Jai Shree Ram: পরীক্ষার খাতায় জয় শ্রীরাম লিখেই পাশ! উত্তরপ্রদেশে বিতর্ক

পরীক্ষার খাতায় ঠাট্টা করে পড়ুয়াদের অনেককিছু লিখতে দেখা গিয়েছে। কিন্তু ঠিকমতো উত্তর লেখার বদলে অপ্রাসঙ্গিক কথা লিখে পাশ! আজব ঘটনা দেখা গিয়েছে উত্তরপ্রদেশে।

Soumya Gangully | Published : Apr 26, 2024 5:16 PM IST / Updated: Apr 27 2024, 12:05 AM IST

পরীক্ষার খাতায় 'জয় শ্রীরাম,' 'রোহিত শর্মা,' ‘বিরাট কোহলি,’ 'হার্দিক পান্ডিয়া'-র মতো শব্দ লিখেই পাশ করে গিয়েছে কয়েকজন পড়ুয়া! কেউ পাশ মার্ক পেয়েছে, আবার কেউ ৫০ শতাংশের বেশি নাম্বারও পেয়েছে। এই ঘটনা দেখা গিয়েছে উত্তরপ্রদেশের সরকারি বীর বাহাদুর সিং পূর্বাঞ্চল বিশ্ববিদ্যালয়ে। দিব্যাংশু সিং নামে এক প্রাক্তন ছাত্র তথ্যের অধিকার আইনে ফার্মাসি কোর্সের প্রথম বর্ষের ১৮ জন পরীক্ষার্থীর খাতা ফের খতিয়ে দেখার আবেদন জানান। সেই আবেদনের ভিত্তিতেই চাঞ্চল্যকর ঘটনা প্রকাশ্যে এল। দিব্যাংশু অভিযোগ করেন, অধ্যাপক বিনয় ভার্মা ও আশিস গুপ্তা ঘুষ নিয়ে এই ১৮ জনকে পাশ করিয়ে দেন। প্রমাণ-সহ অভিযোগ দায়ের করেন দিব্যাংশু। এরপরেই সংশ্লিষ্ট অধ্যাপকদের সাসপেন্ড করা হয়েছে।

অভিযোগ পেয়েই ব্যবস্থা রাজভবনের

২০২৩ সালের ৩ অগাস্ট পরীক্ষায় কারচুপির অভিযোগ করেন দিব্যাংশু। তিনি রাজ্যপালের কাছে অভিযোগ জানান। হলফনামা-সহ অভিযোগপত্র পেয়ে দ্রুত ব্যবস্থা নেয় রাজভবন। ২০২৩ সালের ২১ ডিসেম্বর তদন্তের নির্দেশ দেয় রাজভবন। এরপর তদন্ত কমিটি গঠন করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। অভিযুক্ত ১৮ জন পরীক্ষার্থীর উত্তরপত্র খতিয়ে দেখে বিশেষ কমিটি। যে পরীক্ষার্থীরা ০ ও ৪ নাম্বার পেয়েছেন, সেক্ষেত্রে অসঙ্গতি পাওয়া গিয়েছে।

বরখাস্ত করা হচ্ছে অভিযুক্ত অধ্যাপকদের

বীর বাহাদুর সিং পূর্বাঞ্চল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বন্দনা সিং জানিয়েছেন, সাসপেন্ড হওয়া অধ্যাপকদের বরখাস্ত করার প্রক্রিয়া শুরু হয়েছে। অধ্যাপক ভার্মার বিরুদ্ধে এর আগেও বেআইনি কার্যকলাপের সঙ্গে যুক্ত থাকার অভিযোগ ওঠে। তাঁর বিরুদ্ধে পরীক্ষার সময় টাকা-সহ মোবাইল ফোন সরিয়ে নেওয়ার অভিযোগ উঠেছিল। সেই ঘটনার পর তাঁকে পরীক্ষার দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয়। এবার এই অধ্যাপকের বিরুদ্ধে আরও মারাত্মক অভিযোগ উঠেছে। সেই কারণেই তাঁকে বরখাস্ত করা হচ্ছে।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

পরের মাসেই শুরুতেই মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা রেজাল্ট! তারিখ জানিয়ে দিলেন ব্রাত্য বসু

পরীক্ষা না দিয়েই এসবিআই-তে চাকরির সুযোগ, বেশ কয়েকটি পদে মোটা বেতনে কাজে নিয়োগ

UPSC-এর এই শূন্য পদের জন্য পরীক্ষা ছাড়াই করা হবে নিয়োগ , অফিসার পদের জন্য আজই আবেদন করুন

Share this article
click me!