পার্সেল ডেলিভারি নিতে গেলে ডায়াল করতে হবে *৪০১*! নতুন প্রতারণা নিয়ে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল ভিডিও

মহিলার মতে, স্ক্যামার এই অভিযোগ করে যোগাযোগ শুরু করে যে একজন ডেলিভারি বয় প্রাপকের ঠিকানা খুঁজে পাচ্ছেন না। সেই সমস্যা মেটাতে স্ক্যামার ডেলিভারি প্রতিনিধির সাথে যোগাযোগ করার করার আগে একটি কোম্পানির এক্সটেনশন কোড হিসাবে *৪০১* ডায়াল করার নির্দেশ দেয়।

Parna Sengupta | Published : Nov 1, 2023 9:26 AM IST / Updated: Nov 01 2023, 06:21 PM IST

সম্প্রতি আরও একটু নতুন প্রতারণামূলক অপরাধের ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। এই ভিডিও দেখে নেটিজেনরা রীতিমত হতবাক। সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম X-এ ভাইরাল হয়েছে ভিডিওটি। দেখা গিয়েছে ফোন কলের মাধ্যমে বেশ কয়েকজনকে টার্গেট করা হচ্ছে। এই প্রতারণামূলক ঘটনা ঘটছে কোনও একটি সংস্থা থেকে কোনও পণ্য ডেলিভারি করাকে কেন্দ্র করে। ফোন করে গ্রাহককে ডেলিভারি দিতে যাওয়া ব্যক্তিরা দাবি করে যে ঠিকানায় সমস্যার কারণে ডেলিভারি মুলতুবি রয়েছে। যা মেটানোর জন্য ডেলিভারি কর্মীদের সঙ্গে যোগাযোগ করতে হবে। তবে তার আগে *৪০১* ডায়াল করার জন্য অনুরোধ করা হচ্ছে গ্রাহকদের।

এক মহিলা সম্প্রতি X প্ল্যাটফর্মে একটি ভাইরাল ভিডিওতে এই কেলেঙ্কারি তাঁর সঙ্গে হয়েছে বলে দাবি করেছেন ও তার অভিজ্ঞতা শেয়ার করেছেন, অন্যদের সতর্ক থাকতে অনুরোধ করেছেন তিনি। সেইসঙ্গে এই ধরণের প্রতারণার শিকার হওয়া থেকে বাঁচার জন্য সতর্ক করছেন তিনি।

 

মহিলার মতে, স্ক্যামার এই অভিযোগ করে যোগাযোগ শুরু করে যে একজন ডেলিভারি বয় প্রাপকের ঠিকানা খুঁজে পাচ্ছেন না। সেই সমস্যা মেটাতে স্ক্যামার ডেলিভারি প্রতিনিধির সাথে যোগাযোগ করার করার আগে একটি কোম্পানির এক্সটেনশন কোড হিসাবে *৪০১* ডায়াল করার নির্দেশ দেয়। এরপর ডেলিভারি বয়ের ফোন নম্বর তাতে বসানোর প্রস্তাব দেয়। পার্সেলের সফল ডেলিভারি নিশ্চিত করার জন্য এই কোডটি দেওয়া হয়েছে বলে দাবি করেছেন ওই মহিলা। তাকে জানানো হয়েছিল যে কোডটি ডায়াল না করা হলে, তিনি তাঁর প্যাকেটটিও পাবেন না। তা বাতিল করা হবে।

আরও পড়ুন- লিফটে পোষ্য সারমেয়র ওঠা নিয়ে হাতাহাতি, মহিলাকে চড় প্রাক্তন আইএএস অফিসারের! দেখুন ভাইরাল ভিডিও

যাইহোক, মহিলা, কিছু ভুল হচ্ছে বুঝতে পেরে, *৪০১* কোডের সত্যতা যাচাই করার জন্য Google সার্চ করেন। সেখানে দেখা যায় কোডটি আসলে একটি কল ফরওয়ার্ডিং কমান্ড। এটি ডায়াল করা হলে, এটি সমস্ত ইনকামিং কল, বার্তা এবং গুরুত্বপূর্ণ ডেটা যেমন ওয়ান-টাইম পাসওয়ার্ড (OTP) *৪০১* কমান্ডের সঙ্গে লিঙ্ক করা নম্বরে ফরোয়ার্ড করে। এরপরেই মহিলা সতর্ক হয়ে যান।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!