UP Elections 2022 : শাসক হোক বা বিরোধী, বড় অংশের প্রার্থীদের বিরুদ্ধে গুরুতর অপরাধের অভিযোগ

এডিআরের  ইলেকশন ওয়াচে সাফ জানানো হচ্ছে বিজেপির প্রার্থী তালিকাতেই সবচেয়ে বেশি অপরাধী ইমেজের নেতারা টিকিট পেয়েছেন। দুই নম্বরে রয়েছে সমাজবাদী পার্টি ও কংগ্রেস। 
 

Jaydeep Das | Published : Feb 2, 2022 6:55 PM IST / Updated: Feb 03 2022, 02:03 AM IST

দিন যত গড়াচ্ছে উত্তরপ্রদেশে ততই বাড়ছে ভোটের উত্তাপ। এদিকে ইতিমধ্যেই সিংহভাগ প্রার্থী তালিকা প্রকাশ করে দিয়েছে শাসক-বিরোধী প্রতিটা রাজনৈতিক দলই। কিন্তু প্রতিবারের মতো এবারেও একাধিক রাজ নেতারা প্রার্থী তালিকায় স্থান পেয়েছেন যাদের জীবনে রয়েছে দীর্ঘ অপরাধের ইতিহাস। এবার সেই তালিকাই সামনে এনে ফেলল অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মস (Association for Democratic Reforms) বা এডিআর। এডিআরের  ইলেকশন ওয়াচে (ADR's Election Watch) সাফ জানানো হচ্ছে বিজেপির প্রার্থী তালিকাতেই সবচেয়ে বেশি অপরাধী ইমেজের নেতারা টিকিট পেয়েছেন। দুই নম্বরে রয়েছে সমাজবাদী পার্টি ও কংগ্রেস (Samajbwadi Party and Congress)। আর তিন নম্বরে রয়েছে বহুজন সমাজ পার্টি। চার নম্বরে রয়েছে রাষ্ট্রীয় লোকদল। 


একইভাবে কোটিপতি প্রার্থীর তালিকায় এক নম্বরে রয়েছে বিজেপি। বুধবার, অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মস ইলেকশন ওয়াচ প্রার্থীদের হলফনামা বিশ্লেষণ করে এই তথ্য প্রকাশ করেছে।   এডিআর-র তরফে জানানো হয়েছে প্রথম পর্বে ৬২৩ জন প্রার্থী ভোটের ময়দানে রয়েছেন। এর মধ্যে ৬১৫ জন প্রার্থীর হলফনামা বিশ্লেষণ করা হয়েছে। এর মধ্যে এক চতুর্থাংশ অর্থাৎ ১৫৬ প্রার্থীর বিরুদ্ধে ফৌজদারি মামলা রয়েছে। পাশাফাশি ১৫৬ জনের মধ্যে ১২১ জনের বিরুদ্ধে গুরুতর ফৌজদারি মামলা রয়েছে। প্রথম দফায় ৫৮টি আসনে নির্বাচন হওয়ার কথা। এই পর্বের প্রার্থীদের দাখিল করা হলফনামা অনুসারে, ৫৭ জন বিজেপি প্রার্থীর মধ্যে ২৯ জনের বিরুদ্ধে ফৌজদারি মামলা রয়েছে। যেখানে সমাজবাদী পার্টির ২৮ প্রার্থীর মধ্যে ২১ জন, আরএলডি-এর ২৯ প্রার্থীর মধ্যে ১৭ জনের অপরাধের রেকর্ড রয়েছে।
আরও পড়ুন-উত্তরপ্রদেশেও লড়বে তৃণমূল, কোন ভোটে প্রার্থী দেবে ঘাসফুল শিবির, জানালেন মমতা
আরও পড়ুন- টেস্ট বাড়তেই বাড়ছে আক্রান্তের সংখ্যা, শেষ ২৪ ঘন্টায় কতটা সংক্রমণ বাড়ল বঙ্গেঅন্যদিকে এডিআর-র রিপোর্টে সাফ জানানো হচ্ছে কংগ্রেসের ৫৮ জন প্রার্থীর মধ্যে ২১ জন। বিএসপির  ৫৬ জনের মধ্যে ১৯ প্রার্থী এবং আম আদমি পার্টির ৫২ জনের মধ্যে ৮ জনের বিরুদ্ধে ফৌজদারি মামলা রয়েছে। সংখ্যার কথা বললে, মিরাটের হস্তিনাপুর আসন থেকে সমাজবাদী পার্টির প্রার্থী যোগেশ ভার্মার বিরুদ্ধে সর্বাধিক ৩২ টি মামলা রয়েছে বলে জানা যাচ্ছে। এর মধ্যে ৭১টি ধারায় গুরুতর অপরাধের অভিযোগ রয়েছে। এমনকী এতে খুনের চেষ্টার মতো বড়সড় অভিযোগও রয়েছে। অন্যদিকে, মীরাটের সিওয়ালখাস আসন থেকে লড়ছেন বিজেপির প্রার্থী মনিন্দর পাল। তার বিরুদ্ধে মোট ১৮টি মামলা নথিভুক্ত রয়েছে। যার মধ্যে ৩৬টি ধারা গুরুতর অপরাধকে চিহ্নিত করে। সারধানার এসপি প্রার্থী অতুল প্রধানের বিরুদ্ধে ৩৮টি মামলা রয়েছে। এর মধ্যে ২৬টি ধারা গুরুতর অপরাধ। এমন ১২ জন প্রার্থীর বিরুদ্ধে নারী সংক্রান্ত ফৌজদারি মামলা রয়েছে।  এই রিপোর্ট সামনে আসার পরেই তা নিয়ে জোর চর্চা শুরু হয়েছে উত্তরপ্রদেশ সহ গোটা দেশের রাজনৈতিক মহলেই। 

Read more Articles on
Share this article
click me!