রাশিয়া ইউক্রেন যুদ্ধে ভারতে প্রত্যক্ষ প্রভাব, দেখুন কোন জিনিসের দাম হবে আকাশছোঁয়া

ইউক্রেন-রাশিয়া সংকট ব্রেন্ট অপরিশোধিত তেলের দাম ব্যারেল প্রতি ৯৬.৭ মার্কিন ডলারে ঠেলে দিয়েছে, যা ২০১৪ সালের সেপ্টেম্বর মাসের পর থেকে সর্বোচ্চ দাম বলে মনে করা হচ্ছে। রাশিয়া অপরিশোধিত তেলের অন্যতম বড় উৎপাদনকারী দেশ।

Parna Sengupta | Published : Feb 23, 2022 8:31 AM IST

রাশিয়া-ইউক্রেন সংকটের (Russia-Ukraine crisis) প্রত্যক্ষ প্রভাব পড়তে চলেছে ভারতে (India)। আম আদমির পকেটে সেই আঁচ এসে পৌঁছতে পারে। নিত্যপ্রয়োজনীয় জিনিসের দামে (prices of essential commodities) পড়তে চলেছে এর প্রত্যক্ষ প্রভাব। প্রাকৃতিক গ্যাস থেকে শুরু করে গম পর্যন্ত বিভিন্ন পণ্যের দাম অদূর ভবিষ্যতে বাড়বে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

সামনের দিনগুলিতে কী প্রভাব ফেলতে পারে, দেখে নিন এক নজরে:

প্রাকৃতিক গ্যাসের দাম বাড়বে

ইউক্রেন-রাশিয়া সংকট ব্রেন্ট অপরিশোধিত তেলের দাম ব্যারেল প্রতি ৯৬.৭ মার্কিন ডলারে ঠেলে দিয়েছে, যা ২০১৪ সালের সেপ্টেম্বর মাসের পর থেকে সর্বোচ্চ দাম বলে মনে করা হচ্ছে। রাশিয়া অপরিশোধিত তেলের অন্যতম বড় উৎপাদনকারী দেশ। বর্তমান সংকট আগামী দিনে অপরিশোধিত তেলের দাম ব্যারেল প্রতি ১০০ মার্কিন ডলারে নিয়ে যেতে পারে। অপরিশোধিত তেলের দাম বৃদ্ধির ফলে বিশ্বব্যাপী জিডিপিতে প্রভাব পড়বে।

অর্থনৈতিক বিশেষজ্ঞ জেপি মরগানের বিশ্লেষণে উল্লেখ করা হয়েছে যে তেলের দাম প্রতি ব্যারেল ১৫০ মার্কিন ডলার বাড়লে বিশ্ব ব্যপী জিডিপি কমে দাঁড়াবে মাত্র ০.৯ শতাংশে। পাইকারি মূল্য সূচকে (Wholesale Price Index) অপরিশোধিত তেল-সম্পর্কিত পণ্যগুলির প্রত্যক্ষ শেয়ারের অংশ নয় শতাংশেরও বেশি। বিশ্ব জুড়ে তাই যদি ব্রেন্ট ক্রুডের দাম বৃদ্ধি হয়, স্বাভাবিকভাবেই ভারতের WPI মূল্যস্ফীতি প্রায় ০.৯ শতাংশ বৃদ্ধি পাবে। বিশেষজ্ঞদের মতে, রাশিয়া ইউক্রেনের সাথে যুদ্ধে গেলে দেশীয় প্রাকৃতিক গ্যাসের (সিএনজি, পিএনজি, বিদ্যুৎ) দাম দশগুণ বাড়তে পারে।

এলপিজি, কেরোসিনের ভর্তুকি বাড়বে

অপরিশোধিত তেলের দাম বৃদ্ধি এলপিজি এবং কেরোসিনে ভর্তুকি বাড়বে বলে আশা করা হচ্ছে।

পেট্রোল, ডিজেলের দাম বাড়বে

অতীতে, অপরিশোধিত তেলের দাম ভারত জুড়ে পেট্রোল এবং ডিজেলের দাম বৃদ্ধিতে অবদান রেখেছে। ২০২১ সালে জ্বালানির দামের ক্ষেত্রে রেকর্ড উচ্চতা দেখেছে ভারত। তাই রাশিয়া-ইউক্রেন সংকট অব্যাহত থাকলে ভারতে পেট্রোল ও ডিজেলের দাম বাড়তে পারে। ভারতের মোট আমদানির প্রায় ২৫ শতাংশই তেল। ভারত তার তেলের চাহিদার ৮০ শতাংশের বেশি আমদানি করে। তেলের দাম বৃদ্ধি চলতি অ্যাকাউন্টের ঘাটতিকে প্রভাবিত করবে।

গমের দাম বাড়তে পারে

যদি কৃষ্ণ সাগর অঞ্চল থেকে শস্য সরবরাহে কোনো বাধা আসে, বিশেষজ্ঞরা আশঙ্কা করছেন যে এটি দাম এবং জ্বালানী খাদ্য মূল্যস্ফীতির উপর বড় প্রভাব ফেলতে পারে। রাশিয়া বিশ্বের শীর্ষ গম রপ্তানিকারক এবং ইউক্রেন চতুর্থ বৃহত্তম গম রপ্তানিকারক। গমের মোট বিশ্ব জুড়ে রপ্তানির প্রায় এক-চতুর্থাংশ দেশ দুটির থেকে আসে।

রাষ্ট্রসংঘের সাম্প্রতিক একটি প্রতিবেদন অনুসারে, সরবরাহের প্রক্রিয়া করোনা মহামারীর প্রভাবের কারণে খাদ্যের দাম ইতিমধ্যে এক দশকেরও বেশি সময়ে তাদের সর্বোচ্চ স্তরে উঠেছে। আগামী দিনগুলোতে জ্বালানি ও খাদ্যের দামে অস্থিরতা বেড়ে যেতে পারে। 

ধাতুর দাম বাড়বে

প্যালাডিয়াম ধাতু সাধারণত ব্যবহৃত হয় অটোমোটিভ একজস্ট সিস্টেমে এবং মোবাইল ফোনে। এই ধাতুর দাম সাম্প্রতিক সপ্তাহগুলিতে রাশিয়ার উপর নিষেধাজ্ঞা আরোপের আশঙ্কার মধ্যে বেড়েছে। কারণ দেশটি বিশ্বের বৃহত্তম প্যালাডিয়াম রপ্তানিকারক দেশ।

Read more Articles on
Share this article
click me!