেন্দ্রীয় সরকারকে বিঁধতে ছাড়েননি খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। আর এবার এই স্বীকৃতি নিয়ে মুখ খুললেন কেন্দ্রীয় সংস্কৃতিমন্ত্রী জি কিষান রেড্ডি (G. Kishan Reddy)।

বুধবার ইউনেস্কোর তরফে একথা ঘোষণার পরই তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee) বিজেপিকে বিঁধে একটি টুইট করেছিলেন। তিনি লিখেছিলেন, "অমিত শাহ সহ বিজেপির অন্য নেতাদের জন্য ২ মিনিট নিরবতা পালন। কারণ নির্বাচনের আগে রাজ্যে প্রচারে এসে তাঁরা দাবি করেছিলেন যে, বাংলায় দুর্গাপুজো হয় না।" আর এবার অভিষেকের সেই টুইটের প্রেক্ষিতেই জবাব দিলেন জি কিষান রেড্ডি। তিনি লেখেন, "কলকাতার দুর্গাপুজোকে যে ইনট্যানজিবল কালচারাল হেরিটেজ অব হিউম্যানিটির স্বীকৃতি দিয়েছে ইউনেস্কো, তা সম্ভব হয়েছে কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রকের কঠিন পরিশ্রমের ফলে। এর জন্য আমি ধন্যবাদ জানাই বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি ও ইউনেস্কোতে ভারতের স্থায়ী প্রতিনিধি দলকে।"

 

 

পরবর্তী টুইটে তিনি লেখেন, "অন্য দেশের সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীজি যে দৃঢ় সম্পর্ক তৈরি করেছেন তার মাধ্যমেই জাপান এই মোশন নিয়ে এসেছে আর ১৬টি দেশ তা সমর্থন করেছে।" তাঁর মতে, এটা শুধুমাত্র পশ্চিমবঙ্গবাসীর জন্য গর্বের মুহূর্ত নয়, এটা গোটা দেশবাসী ও গোটা বিশ্বের হিন্দু সম্প্রদায়ের মানুষের কাছে এটা গর্বের বিষয়। আর এর জন্য কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রকের সব আধিকারিককে শুভেচ্ছা জানিয়েছেন তিনি। 

আরও পড়ুন- দুর্গাপুজো তুমি কার, বিজেপির না তৃণমূলের, কৃতিত্বের দড়ি টানাটানিতে জমে উঠছে তরজা

এই স্বীকৃতির পর বিজেপিকে বিঁধে মমতা বলেছিলেন, "এতদিন বিজেপির নেতারা এসে বলতেন, মমতাজি দুর্গাপুজো করতে দেন না। কিন্তু আমাদের দুর্গাপুজোই আজ বিশ্ব সেরা। ইউনেসকো(UNESCO) বলছে সেকথা। বিজেপির মুখে চুনকালি পড়া উচিত।" উল্লেখ্য, দুর্গাপুজো করার অনুমতি নিয়ে এর আগেও রাজ্যে শাসক দলের বিরুদ্ধে একাধিক বার বিভিন্ন অভিযোগ এনেছে গেরুয়া শিবির। এমনকী দুর্গাপুজোর নিরঞ্জন নিয়েও তৈরি হয়েছিল জটিলতা। মমতা তথা তৃণমূল কংগ্রেসের বিরুদ্ধে সংখ্যালঘু তোষণের অভিযোগ করে এ রাজ্যে দুর্গাপুজো নিয়ে লাগাতার অভিযোগ করেছেন বিজেপি নেতৃত্ব। আর অবশেষে এই দুর্গাপুজো বিতর্ক নিয়ে মুখ খুললেন জি কিষান রেড্ডি। 

Share this article
click me!