Assembly election 2022: ভোটমুখী পাঁচ রাজ্যে বাড়তে পারে কোভিড-বিধি, বন্ধ মিছিল, জনসমাবেশ

নির্বাচনী নির্ঘণ্ট প্রকাশের সময়ই প্রধান নির্বাচন কমিশনার সুশীল চন্দ্র বলেছিলেন, ভোটে যদি কোভিড-১৯ বিধিভঙ্গ হয় তাহলে সংশ্লিষ্ট ব্যক্তি  ও রাজনৈতিক দলের কর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলেও জানিয়েছিলেন তিনি। পাশাপাশি রাজনৈতিক দলের নেতাদের সমস্ত কোভিড বিধি ও প্রটোকল মেনে চলার জন্য আবেদন করেছিলেন।

Web Desk - ANB | Published : Jan 22, 2022 12:51 PM IST

উত্তর প্রদেশ (Utter Pradesh), পঞ্জাব (Punjab), উত্তরাখণ্ড (Uttatakhand), গোয়া (Goa)ও মণিপুর ()Manipur- ফেব্রুয়ারি মাসে পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচন (Assembly election 2022)। নির্বাচনী নির্ঘণ্ট প্রকাশের সময়ই নির্বাচন কমিশন (Election Commission) এই রাজ্যগুলিতে নির্বাচনী জনসমাবেশ, রোড-শোর ওপর নিষেধাজ্ঞা জারি করেছিল কয়েক দিনের জন্য এবার সেই নিষেধাজ্ঞাই কমিশন বহাল রাখতে  চলেছে বলে সূত্রের খবর। নির্বাচন কমিশন সূত্রের খবর মিছিল মিটিং-এর নিষেধাজ্ঞা আগামী সপ্তাহ পর্যন্ত বহাল থাকবে। দেশের করোনাভাইরাসের (Coronavirus) সংক্রমণ বৃদ্ধির কারণেই এই নিষেধাজ্ঞা জারি করেছিল নির্বাচন কমিশন। এখনও ভোটমুখী রাজ্যগুলিতে কোভিড-১৯ (Covid-19) এ আক্রান্তের সংখ্যা বাড়ছে। সেই কারণেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেও সূত্রের খবর। 

নির্বাচনী নির্ঘণ্ট প্রকাশের সময়ই প্রধান নির্বাচন কমিশনার সুশীল চন্দ্র বলেছিলেন, ভোটে যদি কোভিড-১৯ বিধিভঙ্গ হয় তাহলে সংশ্লিষ্ট ব্যক্তি  ও রাজনৈতিক দলের কর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলেও জানিয়েছিলেন তিনি। পাশাপাশি রাজনৈতিক দলের নেতাদের সমস্ত কোভিড বিধি ও প্রটোকল মেনে চলার জন্য আবেদন করেছিলেন। তিনি আরও বলেছিলেন কোভিড বিধি ভঙ্গ হলে জেলাশাসক ও সংশ্লিষ্ট সরকারি আধিকারিক দায়ি থাকবেন। 

নির্বাচন কমিশন জানিয়েছে বাড়ি বাড়ি গিয়ে  প্রচার করতে কোনও বাধা নেই। তবে রাজনৈতিক দলগুলিকে মানতে হবে কোভিড বিধি ও  প্রার্থীর সঙ্গে মাত্র পাঁচ জনই বাড়ি বাড়ি গিয়ে প্রচার করতে পারবে। প্রথম দফায় নির্বাচন কমিশন ১৫ জানুয়ারি পর্যন্ত মিছিল মিটিং ও রাজনৈতিক সমাবেশের ওপর নিষেধাজ্ঞা জারি করেছিল। দ্বিতীয় দফায় সেই মেদায় বাড়ান হয়েছিল ২২ জানুয়ারি পর্যন্ত। তবে দ্বিতীয় পর্বে কমিশন রাজনৈতিক দলগুলির জন্য সর্বাধিক ৩০০ জন ধরে এমন কোনও হলে রাজনৈতিক সমাবেশ করার অনুমতি দিয়েছিল। 

করোনাভাইরাসের ক্রমতালিকা সাত নম্বরে রয়েছে উত্তর প্রদেশ। দৈনিক সংক্রমণ ১৬ হাজার ১৫৯ জন। মৃত্যু হয়েছে ২২জনের। অনেকটাই পিছনের দিকে রয়েছে পঞ্জাব, গোয়া, মণিপুর ও উত্তরাখণ্ড। তবে উত্তর প্রদেশ ও পঞ্জাবে টিকার হার কিছুটা কম। গোয়ার ১০০ শতাংশ টিকাকরণ হয়েছে বলেও জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রক। 

Share this article
click me!