প্রবল বৃষ্টিতে বিপর্যস্ত উত্তরাখণ্ডের বিস্তীর্ণ এলাকায় বাড়ছে মৃত্যু, বন্ধ করে দেওয়া হল চারধাম যাত্রা

প্রবল বৃষ্টির কারণে ভূমিধের ঘটনা ঘটে উত্তরাখণ্ডে। ধ্বংসাবশেষ এই এলাকার একটি রিসর্ট ভেঙে যায়। চারপাঁচ জন রিসর্টের ধ্বংসাধসের নিচে আটকা পড়ে রয়েছে

 

Saborni Mitra | Published : Aug 14, 2023 11:47 AM IST

প্রবল বৃষ্টিতে বিপর্যস্ক উত্তরাখণ্ড। লন্ডভন্ড হয়ে গেছে প্রায় গোটা রাজ্য। এই অবস্থায় চারধাম যাত্রা বন্ধ করে দিল সরকার। প্রবল বৃষ্টি আর ভূমিধসের কারমে একাধিক বাড়ি আর রাস্তা ভেঙে গেছে। বদ্রীনাথ, কেদারনাথ ও গঙ্গোত্রী উপাসনালয়ের জাতীয় মহাসড়ক ভেঙেগেছে। তিন জন মারা গেছে এই ঘটনায়। এখনও পর্যন্ত পাঁচ জন নিখোঁজ রয়েছে।

দেরদুনের কাছে একটি বেসরকারি প্রতিরক্ষা প্রশিক্ষণ একাডেমি ভেঙে গেছে। রাজ্যের বৃষ্টির পরিস্থিতি পর্যালোচনা করতে মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি সিনিয়র অধিকার্তাদের সঙ্গে একটি বৈঠক করেছেন। চারধাম যাত্রা আগামী দুই দিনের জন্য স্থগিত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পরবর্তীকালে পরিস্থিতি খতিয়ে দেখে সিদ্ধান্ত নেওয়া হবে বলেও সরকার সূত্রের জানা গেছে।

রুদ্রপ্রয়াগ জেলার দুর্যোগ ব্যবস্থাপনা আধিকরিক নন্দন সিং রাজওয়ার বলেছেন, কেদারনাথের কাথে লিনচলিতে একটি ভূমিধসের কারণে নেপালের বাসিন্দা ২৬ বছর বয়সী কালু বাহাদুর নামে এক ব্যক্তি নিহত হয়েছে। ঋষিকেশের শিবমন্দির ও মীরনগর এলাকার কাছে বৃষ্টির আর প্রবল জলস্রোতের মধ্যে থেকে দুটি দেহ উদ্ধার হয়েছে। তাদের মধ্য একজন অমিত গ্রামের বাসিন্দা। অন্যজনের পরিচয় পাওয়া যায়নি। ঋষিকেশের এআইআইএমএস- এ মৃতদেহগুলি রাখা হয়েছে। পাউরি জেলার লক্ষ্ণণঝুলা এলাকায় ভূমিধসের পর থেকে চার-পাঁচ জন নিখোঁজ হয়েছে। দেরাদুনে মালদেবতা গ্রামে বর্ষার মধ্যে প্রচুর যাত্রী রাস্তায় রয়েছে।

পাকিস্তানের সীমার হাতে ভারতের তিরঙ্গা, প্রেমের টানে অঞ্জুর পাক স্বাধীনতা দিবস উদযাপন

প্রবল বৃষ্টির কারণে ভূমিধের ঘটনা ঘটে। ধ্বংসাবশেষ এই এলাকার একটি রিসর্ট ভেঙে যায়। চারপাঁচ জন রিসর্টের ধ্বংসাধসের নিচে আটকা পড়ে রয়েছে। পাউরির সিনিয়র সুপারিনটেনডেন্ট শ্বেতা জানিয়েছেন উদ্ধারের কাজ চলছে। তিনি বলেন উদ্ধার ও ত্রাণ দল ঘটনাস্থলে পৌঁছেছে। অনুসন্ধান কাজ শুরু হয়েছে। পাউরির ঘটনা নিয়ে উদ্বেগ করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি। তিনি বলেছেন, পাউরিতে হতাহতের সংখ্যা বেশি। তা নিয়ে তিনি দুঃখপ্রকাশও করেছেন।

Independence News: জাতীয় পতাকা নিয়ে শ্রীনগরের ডাল-লেকের ধারে বাইক মিছিল CRPF-এর

রাজ্যের একাধিক নদীতে জল বাড়ছে। নদী তীরবর্তী এলাকায় বাড়ি ও রাস্তা জলমগ্ন। রাস্তায় চলাচলের অযোগ্য। ব্যবহত হয়েছে যোগাযোগ ব্যবস্থা। লালপুরের কাছে সোং নদীর তীরে অবস্থার দেরাদুন ডিফেন্স একাডেমির ভবনটি সোমবার সকালে ভেঙে যায়। তবে ভবনটি আগে থেকেই খালি করা হয়েছিল। তাই মৃত্যুর কোনও ঘটনা ঘটেনি। ভবনটি মাত্র ১৫ বছর আগেই তৈরি করা হয়েছিল।

কন্যাশ্রী প্রকল্পের ১০ বছর পূর্ণ, নিজের ২টি কবিতা পাঠ করেই মনের কথা জানালেন মমতা - দেখুন ভিডিও

 

তেহরি, হরিদ্বার, ঋষিকেশে গঙ্গার জল বইছে বিপদসীমার ওপর দিয়ে। রুদ্রপ্রয়াগ, দেবপ্রয়াগ গঙ্গার সঙ্গে অলকানন্দার জলই বিপদসীমার ওপর দিয়ে বইছে। ভূমিধসের কারণে বদ্রীনাথের জাতীয় সড়কের বেশ কয়েকটি জায়গায় পথ অবরুদ্ধ হয়ে রয়েছে। পিপিলকোটির কাছে ধ্বংসস্তূপের নিচে একজন চাপা পড়ে রয়েছে। চামোলি জেলায়, অলকানন্দা এবং এর উপনদী পিন্ডার, নন্দাকিনী এবং বিরহি সহ এক ডজন নদীর তীরে বন্যার মতো পরিস্থিতি তৈরি হয়েছে।

 

Share this article
click me!