মানুষের দেখা নেই, উত্তরপ্রদেশে মুখ্যমন্ত্রীর সভাস্থলে চরছে কয়েকশো গরু

গো নিধন নয়, রাজ্যে গো-পালনের উপর বিশেষ জোর দেওয়া হচ্ছে। আর তার জেরেই রাজ্যে বেড়ে চলেছে গরুর সংখ্যা। এদিকে সংখ্যা বেড়ে যাওয়ার ফলে তাদের উপদ্রবও বাড়ছে সব প্রান্তেই। 

Web Desk - ANB | Published : Feb 23, 2022 6:10 AM IST / Updated: Feb 23 2022, 12:12 PM IST

উত্তরপ্রদেশে (Uttar Pradesh Assembly Election 2022) জোরকদমে চলছে বিধানসভা নির্বাচন। ইতিমধ্যেই সেখানে তিনটি দফার (Third Phase Election) ভোট সম্পন্ন হয়েছে। আজ রয়েছে চতুর্থ দফার ভোট (Fourth Phase Election)। প্রায় সব কেন্দ্রেই ভোটের প্রচার করতে দেখা গিয়েছে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকে (Yogi Adityanath)। ঠিক তেমনভাবে বারাবনকিতেও (Barabanki) ভোটের প্রচার করার কথা ছিল তাঁর। তার জন্য় সেখানে বিশাল সভার (Rally) আয়োজন করা হয়েছে। আর তাঁর প্রচার শুরুর আগে এক আজব ছবি ধরা পড়ল ওই সভাস্থলে। মুখ্যমন্ত্রী সভায় পৌঁছনোর আগেই সভাস্থলের কাছে কয়েকশো গরু (Cow) মাঠে ছেড়ে দেন কৃষকরা (Farmer)। তারপর ওই মাঠেই সভা করেন যোগী। 

গো নিধন নয়, রাজ্যে গো-পালনের উপর বিশেষ জোর দেওয়া হচ্ছে। আর তার জেরেই রাজ্যে বেড়ে চলেছে গরুর সংখ্যা। এদিকে সংখ্যা বেড়ে যাওয়ার ফলে তাদের উপদ্রবও বাড়ছে সব প্রান্তেই। অনেক সময় ক্ষেতের মধ্যেও ঢুকে পড়ছে অনেক গরু। মুখ্যমন্ত্রীকে সেই সমস্যা বোঝানোর জন্যই এই অভিনব পদক্ষেপ করেছিলেন বারাবনকির কৃষকরা। বিদায়ী মুখ্যমন্ত্রীর সভার আগে সেই এলাকায় ছেড়ে দেন গরু। 

আরও পড়ুন- 'এসপি নেতাদের মুখই বলে দিচ্ছে তারা উত্তরপ্রদেশে ক্ষমতায় আসবে না', কটাক্ষ মায়াবতীর

কৃষক নেতা রমানদীপ সিং মান ওই সভাস্থলের কাছে কয়েক শো গরু ঘুরে বেড়ানোর একটি ভিডিও টুইটারে পোস্ট করেন। সেখানে তিনি লেখেন, "বারাবনকিতে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের সভা শুরুর আগেই কৃষকরা কয়েকশো গরু মাঠে ছেড়ে দেন। এলাকায় যে পরিমাণে গরুর সংখ্যা বাড়ছে, তা সামাল দেওয়ার জন্য কৃষকরা কোনও উপায় খুঁজে পাচ্ছেন না। বিগত পাঁচ বছর ধরে উত্তরপ্রদেশ সরকার গরুর সমস্যা সমাধানে কোনও পথ খুঁজে পাচ্ছে না। তাই কৃষকরা দেখতে চান যে মুখ্যমন্ত্রীর সভার আগে বিজেপি কী সমাধান সূত্র খুঁজে বের করে।"

আরও পড়ুন- ইউক্রেন থেকে প্রাণ বাঁচিয়ে দেশে ফিরল ভারতীয় ছাত্ররা, সৌজন্যে এয়ার ইন্ডিয়া

তবে গরু সমস্যা মেটাতে মুখ্যমন্ত্রী বা বারাবনকি প্রশাসনের তরফে কোনও মন্তব্য করা হয়নি। এরপর মঙ্গলবার বিকেলের দিকে টুইটারে একটি ভিডিও পোস্ট করেছিলেন যোগী। গরু সমস্যা দূর করতে গত সপ্তাহেই নির্বাচনী প্রচারে এসে প্রতিশ্রুতি দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। টুইটারে সেই অংশই তুলে ধরেছিলেন তিনি। 

আরও পড়ুন: উত্তর প্রদেশে চতুর্থ দফার শক্তি পরীক্ষা, নতুন ইতিহাস কি লিখবে লাখিমপুর খেরি

উত্তরপ্রদেশ ভোটকে পাখির চোখ করে এগোতে চাইছে বিজেপি। আর সেই কারণেই রাজ্যে প্রচারে আসছেন একাধিক বিজেপি নেতা-নেত্রী। প্রচার সেরেছেন মোদীও। রবিবারই সেখানে প্রচার করতে দেখা গিয়েছিল তাঁকে। তিনি বলেছিলেন, "১০ মার্চের পর নতুন এক ব্যবস্থা তৈরি করা হবে, যাতে সাধারণ মানুষ মালিকানাহীন পশুদের জন্য যে সমস্যায় পড়ছেন, তার সমাধান করা হবে। যে সমস্ত গরুরা দুধ দেয় না, তাদের গোবর বিক্রি করেও যাতে অর্থ উপার্জন করা যায়, সেই ব্যবস্থা করা হবে।"

Read more Articles on
Share this article
click me!