লোকসভা ভোটে বারাণসীতে মোদীর মুখোমুখি প্রিয়াঙ্কা গান্ধী? নির্বাচনের আগে আলোচনা জোরদার

প্রিয়াঙ্কা গান্ধী ভদ্রার কথা বলতে গেলে, তিনি সর্বভারতীয় কংগ্রেস কমিটির সাধারণ সম্পাদক। তিনি কংগ্রেসের কেন্দ্রীয় সিদ্ধান্ত গ্রহণকারী সংস্থায় স্থান পেয়েছিলেন। প্রিয়াঙ্কা গান্ধী রাজনৈতিকভাবে শক্তিশালী নেহেরু-গান্ধী পরিবারের অন্তর্ভুক্ত।

Parna Sengupta | Published : Aug 14, 2023 10:47 AM IST

আগামী বছর দেশে লোকসভা নির্বাচন হতে চলেছে। এর আগে কংগ্রেস নেত্রী ও দলের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধীকে নিয়ে চলছে জোর আলোচনা। তিনি লোকসভা নির্বাচনে লড়তে পারেন বলে জল্পনা চলছে। উদ্ধব ঠাকরে গোষ্ঠীর সাংসদ সঞ্জয় রাউতের প্রতিক্রিয়া সামনে এসেছে। তিনি বলেছেন, প্রিয়াঙ্কা গান্ধী যদি বারাণসী থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধে লড়াই করেন, তাহলে তাঁর জয় নিশ্চিত। বারাণসীর মানুষ প্রিয়াঙ্কা গান্ধীকে চায়। রায়বেরেলি, বারাণসী ও আমেঠির লড়াই বিজেপির জন্য কঠিন।

জেনে রাখা ভালো যে প্রাক্তন কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধীর জামাতা রবার্ট ভদ্রা বলেছেন যে তাঁর স্ত্রী প্রিয়াঙ্কা গান্ধী একজন 'খুব ভাল' সংসদ সদস্য হিসাবে প্রমাণিত হবেন এবং আশা প্রকাশ করেছেন যে দল তার জন্য আরও ভাল পরিকল্পনা করবে। তার মানে প্রিয়াঙ্কার অবশ্যই লোকসভায় থাকা উচিত। তার সামর্থ্য আছে। তিনি একজন খুব ভালো সংসদ সদস্য হবেন এবং তিনি সেখানে থাকার যোগ্য। আমি আশা করি যে কংগ্রেস দল এটি মাথায় রেখে তার জন্য আরও ভাল পরিকল্পনা করবে।

প্রিয়াঙ্কা গান্ধী ভদ্রার কথা বলতে গেলে, তিনি সর্বভারতীয় কংগ্রেস কমিটির (AICC) সাধারণ সম্পাদক। তিনি ভারতীয় জাতীয় কংগ্রেসের কেন্দ্রীয় সিদ্ধান্ত গ্রহণকারী সংস্থায় স্থান পেয়েছিলেন। প্রিয়াঙ্কা গান্ধী রাজনৈতিকভাবে শক্তিশালী নেহেরু-গান্ধী পরিবারের অন্তর্ভুক্ত। তিনি প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধী ও সোনিয়া গান্ধীর কন্যা। তিনি প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর বোন।

প্রিয়াঙ্কা গান্ধীর রাজনৈতিক কর্মজীবন:

তার রাজনৈতিক জীবনের প্রথম দিকে, প্রিয়াঙ্কা গান্ধী ভদ্রা সক্রিয় রাজনীতিতে জড়িত হওয়া এড়িয়ে চললেও রায়বেরেলি নির্বাচনী এলাকায় তার মা সোনিয়া এবং উত্তর প্রদেশের আমেঠিতে তার ভাই রাহুলের নির্বাচনী প্রচারণায় সক্রিয় ছিলেন। ২০০৪ লোকসভার জন্য দলের প্রচারের সময় রাজনীতিতে তার প্রথম প্রবেশ। এই সময়ে, তিনি কয়েক ডজন নির্বাচনী এলাকায় সমাবেশ করেন এবং প্রথমবারের মতো উত্তর প্রদেশের বাইরে পা রাখেন। প্রিয়াঙ্কা গান্ধী আনুষ্ঠানিকভাবে সক্রিয় রাজনীতিতে প্রবেশ করেন যখন তিনি ২৩ জানুয়ারী ২০১৯-এ উত্তর প্রদেশের পূর্ব অংশের জন্য কংগ্রেস পার্টির সাধারণ সম্পাদক ইনচার্জ হিসেবে নিযুক্ত হন। ১১ সেপ্টেম্বর, ২০২০-এ, তিনি সমগ্র উত্তরপ্রদেশের সাধারণ সম্পাদকের দায়িত্বে নিযুক্ত হন। ২০২২ সালের গুরুত্বপূর্ণ উত্তর প্রদেশ বিধানসভা নির্বাচন প্রিয়াঙ্কা গান্ধীর নেতৃত্বে প্রতিদ্বন্দ্বিতা করা হয়েছিল।

প্রিয়াঙ্কা গান্ধীর শিক্ষা:

প্রিয়াঙ্কা গান্ধী ভদ্রার জন্ম ১২ জানুয়ারী ১৯৭২ সালে। তিনি নতুন দিল্লির মডার্ন স্কুল এবং কনভেন্ট অফ জেসাস অ্যান্ড মেরিতে স্কুলের পড়াশোনা করেছেন। তিনি দিল্লি বিশ্ববিদ্যালয়ের জেসাস অ্যান্ড মেরি কলেজ থেকে মনোবিজ্ঞানে স্নাতক ডিগ্রি এবং বৌদ্ধ অধ্যয়নে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন।

প্রিয়াঙ্কা গান্ধীর ব্যক্তিগত জীবন:

প্রিয়াঙ্কা গান্ধী ভদ্রা নয়াদিল্লির ব্যবসায়ী রবার্ট ভদ্রাকে বিয়ে করেছেন, যিনি রিয়েল এস্টেট ডেভেলপার ডিএলএফ-এর সাথে জমির লেনদেনে অনিয়মের অভিযোগে তদন্তের মুখোমুখি হয়েছিলেন। দম্পতির দুটি সন্তান রয়েছে - একটি ছেলে এবং একটি মেয়ে। প্রিয়াঙ্কা বৌদ্ধ দর্শনের একজন প্রবল অনুসারী এবং তাকে বিপাসনা অনুশীলনের জন্য গাইড করার জন্য বৌদ্ধ ধর্ম প্রচারক এসএন গোয়েঙ্কাকে কৃতিত্ব দেন।

Read more Articles on
Share this article
click me!