সমুদ্র নিরাপত্তা থেকে জলবায়ু পরিবর্তনের বিপদ, UNSC-র বৈঠক সবই ছুঁয়ে গেলেন মোদী

UNSC-র বৈঠক সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সমুদ্র নিরপত্তায় জোর দেন তিনি। 
 

Asianet News Bangla | Published : Aug 9, 2021 1:46 PM IST

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সোমবার সন্ধ্য রাষ্ট্র সংঘের নিরাপত্তা কাউন্সিলে ভাষণ দিয়ে রেকর্ড তৈরি করলেন। তিনি প্রথম কোনও ভারতীয় প্রধানমমন্ত্রী যিনি রাষ্ট্র সংঘের নিরাপত্তা কাউন্সিলের ওপেন ডিবেটে অংশ নিয়েছেন। এদিন প্রধানমন্ত্রী তাঁর বক্তব্য সমুদ্র বাণিজ্য ও নিরাপত্তার পাশাপাশি জলবায়ু পরিবর্তনে বিষয়েও আলোকপাত করেন। 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্রথমেই সমুদ্রের পরিবেশ রক্ষায় জোর দিয়েছেন। তিনি বলেন 'আমাদের  সমুদ্রের পরিবেশ আমাদেরকেই বাঁচাতে হবে। আর সেইজন্য প্রথমেই প্ল্যাস্টিক বর্জ্য বন্ধ করতে হবে।' অতিরিক্ত মাছ ধরার প্রবণতাও কমিয়ে আনতে হবে বলেও জানিয়েছেন। পাশাপাশি সমুদ্র সংযোগ বাড়ানোর ওপরেও জোর দিয়েছেন তিনি। 

জলবায়ু পরিবর্তন 'মানব সভ্যতার কাছে লাল সতর্কতা', রিপোর্ট প্রকাশ করে উদ্বেগ রাষ্ট্রসংঘের

পেগাসাস ইস্যুতে সিপিএম সাংসদের প্রশ্নের জবাব, পার্লামেন্টে লিখিত বিবৃতি দিল প্রতিরক্ষা মন্ত্রক

রাষ্ট্র সংঘের নিরাপত্তা কাউন্সিলের বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী 'SAGAR'পরিকল্পনার  কথাও তুলে ধরেন। তিনি বলেন একটি নিরাপদ, স্থিতিশীল সমুদ্র অঞ্চল তৈরি করা জরুরি। সেক্ষেত্র ভারতের'SAGAR' পরিকল্পনা ভারতীয় সমুদ্র নিরাপত্তা বিশেষ ভূমিকা পালন করছে বলেও তিনি জানিয়েছেন। ২০১৫ সালেই এই বিষয়ের ওপর ভারত কাজ করছে বলেও জানিয়েছেন তিনি। 

অভিষেকের সঙ্গে মিটিং করে সত্যি কি শাস্তির মুখে রাজীব বন্দ্যোপাধ্যায়, কী বলছে বিজেপি

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সামুদ্রিক নিরাপত্তার জন্য পাঁচটি মূল নীতির রুপরেখাও দিয়েছেন।  তিনি বলেন মাহাসাগর ভাগ করা একটি ঐতিহ্য। এটি সমুদ্রপথ আর আন্তর্জাতিক বাণিজ্যের লাইলাইন হতে পারে আগামীদিনে। মাহাসাগরগুলি বিশ্বের কাছে খুবই গুরুত্বপূর্ণ। তাই এর সজীবতার ওপরেও বিশেষ নজর দিতে হবে। সন্ত্রাসবাদী কার্যকালাপে যাতে সমুদ্র পথ ব্যবহার না করা হয় সেদিকেও জোর দিয়েছেন তিনি। একই সঙ্গে সমুদ্রপথে গোপনীয়তা বজায় রাখার কথাও বলেছেন প্রধানমন্ত্রী। 

ফ্রান্সের থেকে দায়িত্ব নেওয়ার পরে অগাস্ট মাসের জন্য ভারত রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের সভাপতিত্ব গ্রহণ করেছেন। রাষ্ট্রসংঘের প্রথম এই হাই-লেভেল বৈঠকের মূল আলোচ্য বিষয় ছিল সমুদ্র বাণিজ্য আর সমুদ্র নিরাপত্তা। রাষ্ট্র সংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে এটি ভারতের দশম মেয়াদ। এখনও পর্যন্ত ভারত ৯ বার সভাপতিত্ব করেছে। ১৯৫০, ১৯৬৭, ১৯৭২, ১৯৭৭, ১৯৮৫, ১৯৯১, ১৯৯২, ২০১১, ২০১২ সালে এই দায়িত্ব পালন করেছিল ভারত। 

Share this article
click me!