২০২২- ই কি হতে চলেছে করোনা মহামারির শেষ অধ্যায় জানুন কী বলছেন WHO-এর প্র্রধান বিজ্ঞানী সৌম্যা স্বামীনাথন

সম্প্রতি করোনা অতিমারির তৃতীয় তরঙ্গ কাটিয়ে উঠেছে দেশ। তবে এর শেষ কোথায়? কবে আবার স্বাধীনভাবে স্বতঃস্ফূর্তভাবে ঘুরতে পারবে সাধারণ মানুষ? কবেই বা কাটবে এই মহামারির আতঙ্ক? এই প্রশ্ন প্রায় অনেকদিন ধরে ঘুরপাক খাচ্ছে মানুষের মনে। এবার করোনা অতিমারি নিয়ে আশার আলো জাগালেন WHO-এর প্র্রধান বিজ্ঞানী সৌম্যা স্বামীনাথন। 

Riya Dey | Published : Feb 23, 2022 6:22 AM IST / Updated: Feb 23 2022, 10:20 PM IST

বিগত প্রায় ৩ বছর করোনা অতিমারি (Covid Pandemic) নিয়ে জেরবার গোটা বিশ্ব। ২০১৯ সালের পর থেকে মানুষ যতবার ভেবেছেন করোনা অতিমারির আতঙ্ক শেষ ততবার নতুন রূপ ধারণ করে ফিরে এসেছে করোনা ভাইরাস (Corona Virus)। সম্প্রতি তৃতীয় তরঙ্গ কাটিয়ে ওঠার পর থেকেই অনেকের মনেই এই প্রশ্ন জেগেছে যে তবে কি আবার নতুন রূপ ধারণ করে ফিরে আসবে এই করোনা আতঙ্ক না কি এবার সত্যিই শেষ হতে চলেছে করোনা অতিমারির ভয়? গত বছর হু- এর প্রধান বিজ্ঞানী জানিয়েছিলেন যে, ২০২২ সাল না কি হতে চলছে করোনা মহামারির শেষ অধ্যায়। এরপর ধীরে ধীরে স্বাভাবিক অবস্থায় ফিরতে পারবে মানুষ।  

সেইসময় করোনা মহামারি নিয়ে আসার আলো জাগিয়েছিলেন হু- এর প্রধান। তিনি জানিয়েছিলেন, 'করোনা ভাইরাসের (Corona Virus) বিরুদ্ধে লড়াই করার জন্য বিশ্বের প্রতিটি দেশকে এগিয়ে আসতে হবে। এই সময় আমাদের কাছে এই মারণ ভাইরাসের বিরুদ্ধে লড়াই করার জন্য একাধিক হাতিয়ার রয়েছে। ভ্যাকসিনের (Covid Vaccine) দিক থেকে ও একাধিক বেশ উন্নত। বর্তমানে আমাদের কাজ সকলের কাছে ভ্যাকসিনের সুবিধা পৌঁছে দেওয়া। কারণ ভ্যাকসিন হল এই ভাইরাসের বিরুদ্ধে লড়াই করার অন্যতম অস্ত্র।  পৃথিবীর অনুন্নত দেশগুলির কাছে ভ্যাক্সিনেশনের সুবিধা পৌঁছে দিতে হবে।'

ফের ছলটি বছরের শুরুতেই ভারতের বুকে আছড়ে পরে করোনা ভাইরাসের তৃতীয় তরঙ্গ (Covid 19 Third Wave)। করোনার নতুন স্ট্রেন ওমিক্রন নিয়ে নাজেহাল হতে হয় গোটা বিশ্বকে। বর্তমানে সেই পরিস্থিতি কাটিয়ে ফের স্বাভাবিক হওয়ার পথে দেশ। তবে কি এটাই ছিল করোনা অতিমারির শেষ অতংঙ্ক? এবার কি সত্যিই পুরোনো পরিস্থিতিতে ফিরতে পারবে মানুষ? এবার সেই নিয়ে আশা দেখালেন হু-এর প্রধান বিজ্ঞানী সৌম্যা স্বামীনাথন (Who Chief Scientist Soumya Swaminathan)। 

আরও পড়ুন- কেমন আছেন রানী, কোভিড আক্রান্ত এলিজাবেথের আরোগ্য কামনা প্রধানমন্ত্রী মোদীর

আরও পড়ুন- করোনায় আক্রান্তদের আইসোলেশনে থাকার প্রয়োজন নেই, জারি হচ্ছে নয়া নির্দেশিকা

আরও পড়ুন- ভারতের প্রতিটি মানুষই করোনা যোদ্ধা, বললেন বিশিষ্ট চিকিৎসক

চলতি বছরেই কি তবে শেষ হবে করোনা অতিমারি?

'আমরা করোনা ভাইরাসকে (Corona Virus) প্রত্যক্ষ করেছি।  এই ভাইরাসের বিরুদ্ধে লড়াই করেছি। একদিন না একদিন এই সংক্রমক ভাইরাসের তাণ্ডব শেষ হবে এ কথা ঠিকই, তবে সেটা এই মুহূর্তেই হবে কি না সে বিষয়ে সঠিকভাবে কিছু বলা যাচ্ছে না। হ্যাঁ অনেকেরই প্রশ্ন যে এই বছরেই করোনা আতঙ্ক কাটবে কি না? সেক্ষেত্রে ভাইরাসের ক্ষমতা কিছুটা খর্ব হলেও এখনই এই ভাইরাসের থেকে চিরতরে মুক্তি মিলবে না। সাবধানতা অবলম্বন করা একান্তই জরুরি।  

মাস্কের প্রয়োজনীয়তা আছে?

বিশেষজ্ঞদের মতে, 'তিন বছর আগে মানুষের জীবনে মাস্কের প্রয়োজনীয়তা একেবারেই ছিল না এ কথা সত্য।  তবে বর্তমান পরিস্থিতি একেবারেই আলাদা। করোনা ভাইরাস যে ভাবে তার রূপ পরিবর্তন করেছে সেক্ষেত্রে আবার আবার নতুন ভেরিয়্যান্ট আসতেই পারে। তবে তা কতটা শক্তিশালী হবে সেই বিষয়ে এখনই কিছু বলা সম্ভব নয়। সৌম্যা স্বামীনাথন (Soumya Swaminathan) জানিয়েছেন, করোনা পরিস্থিতি গুরুতর না হলেও মাস্ক পরে থাকাটা খুবই জরুরি। এমন কি সাধারণ সর্দি, কাশি, জ্বর হলেও মাস্ক পরে থাকাটা দরকার। 
 

Share this article
click me!