রাত পোহালেই উত্তরপ্রদেশে তৃতীয় দফার নির্বাচন, ভাগ্য নির্ধারণ অখিলেশের

যে জেলাগুলিতে ভোটগ্রহণ হবে তা হল হাথরস, ফিরোজাবাদ, ইটাও, কাসগঞ্জ, ময়নপুরি, ফারুখাবাদ, কনৌজ, ইটাওয়া, ওউরিয়া, কানপুর দেহাত, কানপুর নগর, জালাউন, ঝাঁসি, ললিতপুর, হামিরপুর ও মাহোবা। 

Web Desk - ANB | Published : Feb 19, 2022 1:05 PM IST / Updated: Feb 19 2022, 06:45 PM IST

উত্তরপ্রদেশে এবার সাত দফায় বিধানসভা নির্বাচন হচ্ছে (Uttar Pradesh Assembly Election 2022)। ইতিমধ্যেই সেখানে প্রথম দু'দফার নির্বাচন সম্পন্ন হয়েছে। আগামীকাল তৃতীয় দফার (Third Phase Election in UP) ভোট রয়েছে। তৃতীয় দফায় ১৬টি জেলার প্রায় ৫৯টি আসনে ভোট হবে আগামীকাল। গতকালই শেষ হয়েছে প্রচার। তৃতীয় দফায় ৬২৭ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ করা হবে। 

বলা হয়, উত্তরপ্রদেশের বিধানসভা নির্বাচনে যে দল জেতে, দিল্লির মসনদে বসার সুযোগ থাকে সেই দলেরই। আর সেই কারণেই ফের উত্তরপ্রদেশের দখল নিজেদের হাতে রাখার জন্য মরিয়া হয়ে উঠেছে বিজেপি (BJP)। এই নির্বাচনে বিজেপির মূল প্রতিপক্ষ সমাজবাদী পার্টি (Samajwadi Party)৷ তাই অখিলেশ যাদবকে (Akhilesh Yadav) সেখানে একচুলও জমি ছাড়তে নারাজ তারা। আর সেই কারণেই ভোটের প্রচারের সময় সেখানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) থেকে শুরু করে বিজেপির ছোট বড় সব নেতারই টার্গেট ছিলেন অখিলেশ। প্রচারের সময় তাঁর সমালোচনা করতে বাদ দেয়ননি কেউই।  

আরও পড়ুন- মমতার পথেই হাঁটলেন অখিলেশ, বিজেপি বিরোধী জোট নিয়ে জরুরি বার্তা সপা প্রধানের

তৃতীয় দফায় যে সব জেলায় নির্বাচন
যে জেলাগুলিতে ভোটগ্রহণ হবে তা হল হাথরস, ফিরোজাবাদ, ইটাও, কাসগঞ্জ, ময়নপুরি, ফারুখাবাদ, কনৌজ, ইটাওয়া, ওউরিয়া, কানপুর দেহাত, কানপুর নগর, জালাউন, ঝাঁসি, ললিতপুর, হামিরপুর ও মাহোবা। এবার করহাল বিধানসভা আসন থেকে লড়াই করছেন অখিলেশ। আগামীকাল সেখানেও নির্বাচন হবে। আর বিজেপির টিকিটে ওই কেন্দ্র থেকে লড়াই করছেন কেন্দ্রীয় মন্ত্রী এসপি সিং বাঘেল। এছাড়া কাল ভাগ্য নির্ধারণ হবে অখিলেশের কাকা শিবপাল সিং যাবদেরও। কারণ যশবন্তনগরেও আগামীকাল নির্বাচন রয়েছে। 

আরও পড়ুন- উত্তরপ্রদেশে তৃতীয় দফার নির্বাচনে ২২ শতাংশ প্রার্থীর বিরুদ্ধেই ফৌজদারি মামলা, বলছে তথ্য

ভোটের প্রচার
উত্তরপ্রদেশের নির্বাচনকে পাখির চোখ করে প্রচার সেরেছে সব দলই। কংগ্রেসের হয়ে কানপুর, কালপি, জালাউন ও হামিরপুরে প্রচারে ঝড় তুলেছিলেন প্রিয়াঙ্কা গান্ধী ভঢরা। সবার বাড়িতে বাড়িতে গিয়ে প্রচার করতে দেখা গিয়েছিল তাঁকে। এছাড়াও তৃতীয় দফার কেন্দ্রগুলির মধ্যে জালাউন ও ওউরিয়াতে প্রচার করতে দেখা গিয়েছিল বিএসপি প্রধান মায়াবতীকে। পাশাপাশি কারহালের ছেলের হয়ে প্রচারে নেমেছিলেন মুলায়ম সিং যাদব। কারহালে কোনও ফাঁক রাখতে চায় না বিজেপি। আর সেই কারণেই ওই কেন্দ্রের সব বুথে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করার জন্য নির্বাচন কমিশনের কাছে আবেদন করেছিল বিজেপি।

আরও পড়ুন- ‘বিজেপিকে ভোট দিলেই হোলিতে বাড়ি বাড়ি ফ্রি গ্যাস’, উত্তরপ্রদেশের জনসভায় ‘শাহ অফার’ ঘিরে জোর চর্চা

এবার তৃতীয় দফার ৫৯টি আসনের মধ্যে ২০১৭ সালের বিধানসভা নির্বাচনে ৪৯টিতে জিতেছিল বিজেপি। ৯টি আসনে জিতেছিল সমাজবাদী পার্টি। কংগ্রেসের ভাগ্যে জুটেছিল একটি আসন। আর বহুজন সমাজ পার্টির ভাগ্যে একটিও শিকে ছেঁড়েনি। রবিবার সকাল ৭টা থেকে ভোটগ্রহণ শুরু হবে। চলবে সন্ধে ৬টা পর্যন্ত। 

Read more Articles on
Share this article
click me!