উত্তর প্রদেশে চতুর্থ দফার শক্তি পরীক্ষা, নতুন ইতিহাস কি লিখবে লাখিমপুর খেরি

উত্তর প্রদেশ বিধানসভা নির্বাচনে স্টারক্যান্ডিডেটদের মধ্যে রয়েছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের প্রাক্তন যুগ্ম পরিচালক রাজেশ্বর সিং। তিনি লড়াই করছেন লক্ষ্ণৌয়ের সরজিনী নগর থেকে। প্রতিপক্ষ অখিলেশ যাদবের ঘনিষ্ট হিসেবে পরিচিত আইআইএমএর প্রাক্তন অধ্যাপক অভিষেক মিশ্র। 

Web Desk - ANB | Published : Feb 22, 2022 6:33 PM IST


বুধবার চতুর্থ দফার ভোট গ্রহণ উত্তর প্রদেশ বিধানসভা নির্বাচনে (UP Elections 2022)।  ৫৯টি কেন্দ্রে ৬২৪ জন প্রার্থীর ভাগ্যপরীক্ষা হবে। যারমধ্যে রয়েছে কৃষক আন্দোলনে উত্তাল হওয়া লাখিমপুর খেরি, উন্নাও, লক্ষ্ণৌ, রায়বেরেলি, পিলভিট, বান্দার মত গুরুত্বপূর্ণ কেন্দ্রগুলি। ২০১৭ সালের বিধানসভা নির্বাচনে এই ৫৯টি কেন্দ্রের মধ্যে ৫১টি দখলে ছিল সমাজবাদী পার্টির। তাই উত্তর প্রদেশ বিধানসভা নির্বাচনে চতুর্থ দফা শাসক ও বিরোধী উভয়েক কাছেই যথেষ্ট গুরুত্বপূর্ণ। কারণ এই কেন্দ্রগুলিতে নিজেদের আধিপত্য প্রতিষ্ঠা করতে মরিয়া চেষ্টা করেছে বিজেপি। অন্যদিকে নিজেদের আধিপত্য ধরে রাখতে মরিয়া সমাজবাদী পার্টিও। ভোট গ্রহণ শুরু হবে সকাল ৭টা থেকে ভোট গ্রহণ চলবে সন্ধ্যে ৬টা পর্যন্ত। 

উত্তর প্রদেশ বিধানসভা নির্বাচনে স্টারক্যান্ডিডেটদের মধ্যে রয়েছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের প্রাক্তন যুগ্ম পরিচালক রাজেশ্বর সিং। তিনি লড়াই করছেন লক্ষ্ণৌয়ের সরজিনী নগর থেকে। প্রতিপক্ষ অখিলেশ যাদবের ঘনিষ্ট হিসেবে পরিচিত আইআইএমএর প্রাক্তন অধ্যাপক অভিষেক মিশ্র। রায়বরেলি সদর কেন্দ্রের কংগ্রেস প্রার্থী অদিতি সিংকে হ্যাইজ্যাক করে বিজেপি নিজেদের ঘরে নিয়ে গেছে। জমজমাট লড়াই হতে পারে লক্ষ্ণৌ ক্যান্টনমেন্ট আসনে। আইনমন্ত্রী ব্রিজেশ পাঠকের প্রতিপক্ষ সমাজবাদী পার্টির কর্পোরেটর সুরেন্দ্র সিং। 

তবে উত্তর প্রদেশ নির্বাচনে বিশেষ গুরুত্বপূর্ণ ইস্যু হিসেবে উঠে এসেছে কৃষক আন্দোলন। বিজেপি সরকারের বিরুদ্ধে কৃষকদের বিক্ষোভ কতটা কাজ করতে আগামী দিনে তার প্রাথমিক ধারনা পাওয়া যাবে চতুর্থ দফার নির্বচনে। কারণ বুধবার ভোট গ্রহণ হবে লাখিমপুর খেরি কেন্দ্রে। এই কেন্দ্রের কেন্দ্রীয় মন্ত্রীর ছেলের বিরুদ্ধে কয়েকজন কৃষকদের গাড়ির চাকায় পিসে হত্যা করার অভিযোগ উঠেছে। যা নিয়ে উত্তাল হয়ে উঠেছিল উত্তর প্রদেশ। যার আঁচ পড়েছিল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহর দফতরেও। কারণ অভিযুক্ত আশিস মিশ্র ছিলেন স্বরাষ্ট্র মন্ত্রকের প্রতিমন্ত্রী অজয় মিশ্রের ছেলে।

উত্তর প্রদেশের নির্বাচন এবার শাসকদল বিজেপির প্রধান প্রতিপক্ষ সমাজবাদী পার্টির নেতা অখিলেশ যাদব। তিনি ক্রমাগত টক্কর দিয়ে চলেছেন যোগী সরকারকে। বিজেপিও উত্তর প্রদেশের ক্ষমতা ধরে রাখতে মরিয়া। এই রাজ্যের বিজেপির স্টার প্রচারকদের মধ্যে প্রথমেই রয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নাম। একাধিকবার প্রচারে এসেছেন অমিত শাহ। অন্যদিকে কংগ্রেসের ভোট বৈতরণী ভাসিয়ে রাখার চেষ্টা করে যাচ্ছেন প্রিয়াঙ্কা গান্ধী। আগে থেকে ভোট প্রচার শুরু করলেও তিনি অনেকটাই পিছেয়ে পড়েছেন ভোট যুদ্ধে। 

Share this article
click me!