TMC Vs BJP: দুর্গাপুজোকে হেরিটেজ স্বীকৃতি, মমতার আগেই মোদী-অমিত শাহর শুভেচ্ছা বার্তা

 প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে বলেন প্রত্যেক ভারতীয়র জন্য এটি খুবই গর্ব ও আনন্দের বিষয়। কলকাতার দুর্গাপুজোর অভিজ্ঞতা প্রত্যেক ভারতীয় থাকা জরুরি বলেও জানিয়েছেন তিনি। 

Web Desk - ANB | Published : Dec 15, 2021 3:27 PM IST / Updated: Dec 15 2021, 10:06 PM IST

কলকাতা পুরসভার নির্বাচনে  ব্যস্ত মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। পাশাপাশি রাজ্যের গণ্ডি ছাড়িয়ে জাতীয় স্তরে তৃণমূল কংগ্রেসকে প্রতিষ্ঠা করতে বিশেষ ঘাম ঝরাচ্ছেন। কিন্তু যে দুর্গাপুজোকে কেন্দ্র করে মমতা বন্দ্যোপাধ্যায় বিশ্বের দরবারে পৌঁছানোর স্বপ্ন দেখেছিলেন তা সফল  হলেও তার বার্তার আগেই সেই ব্যাটন তুলে নিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) ও কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ (Amit Shah)। 

 প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে বলেন প্রত্যেক ভারতীয়র জন্য এটি খুবই গর্ব ও আনন্দের বিষয়। কলকাতার দুর্গাপুজোর অভিজ্ঞতা প্রত্যেক ভারতীয় থাকা জরুরি বলেও জানিয়েছেন তিনি। বাংলাতেই তিনি বার্তা দেন। সঙ্গে ইউনেস্কোর স্বীকৃতির কথাও উল্লেখ করেন। 

সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে অমিত শাহ বলেনস শুভ দুর্গা পুজো ভারতের চমৎকার সাংস্কৃতিক ঐতিহ্য  ও ঐক্যের চেতনাকে প্রতিফলিত করে। তারপরই তিনি বলেন ইউনেস্কোর ইনট্যানজিবেন হ্যারিটেজ তালিকায় দুর্গাপুজোর নাম উঠেছে- এটা জেনে তিনি আনন্দিত। বাংলার দুর্গাপুজো আন্তর্জাতিক মর্যাদা পাওয়ায় প্রক্যেত ভারতীয় গর্বিত বলেও জানিয়েছেন তিনি। 

 
যাইহোক, কলকাতা তথা বাংলার দুর্গাপুজোকে কেন্দ্র করে উন্মাদনা ক্রমশই বাড়ছে। বাম আমলেও দুর্গাপুজো হত শহর জুড়ে।  তবে সরকার নিরাপত্তা ও ঠাকুর দেখার জন্য বিশেষ ব্যবস্থা করলেও প্রত্যক্ষভাবে পুজোর অংশ হিসেবে যুক্ত হয়নি। কিন্তু এই রাজ্যে পালাবদলের পর থেকেই মমতা বন্দ্যোপাধ্যায় দুর্গাপুজোর প্রতি বিশেষ নজর দেন। তারই উদ্যোগে বিসর্জনের দিনে কার্নিভালের ব্যবস্থা হয়। মমতা বন্দ্যোপাধ্যায় তাঁর ঘনিষ্ট মহলেও একাধিকবার বলেছেন দুর্গাপুজোকে আন্তর্জাতিক মঞ্চে নিয়ে যাওয়ার তাঁর লক্ষ্য। সেই লক্ষ্যে সফল হয়েছেন তিনি। কিন্তু তার আগেই আন্তর্জাতিক স্বীকৃতির জন্য সোশ্যাল মিডিয়ায় বার্তা দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও অমিত শাহ । নরেন্দ্র মোদী সন্ধ্যে ৭টা ১৭ মিনিয়ে সোশ্যাল মিডিয়ায় বার্তা দেন। অমিত শাহর বার্তা পোস্ট হয়েছে ৭টা ৩৫ মিনিটে। তার বেশ কিছুক্ষণ পরে অভিষেক বন্দ্যোপাধ্যায় ও তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বার্তা পোস্ট করেন। আর সেখানে মমতার বার্তা পোস্ট করা হয়ে ৭টা ৪৯ মিনিটে। তারও বেশ কিছুক্ষণ পরে আসে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বার্তা। যদিও অভিষেকের বার্তা চড়া সুরেই আক্রমণ করা হয়ে বিজেপি নেতৃত্বকে।

ফের আসছে লক্ষ্মী ভাণ্ডার ও স্টুডেন্ট স্মার্ট কার্ড, দিনক্ষণ নিজের মুখে ঘোষণা করলেন মমতা বন্দ্যোপাধ্যায়

Bangladesh 50: বিজয় দিবসের সম্মানীয় অতিথি রামনাথ কোবিন্দ, ঢাকা পৌঁছে হাসিনার সঙ্গে বৈঠক

Mamata On COVID 19: 'আরও ২-৩ মাস কষ্ট করতে হবে', করোনাভাইরাস নিয়ে বার্তা মমতার 

Read more Articles on
Share this article
click me!