Mann Ki Baat : করোনা টিকাকরণে দেশকে নতুন দিশা দেখাচ্ছে কিশোর-কিশোরীরা, উচ্ছ্বসিত প্রশংসা মোদীর

 ২০১৪ সালে ক্ষমতায় আসার পর, প্রধানমন্ত্রী মোদী এই প্রোগ্রামটি প্রথম শুরু করেছিলেন। এই অনুষ্ঠানেই দেশের একাধিক সমস্যা থেকে শুরু করে ইস্যু নিয়ে কথা বলে থাকেন মোদী। 

Jaydeep Das | Published : Jan 30, 2022 6:57 AM IST

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বরাবরের মতো মাসের শেষ রবিবার মন কি বাত-এর মধ্য দিয়ে দেশবাসীকে যে নতুন বার্তা দেবেন সে ঘোষণা আগেই শোনা গিয়েছিল। অবশেষে মহাত্মা গান্ধীর মৃত্যুবার্ষিকীতে  সকাল সাড়ে ১১টা থেকে শুরু হয় অনুষ্ঠান। এদিন অনুষ্ঠানের শুরুতেই গান্ধীজির উদ্দেশ্যে বিশেষ শ্রদ্ধা জানাতে দেখা যায় মোদীকে। যদিও অন্যবার সকাল ১১টায় মন কি বাতের সম্প্রচার দেখা গেলেও এবারে গান্ধীজির মৃত্যুবার্ষিকী (Gandhiji's death anniversary) উপলক্ষ্যে অনুষ্ঠানসূচিতে খানিক বদল আনা হয়। এদিন সকাল ১১টায় রাজঘাটে শহিদ দিবস উপলক্ষ্যে বিশেষ অনুষ্ঠানে যোগ দেওয়ার পর সকাল ১১.৩০ থেকে শুরু হয় মন কি বাতের (Maan Ki Baat of PM Modi) অনুষ্ঠান।
২০১৪ সালে ক্ষমতায় আসার পর, প্রধানমন্ত্রী মোদী এই প্রোগ্রামটি প্রথম শুরু করেছিলেন। এই অনুষ্ঠানে দেশের একাধিক সমস্যা ও ইস্যু নিয়ে কথা বলে থাকেন মোদী। এদিনের অনুষ্ঠানের শুরুতেই মোদীকে বলতে শোনা যায়, "এক কোটিরও বেশি শিশু আমাকে পোস্টকার্ডের মাধ্যমে তাদের মন কি বাত পাঠিয়েছে। এই পোস্টকার্ডগুলি দেশের অনেক জায়গা থেকে এমনকি বিদেশ থেকেও এসেছে। এই পোস্টকার্ডগুলি আমাদের দেশের সুন্দর ভবিষ্যতের পক্ষে আমাদের নতুন প্রজন্মের নতুন দৃষ্টিভঙ্গির আভাস দেয়।" এমনকী অসমের এক কিশোরীর পাঠানো পোস্টকার্ডেরও ভূয়সী প্রশংসা করতে দেখা যায় তাঁকে। একইসঙ্গে প্রধানমন্ত্রী বাল পুরস্কার, পদ্ম পুরস্কার সম্পর্কেও কথা বলেন প্রধানমন্ত্রী। একইসঙ্গে জাতীয় যুদ্ধ স্মৃতিসৌধ পরিদর্শনের জন্যও দেশবাসীকে আমন্ত্রণ জানান তিনি।
আরও পড়ুন- ফের বাড়ছে বিতর্ক, মহাত্মা গান্ধীর মৃত্যুবার্ষিকীতে নাম না করে বিজেপি-র তুলোধনা রাহুলের
আরও পড়ুন- বাবা ইকবাল সিংয়ের মৃত্যুতে শোক প্রকাশ রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর, যে কাজের জন্য এই মহামানবকে মনে রাখবে ভারত
একইসঙ্গে আগামীর দেশ গড়ার ক্ষেত্রে যুব সমাজের কী ভূমিকা হতে পারে সেই বিষয়েও একাধিক দিক নির্দেশ করতে দেখা যায় প্রধানমন্ত্রীকে। পাশাপাশি বাস্তবিক জীবনে কঠিন সংগ্রাম করে জীবন যুদ্ধে লড়ে যাওয়া একাধিক ব্যক্তিদের প্রশংসাতেও পঞ্চমুখ হতে দেখা যায় মোদীকে। অন্যদিকে এক মিনিটে ১০৯টি রেকর্ড পুশ আপ করার জন্য মণিপুর যুবকের  প্রশংসা করেছেন প্রধানমন্ত্রী মোদী। একইসঙ্গে করোনা যুদ্ধে টিকাকরণে যে ভারত নতুন মাইলফলক তৈরি করছে তাও এদিন ফের মনে করিয়ে দেন তিনি।  পাশাপাশি ১৫ থেকে ১৮ বছর বয়সী কিশোর-কিশোরীদের টিকাকরণে ব্যাপক ভাবে অংশগ্রহণের জন্যও প্রশংসা করেন তিনি। 
আরও পড়ুন- মহাত্মার প্রয়াণ দিবসে বিশেষ অনুষ্ঠান, গান্ধী স্মরণে প্রধানমন্ত্রী-রাষ্ট্রপতি, টুইট যোগীর

Share this article
click me!