'লঙ্ঘিত হয়েছে পবিত্রতা' - রাতে ঘুম নেই চোখে, রাজ্যসভার মধ্যেই ভেঙে পড়লেন বেঙ্কাইয়া নাইডু

বুধবার রাজ্যসভায় সাংসদদের আচরণ নিয়ে ক্ষোভ প্রকাশ করতে গিয়ে আবেগে ভেঙে পড়লেন বেঙ্কাইয়া নাইডু। মঙ্গলবার কৃষি আইন নিয়ে আলোচনার সময় রাজ্যসভায় তীব্র হইহট্টগোল বেধেছিল। 
 

Asianet News Bangla | Published : Aug 11, 2021 8:22 AM IST

বুধবার রাজ্যসভায় সাংসদদের আচরণ নিয়ে ক্ষোভ প্রকাশ করতে গিয়ে আবেগে ভেঙে পড়লেন চেয়ারম্যান তথা ভারতের উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডু। মঙ্গলবার সাংসদদের তীব্র হইহট্টগোলে তোলপাড় হয়েছিল রাজ্যসভা। এদিন সেই সকল সাংসদদের আচরণের তীব্র নিন্দা করে বেঙ্কাইয়া নাইডু বলেন, 'কিছু সদস্য টেবিলে লাফিয়ে উঠে পড়ায় সংসদের উচ্চ কক্ষের পবিত্রতা লঙ্ঘিত হয়েছে।'

মঙ্গলবার রাজ্যসভায় তিনটি কেন্দ্রীয় আইন নিয়ে কৃষক বিক্ষোভের বিষয়ে আলোচনা চলাকালীন, ভয়ঙ্কর পরিবেশ তৈরি হয়েছিল রাজ্যসভায়। বেশ কয়েকজন বিরোধী সাংসদ রাজ্যসভার কর্মকর্তাদের টেবিলে উঠে পড়েন। সেখানে দাঁড়িয়ে তাঁরা কালো কাপড় প্রদর্শন করেন, ফাইলপত্র ছুড়ে মারেন। এরপর কয়েকজন সাংসদ ওই টেবিলে বসে পড়েন, বাকিরা তার উপর দাঁড়িয়ে স্লোগান দিতে থাকেন। 

"

এই বিষয়ে বুধবার 'গভীর দুঃখ' প্রকাশ করে বেঙ্কাইয়া নাইডু বলেন, তিনি ওই ঘটনায় অত্যন্ত দুঃখ পেয়েছেন। কতটা দুঃখ পেয়েছেন তা তিনি বলেও বোঝাতে পারেছেন না। গোটা রাত এর জন্য তিনি ঘুমোতে পারেননি। তিনি আরও বলেন, মঙ্গলবার সভায় একটা বিষয়ে আলোচনা শুরু করা হয়েছিল। সেই আলোচনার অনুমতিও দেওয়া হয়েছিল। কোন সমস্যা ছিল না। তারপরেও বিরোধীরা ওই আচরণ করেন। বেঙ্কাইয়া নাইডু বলেন, এভাবে কোনও সরকারকে কোনও কাজ করতে বাধ্য করানো যায় না। তিনি বলেন, 'মতভেদ থাকতেই পারে..তাই নিয়ে আলোচনা, প্রতিবাদ এবং ভোটাভুটি হতে পারত'।

আরও পড়ুন - 'সোনার খনি' গ্রহাণু, পৃথিবীর সবাইকে করতে পারে কোটিপতি - এবার অভিযানে নামছে NASA

আরও পড়ুন - অনির্দিষ্টকালের জন্য মুলতবি লোকসভার কাজ, ঝোড়ো আবহাওয়াতেই শেষ হল বাদল অধিবেশন

আরও পড়ুন - OBC Reservation Bill - সংসদে পাস হল ঐতিহাসিক বিল, সমর্থন জানাল আরএসএস

সংসদের উচ্চকক্ষের 'গর্ভগৃহে' প্রবেশ করে কক্ষকেই অপবিত্র করেছেন ওই সাংসদরা, এমনটাই দাবি করেছেন রাজ্যসভার চেয়ারম্যান। সকল সাংসদদের কাছে তিনি চেয়ারম্য়ানের কথা শোনার মতো শালীনতা বজায় রাখার আবেদন জানান। বস্তুত বাদল অধিবেশনের শুরু থেকেই বিরোধী দলগুলি সংসদের দুই কক্ষেই বিভিন্ন ইস্যুতে বিক্ষোভ জানাচ্ছে। এমনকী, বুধবার, যখন বেঙ্কাইয়া নাইডু তাঁর এই আবেগাপ্লুত বক্তব্য রাখছেন, মঙ্গলবার সংসদে কয়েকজন সাংসদের আচরণের সমালোচনা করছেন, সেই সময়ও কয়েকজন বিরোধী দলের নেতাকে বিভিন্ন বিষয় নিয়ে স্লোগান দিতে শোনা গিয়েছে। এক সূত্রের দাবি, এইসকল সাংসদদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে চাইছে মোদী সরকার। সংসদীয় এথিক্স কমিটিতে এই বিষয়ে রিপোর্ট করা হতে পারে।


 


 

Share this article
click me!