ক্ষমতায় এলে রাজ্যে চালু হবে ইউনিফর্ম সিভিল কোড, উত্তরাখণ্ডে ভোটের আগে আশ্বাস বিজেপির

রাজ্যে ফের ক্ষমতায় এলে বিজেপি সরকার একটি কমিটি তৈরি করবে। সেই কমিটির মাধ্যমে ইউনিফর্ম সিভিল কোড একটি ড্রাফ্ট তৈরি করা হবে। তারপরই রাজ্যে কার্যকর হবে এই নিয়ম। 

Web Desk - ANB | Published : Feb 12, 2022 6:58 AM IST / Updated: Feb 12 2022, 12:55 PM IST

বিধানসভা নির্বাচনের (Assembly Election 2022) দামামা বেজে গিয়েছে একাধিক রাজ্যে। তার মধ্যে ১৪ ফেব্রুয়ারি উত্তরাখণ্ডে বিধানসভা নির্বাচন (Uttarakhand Assembly Election 2022) অনুষ্ঠিত হবে। ফের এই রাজ্যে বিজেপি (BJP) ক্ষমতায় এলে ইউনিফর্ম সিভিল কোড (Uniform Civil Code) অর্থাৎ অভিন্ন দেওয়ানি বিধি কার্যকর হবে রাজ্যে। আজ একথা জানিয়েছেন মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি (Pushkar Singh Dhami)। 

রাজ্যে ফের ক্ষমতায় এলে বিজেপি সরকার (BJP Govt) একটি কমিটি তৈরি করবে। সেই কমিটির মাধ্যমে ইউনিফর্ম সিভিল কোড একটি ড্রাফ্ট তৈরি করা হবে। তারপরই রাজ্যে কার্যকর হবে এই নিয়ম। আর একবার অভিন্ন দেওয়ানি বিধি লাগু হয়ে গেলে যে ধর্মের হোক না কেন, বিয়ে, বিচ্ছেদ, শিশু দত্তক নেওয়া সবার ক্ষেত্রেই সমান নিয়ম বহাল হবে। এই মুহূর্তে মুসলিমদের জন্য আলাদা মুসলিম পার্সোনাল আইন রয়েছে। কিন্তু, একবার যদি রাজ্যে এই নিয়ম কার্যকর হয়ে যায় তাহলে মুসলিম পার্সোনাল ল অর্থহীন হয়ে যাবে।

আরও পড়ুন- কর্নাটকের হিজাব ইস্যু এবার পা রাখল বিদেশে, কড়া সমালোচনা করল মার্কিন সংস্থা

কী বলছেন পুষ্কর সিং ধামি?

এ প্রসঙ্গে ধামি বলেন, "মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার পরই প্রথম একটি কমিটি তৈরি করবে নতুন বিজেপি সরকার। তারপর সেই কমিটিকে ইউনিফর্ম সিভিল কোড নিয়ে একটি খসরা তৈরি করবে। এই নিয়ম কার্যকর হলে সব ধর্মের মানুষের জন্যই বিয়ে, বিচ্ছেদ, জমি অধিগ্রহণ-সহ বিভিন্ন ক্ষেত্রেই একই নিয়ম কার্যকর হবে। আলাদা ধর্মের ক্ষেত্রে আলাদা নিয়ম থাকবে না।" 

আরও পড়ুন- মার্কিন রাইফেল হাতে ভারতীয় সেনার ছবি ভাইরাল, জেনে নিন আসল গল্পটা

 

তিনি আরও বলেন, "নতুন করে রাজ্যে বিজেপি ক্ষমতায় আসার পরই যতটা সম্ভব দ্রুত এই নিয়ম কার্যকর করা হবে। 'দেবভূমি'-র সংস্কৃতি ও ঐতিহ্যকে অক্ষুণ্ণ রাখা আমাদের প্রধান কর্তব্য, আমরা এতে প্রতিশ্রুতিবদ্ধ। পাশাপাশি সবাই যাতে সমান অধিকার পায় সেই কারণেই অত্যন্ত দ্রুততার সঙ্গে এই নিয়ম কার্যকর করা হবে।"  

সবার সমান অধিকারের স্বার্থেই এই নিয়ম কার্যকর করা অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করেন ধামি। তিনি বলেন, "ইউনিফর্ম সিভিল কোড সামাজিক সম্প্রীতি বাড়াবে, লিঙ্গ বৈষম্য দূর করবে, নারীর ক্ষমতায়ণকে শক্তিশালী করবে এবং রাজ্যের সংস্কৃতি ও আধ্যাত্মিক পরিচয়কে রক্ষা করতে সাহায্য করবে।" 

আরও পড়ুন- ২ বছর পর খুলছে অস্ট্রেলিয়া সীমান্ত, কোয়াডে সিদ্ধান্তকে স্বাগত জানালেন জয়শঙ্কর

উত্তরাখণ্ডে বিধানসভা নির্বাচন হবে ১৪ ফেব্রুয়ারি। এক দফাতেই নির্বাচন সম্পন্ন হবে। আপ গণনা হবে ১০ মার্চ। এর আগে ২০১৭ সালের বিধানসভা নির্বাচনেও ব্যাপক জয় পেয়েছিল বিজেপি। বিধানসভার ৭০টি আসনের মধ্যে ৫৬ টি আসনেই জয় ছিনিয়ে নিয়েছিল তারা। আর মাত্র ১১টি আসন নিজেদের দখলে রাখতে পেরেছিল কংগ্রেস। তবে এবার বিজেপি কতটা দাঁত ফোটাতে পারে এখন সেটাই দেখার বিষয়।   

Share this article
click me!