'২০২৬ সালের মধ্যে মাওবাদী মুক্ত ভারত,' রায়পুরে হুঙ্কার অমিত শাহের

২০২৬ সালের মধ্যে ভারত থেকে মাওবাদীদের নির্মূল করার লক্ষ্যের কথা জানিয়েছেন অমিত শাহ। তিনি আরও জানিয়েছেন, দেশে মাওবাদীদের হামলায় ১৭ হাজার মানুষের প্রাণ গিয়েছে। মাওবাদীদের হিংসা গণতন্ত্রের পক্ষে চ্যালেঞ্জ বলেও জানিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী।

Soumya Gangully | Published : Aug 25, 2024 12:49 PM IST / Updated: Aug 25 2024, 07:07 PM IST

২০২৬ সালের মধ্যে ভারত থেকে মাওবাদীদের নির্মূল করার লক্ষ্যের কথা জানালেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। রবিবার ছত্তীশগড়ের রাজধানী রায়পুরে মাওবাদী সন্ত্রাস নিয়ে মুখ্যমন্ত্রী বিষ্ণু দেও সাই, রাজ্য ও কেন্দ্রের উচ্চপদস্থ পুলিশ আধিকারিকদের সঙ্গে বৈঠক করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। এই বৈঠকের পর সাংবাদিকদের মুখোমুখি হয়ে মাওবাদীদের আত্মসমর্পণ করার আহ্বান জানালেন অমিত শাহ। তিনি আরও জানিয়েছেন, ২ মাসের মধ্যে কেন্দ্রীয় সরকার মাওবাদীদের আত্মসমর্পণের জন্য নতুন প্রকল্প চালু করার কথাও জানিয়েছেন। তিনি আরও জানিয়েছেন, দেশে মাওবাদীদের হামলায় ১৭ হাজার মানুষের প্রাণ গিয়েছে। মাওবাদীদের হিংসা গণতন্ত্রের পক্ষে চ্যালেঞ্জ বলেও জানিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী।

মাওবাদী দমনে সচেষ্ট কেন্দ্র

Latest Videos

অমিত শাহ বলেছেন, ‘এই ধরনের গোষ্ঠীর বিরুদ্ধে শেষ অভিযান শুরু করার জন্য কঠোর ও নির্দয় পরিকল্পনা প্রয়োজন। ২০০৪ সাল থেকে ২০১৪ সালের মধ্যে সারা দেশে মাওবাদী হামলার যত ঘটনা ঘটেছিল, সেই তুলনায় ২০১৪ সাল থেকে ২০২৪ সালের মধ্যে মাওবাদী হামলার ঘটনা ৫৩ শতাংশ কমে গিয়েছে। এবার কঠোর পরিকল্পনার মাধ্যমে মাওবাদী সন্ত্রাসের সমস্যা মোকাবিলার জন্য চূড়ান্ত আঘাত হানার সময় এসেছে। আমাদের বিশ্বাস, ২০২৬ সালের মার্চের মধ্যে দেশকে মাওবাদী সন্ত্রাসের কবল থেকে মুক্ত করতে পারব।’

মাওবাদী মুক্ত হওয়ার পথে দেশ?

গত ডিসেম্বরে বিএসএফ-এর ৫৯-তম রেইজিং ডে-তে অমিত শাহ বলেছিলেন, ‘গত ১০ বছরে মাওবাদী হিংসা ৫২ শতাংশ কমে গিয়েছে। মাওবাদী হামলায় মৃত্যু ৭০ শতাংশ কমে গিয়েছে। মাওবাদী অধ্যুষিত জেলার সংখ্যা ৯৬ থেকে কমে হয়েছে ৪৫।’ এবার ছত্তীশগড়ে উচ্চ পর্যায়ের বৈঠকের পর মাওবাদীদের নিশ্চিহ্ন করে দেওয়ার বার্তা দিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। তিনি কঠোর ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছেন।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

বড় সাফল্য পেল মহারাষ্ট্র পুলিশ, সি-৬০ কম্যান্ডোদের হাতে খতম ১২ মাওবাদী

মাওবাদী দমনে বড় সাফল্য ছত্তিশগড়ে, নিরাপত্তাবাহিনীর হাতে খতম পাঁচ মাওবাদী

গোপন সূত্রে খবর পেয়েই অভিযান, ঝাড়খণ্ড পুলিশের জালে চার সশস্ত্র মাওবাদী

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

'বন্যা প্রতিরোধে কী কী কাজ করেছেন ডকুমেন্টস দেখান' মমতাকে তোপ শুভেন্দু অধিকারীর | West Bengal Flood
'স্বাস্থ্য মন্ত্রী সহ পুরো দফতর এবার জেলে যাবে' বিস্ফোরক শুভেন্দু অধিকারী | Suvendu Adhikari News
সম্পর্ক রাখবো না! DVC'র জলে বাংলা কেন ডুববে? আমরা কৈফিয়ৎ চাই : মমতা | West Bengal Flood |
পুলিশ কমিশনারের নাম কী কুণাল ঘোষ না তৃণমূলের নাম পুলিশ? কলতানের জামিন হতেই প্রশ্ন Minakshi-র
'উৎসব সেদিনই হবে যেদিন তিলোত্তমার দোষীরা শাস্তি পাবে'- Suvendu Adhikari | Durga Puja 2024