Rain News: প্রবল বৃষ্টিতে বিধ্বস্ত উত্তরাখণ্ড, হিমাচল প্রদেশ, মেঘ ভাঙার জেরে প্রচুর প্রাণহানি

ইতিমধ্যেই হিমাচল প্রদেশে প্রাণ হারিয়েছেন অন্তত ২০ জন মানুষ। বিপদসীমায় বইছে সমস্ত পাহাড়ি নদী। নদীর জলস্তর এতও বেড়ে গেছে যে, আঞ্চলিক বাসিন্দাদের বাড়ির নলকূপ থেকে আপনাআপনিই জল বেরিয়ে আসছে।

Sahely Sen | Published : Aug 14, 2023 8:32 AM IST / Updated: Aug 14 2023, 02:16 PM IST

প্রচণ্ড বৃষ্টি, মেঘে ভাঙা জলের ঢেউ এবং নদীর প্রাবল্য, তিনের চাপে বিধ্বস্ত উত্তর ভারতের উত্তরাখণ্ড এবং হিমাচল প্রদেশ। গত ২৪ ঘণ্টায় আরও বেড়েছে বৃষ্টির পরিমাণ। বিপদসীমায় বইছে সমস্ত পাহাড়ি নদী। দুই জেলাতেই অব্যাহতভাবে ধ্বংসযজ্ঞ চালাচ্ছে ব্যাপক ভারী বর্ষণ। ইতিমধ্যেই হিমাচল প্রদেশে প্রাণ হারিয়েছেন অন্তত ২০ জন মানুষ, এখনও বহু মানুষের নিখোঁজ থাকার খবর পাওয়া যাচ্ছে। 

বিপর্যয়ের কারণে দুই রাজ্যের মোট ৭৫২টি রাস্তা বন্ধ করে দিয়েছে প্রশাসন। ইতিমধ্যে ক্ষতিগ্রস্ত এলাকাগুলিতে রাজ্য এবং জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী পাঠানো হয়েছে। যুদ্ধকালীন তৎপরতায় চলছে উদ্ধারকাজ। রাস্তা বন্ধ হয়ে যাওয়ার কারণে বিপজ্জনক পরিস্থিতির মধ্যে আটকে পড়েছেন প্রচুর পর্যটকও। হিমাচলের শিব মন্দির সামারহিল এবং নাভা এলাকায় পর পর বাড়ি ভেঙে পড়ার খবর পাওয়া যাচ্ছে। ধ্বংসস্তূপের নীচে পড়ে বহু মানুষ প্রাণ হারিয়েছেন। উত্তরাখণ্ডে অবস্থিত দেহরাদূন ডিফেন্স কলেজের বিরাট অংশ নদীর জলের তোড়ে ভেঙে পড়ে ভেসে গিয়েছে পাথুরে স্রোতে। 

হিমাচল প্রদেশের সোলানে যাদৌন গ্রামের পোস্ট অফিসের কাছে একটি বিরাট মেঘ ভেঙে গেছে বলে খবর পাওয়া গেছে। গোয়ালঘর সমেত সম্পূর্ণ দুটি বাড়ি সেই প্রচণ্ড জলের ধাক্কায় ভেঙেচুরে ভেসে চলে গিয়েছে। তার ওপর বৃষ্টির দাপটে পাহাড়ি ভূমিতে ক্ষয় হওয়া শুরু হয়েছে। প্রাণের আশঙ্কায় বাড়ি ছেড়ে পালাতে চাইছেন স্থানীয় মানুষজন। ভূমিধ্বসের জেরে গাছ পড়ে গিয়েও বহু রাস্তা বন্ধ হয়ে গেছে।  নদীর জলস্তর এতও বেড়ে গেছে যে, আঞ্চলিক বাসিন্দাদের বাড়ির নলকূপ থেকে আপনাআপনিই জল বেরিয়ে আসছে। প্রবল ঢেউয়ে ভেসে গেছে অনেকগুলি গাড়ি, সেগুলির ভেতরে থাকা মানুষজনকে খুঁজে বের করার চেষ্টা করা হচ্ছে। 

আরও পড়ুন- 
Vande Bharat: স্বাধীনতা দিবসের আগের দিনেই বন্দে ভারতে গোলযোগ, জলপাইগুড়িতে আটকে সুপারফাস্ট ট্রেন
Haryana News: হিন্দু ধর্মের সম্মেলনে একের পর এক ‘ঘৃণাত্মক মন্তব্য’, হরিয়ানায় মুসলিম-বিদ্বেষের আঁচ
Jadavpur University News: মনোতোষ সৌরভ দীপশেখরের বিরুদ্ধে হতে পারে পকসো মামলা, শিশু সুরক্ষা কমিশনের উদ্যোগ
Independence Day: লালকেল্লায় স্বাধীনতা দিবস পালনের প্রস্তুতি, নার্স ও কৃষকদের আমন্ত্রণ

Share this article
click me!