ইভিএম-এ সপার প্রতীকের উপর ফেভিকুইক, ভোট কারচুপির অভিযোগ লখিমপুর খেরিতে

লখিমপুরে ভোট কারচুপির অভিযোগ তুলেছে সমাজবাদী পার্টি। তাদের অভিযোগ, লখিমপুর খেরির ভোট কেন্দ্রে ইভিএমে সপার প্রতীকের উপর ফেভিকুইক দেওয়া হয়েছে। তার ফলে সেই চিহ্নে কেউ ভোট দিতে পারছেন না।

Web Desk - ANB | Published : Feb 23, 2022 8:46 AM IST / Updated: Feb 23 2022, 02:50 PM IST

উত্তরপ্রদেশে (Uttar Pradesh Assembly Election 2022) চলছে চতুর্থ দফার বিধানসভা নির্বাচন (Fourth Phase of Election)। সকাল থেকেই শুরু হয়েছে ভোটগ্রহণ (Voting)। তবে সকাল থেকে তেমন বড় কোনও অশান্তির ঘটনা ঘটেনি এই নির্বাচনে। তবে লখিমপুরে (Lakhimpur Kheri) ভোট কারচুপির অভিযোগ তুলেছে সমাজবাদী পার্টি (Samajwadi Party)। তাদের অভিযোগ, লখিমপুর খেরির ভোট কেন্দ্রে ইভিএমে (EVM) সপার প্রতীকের উপর ফেভিকুইক (fevikwik) দেওয়া হয়েছে। তার ফলে সেই চিহ্নে কেউ ভোট দিতে পারছেন না। এই ঘটনাটি ঘটেছে লখিমপুর খেরির কাদিপুর সানি এলাকায়। 

সেখানে সমাজবাদী পার্টির প্রার্থী উৎকর্ষ বর্মা (Utkarsh Verma) বিষয়টি দেখতে পেয়েছিলেন। তাঁর অভিযোগ, ইভিএমে ঠিক সপার প্রতীকের উপরই ফেভিকুইক দেওয়া ছিল। তার ফলে সেই প্রতীকে কেউ ভোট দিতে পারছিলেন না। এই ঘটনাকে কেন্দ্র করে রীতিমতো উত্তেজনা ছড়িয়ে পড়ে এলাকায়। তার জেরে ওই কেন্দ্রের একাধিক বুথে ভোটগ্রহণ বন্ধ করে দেওয়া হয়। পরে ইভিএম বদলের পর ফের ভোটগ্রহণ শুরু হয়। 

আরও পড়ুন- মানুষের দেখা নেই, উত্তরপ্রদেশে মুখ্যমন্ত্রীর সভাস্থলে চরছে কয়েকশো গরু

একাধিকবার খবরে এসেছে লখিমপুর। বিভিন্ন ঘটনাকে কেন্দ্র করে একাধিকবার উত্তপ্ত হয়েছে এই এলাকা। এই এলাকাতেই চারজন কৃষককে পিষে দিয়েছিল গাড়ি। সেই গাড়িতে বিজেপি কর্মীরা ছিল বলে অভিযোগ। ৩ অক্টোবর এই ঘটনাকে কেন্দ্র করে উত্তপ্ত হয়ে ওঠে ওই এলাকা। ওই ঘটনায় সেখানে চারজন কৃষক-সহ মোট আট জনের মৃত্যু হয়েছিল। তার জেরে ভোটের দিনও এই এলাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আর এবার সেখানেই ভোট কারচুপির অভিযোগ তুলল সপা। 

আরও পড়ুন- 'এসপি নেতাদের মুখই বলে দিচ্ছে তারা উত্তরপ্রদেশে ক্ষমতায় আসবে না', কটাক্ষ মায়াবতীর

চতুর্থ দফার এই নির্বাচন অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ এই দফাতেই লখনউয়ের পাশাপাশি লখিমপুর খেরি, সীতাপুর, পিলিভিট, হরদোই, উন্নাও, রায়বরেলি-সহ মোট ৫৯টি আসনে ৬২৪ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ করা হচ্ছে। তার মধ্যে উন্নাও, লখিমপুর খেরির মতো আসনের উপর বিশেষ নজর রয়েছে। কারণ একাধিকবার খবরের শিরোনামে উঠে এসেছে এই কেন্দ্রগুলি। উন্নাওয়ে একের পর এক ধর্ষণের ঘটনাকে কেন্দ্র করে শাসকদল বিজেপির জন্য লড়াই কঠিন হতে পারে বলে মনে করেছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। এছাড়াও গুরুত্বপূর্ণ আসনগুলির মধ্যে অন্যতম কংগ্রেসের শক্ত ঘাঁটি বলে পরিচিত রায়বরেলিও। 

আরও পড়ুন- ইউক্রেন থেকে প্রাণ বাঁচিয়ে দেশে ফিরল ভারতীয় ছাত্ররা, সৌজন্যে এয়ার ইন্ডিয়া

আর চতুর্থ দফায় হেভিওয়েট প্রার্থীদের মধ্যে রয়েছেন আইনমন্ত্রী ব্রিজেশ পাঠক, তিনি লখনউ ক্যান্টনমেন্ট থেকে দাঁড়িয়েছেন। এছাড়াও মন্ত্রী আশুতোষ ট্যান্ডন (লখনউ ইস্ট), ইডি-র প্রাক্তন জয়েন্ট ডিরেক্টর রাজেশ্বর সিং(সরোজিনী নগর)-ও রয়েছেন, উল্টো দিকে সপা সরকারের প্রাক্তন মন্ত্রী অভিষেক মিশ্রও প্রার্থী হয়েছেন।  

Read more Articles on
Share this article
click me!