Asianet News BanglaAsianet News Bangla

UP Elections 2022: দল বদলের পরই গ্রেফতারি পরোয়ানা, যোগী সরকার অস্বস্তি বাড়াল প্রসাদ মৌর্যর

সাত বছর আগে ২০১৪ সালে দায়ের হওয়া একটি মামলার ভিত্তিতেই স্বামী প্রসাদ মৌর্যের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে। সেই সময় তিনি মায়াবতীর দল বহুজন সমাজ পার্টির নেতা ছিলেন। সেই সময়ই তাঁর মন্তব্যে সাম্প্রদায়িক সম্প্রতী ক্ষুন্ন হয়েছে এই অভিযোগ তুলে ঘৃণা ছড়ানোর বিরুদ্ধে অভিযোগ দায়ের হয়েছিল।

arrest warrant issued against swami prasad maurya in 7 year old case who quit bjp bsm
Author
Kolkata, First Published Jan 12, 2022, 6:36 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

দল ছাড়ার ২৪ ঘণ্টা পার হতে না হতেই উত্তর প্রদেশের  (Uttar Pradesh) প্রাক্তন মন্ত্রী তথা বিজেপি বিধায়ক স্বামী প্রসাদ মৌর্যের (Swami Prasad Maurya) বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা (Arrest Warrant) জারি করল যোদী আদিত্যনাথ (Yogi Adityanath) সরকার। তাও আবার ৭ বছর আগে দায়ের হওয়া একটি মামলার ওপর ভিত্তি করে। 

সাত বছর আগে ২০১৪ সালে দায়ের হওয়া একটি মামলার ভিত্তিতেই স্বামী প্রসাদ মৌর্যের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে। সেই সময় তিনি মায়াবতীর দল বহুজন সমাজ পার্টির নেতা ছিলেন। সেই সময়ই তাঁর মন্তব্যে সাম্প্রদায়িক সম্প্রতী ক্ষুন্ন হয়েছে এই অভিযোগ তুলে ঘৃণা ছড়ানোর বিরুদ্ধে অভিযোগ দায়ের হয়েছিল। তিনি একটি জনসভায় বলেছিলেন, বিবাহের সময় দেবী গৌরী বা ভগবান গণেশের পুজো করা উচিৎ নয়। এটি দলিত ও অনগ্রসর জাতিকে বিভ্রান্ত করে। দাসত্ব করার জন্য এটি উচ্চবর্ণের মানুষদের একটি ষড়যন্ত্র বলেও অভিযোগ করেছিলেন। সেই সময় তিনি সুলতানপুরের বিধায়ক ছিলেন। 

এই গ্রেফতারি পরোয়ানা নিয়ে এখনও পর্যন্ত কোনও মন্তব্য করেননি প্রসাদ মৌর্য। তিনি বলেছেন, এজাতীয় আরও অনেক ঘটনা এখন ঘটবে। তবে াগামী ১৪ জানুয়ারি তিনি নিজের ভবিষ্যৎ কর্মসূচি ঘোষণা করবেন বলেও জানিয়েছেন।  বর্তমানে মৌর্য কুশিনদরের পাদরাউনার বিধায়ক। আগের নির্বাচনে তিনি বিজেপির টিকিটে জয়ী হয়েছিলেন। কিন্তু মঙ্গলবারই তিনি দল বদল করে বিজেপি ছেড়ে সমাজবাদী পার্টিতে যোগ দিয়েছিলেন। দলের সুপ্রিমো অখিলেশের যাদবের সঙ্গে নিজের ছবি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করে দল বদলের খবর জানিয়েছিলেন।

যাইহোক স্বামী প্রসাদ মৌর্যর দলবদল এমন সময় হয়েছে, যখন দলের প্রার্থী তালিকা চূড়ান্ত করার জন্য উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী তথা বিজেপি নেতাসহ রাজ্যের শীর্ষস্থানীয় বিজেপি নেতারা রয়েছেন দিল্লিতে। সেখানেই বিজেপির শীর্ষ নেতৃত্ব দলেপ প্রার্থী তালিকায় শিলমোহর দেবেন। তবে শুধু স্বামী প্রসাদ মৌর্য নন, তাঁর সঙ্গে দল ছেড়েছেন আরও তিন বিধায়ক। বুধবার যোগী আদিত্যনাথের   মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেছিলেন স্বামী প্রসাদ মৌর্য। তাঁর অভিযোগ ছিল বিজেপি সরকার কৃষক, দলিতদের কথা তেমনভাবে চিন্তা করে না। তাঁর দল বদলের পর তাঁর হাত ধরেই বিজেপি তিন বিধায়কও পদত্যাগ করেন। পরের দিন যোগী আদিত্যনাথের সরকারকে ধাক্কা দিয়ে মন্ত্রিত্ব ছাড়েন আরও এক বিজেপি নেতা দারা সিং চৌহান। এঁরা সকলেই অখিলেশ যাদবের সমাজবাদী পার্টিতে যোগদান করেছেন। 

UP Assembly Election 2022: যোগীর দলে বড় ধাক্কা, ইস্তফা দিলেন আরও এক মন্ত্রী দারা সিং চৌহান

Budget Session: করোনার উদ্বেগ বাড়াচ্ছে বাজেট অধিবেশনে, সংসদের অধিবেশনে সময় ভাগাভাগি

Follow Us:
Download App:
  • android
  • ios