বিমানের টিকিটের দাম না কমার জন্য দায়ি পশ্চিমবঙ্গ, জ্বালানির দাম নিয়ে নতুন তোপ কেন্দ্রীয় মন্ত্রীর

কেন্দ্রীয় মন্ত্রী বলেন দেশের মানুষ কি কখনও ভেবে দেখেছেন কেন বিমানের টিকিটের দাম কমেনি? এই প্রশ্ন করে উত্তরও দিয়েছেন তিনি। বলেছেন এভিয়েশন টারবাইন ফুয়েল, এয়ারলাইন অপারেশনের খরচের প্রায় ৪০ শতাংশ হয়। 

Saborni Mitra | Published : Apr 28, 2022 11:10 AM IST

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি নিয়ে যে বিতর্ক প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বুধবার শুরু করেছিলেন সেই বিতর্ক এখনও পর্যন্ত অব্যাহত রয়েছে। এদিনও কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ সিং পুরী অ-বিজেপি শাসিত রাজ্যগুলিকে নিশানা করেন। পাশাপাশি বিমানের টিকিটের দাম না কমার জন্যও তিনি অ-বিজেপি শাসিত রাজ্যগুলিকে টার্গেট করেছেন। 

বৃহস্পতিবার টুইট করে  কেন্দ্রীয় মন্ত্রী বলেন দেশের মানুষ কি কখনও ভেবে দেখেছেন কেন বিমানের টিকিটের দাম কমেনি? এই প্রশ্ন করে উত্তরও দিয়েছেন তিনি। বলেছেন এভিয়েশন টারবাইন ফুয়েল, এয়ারলাইন অপারেশনের খরচের প্রায় ৪০ শতাংশ হয়। কিন্তু পশ্চিমবঙ্গ, মহারাষ্ট্র, দিল্লি এভিয়েশন টারবাইন ফুয়েল এয়ারলাইনের ওপর থেকে বিশাল টাকা কর হিসেবে আদায় করে। তিনি বলেছেন ২৫ শতাংশ হাতে ভ্যাট আরোপ করা হয়। যেখানে বিজেপি শাসিত রাজ্যগুলি - উত্তল প্রদেশ, নাগাল্যান্ড ও কেন্দ্রীয় শাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীর UT চার্জ মাত্র এক শতাংশ। 

গতকালও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী পেট্রোল ডিজেলের দাম নিয়ে অ-বিজেপি শাসিত রাজ্যগুলিকে নিশানা করেছিলেন। জনগণের ওপর বোঝা কমাতে তিনি দ্রুত ট্যাস্ক কমানোর আর্জি জানিয়েছিলেন। তারপরই থেকেই কেন্দ্রীয় সরকারের মন্ত্রীরা বিষয়টি নিয়ে তৎপর হয়েছে। নানা কারণে রাজ্যগুলির ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছেন। এর আগেও কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ সিং পুরী এই একই ইস্যুতে সরব হয়েছিলেন। তিনি বলেছিলেন বিদেশী মদের দাম না কমিয়ে পেট্রোলিয়ামপণ্যের দাম কমালে জনগণ উপকৃত হবে। এবার সেই একই সুরেই তিনি বিমানের টিকিটের দাম না কমার জন্য কাঠগড়ায় দাঁড় করিয়েছিলে বাংলা, দিল্লির মত অ-বিজেপি শাসিত রাজ্যগুলিকে।

অন্য়দিকে গতকালই রাজ্যের বকেয়া নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে সুরে সুর মিলিয়েই কেন্দ্রের বিরুদ্ধে বঞ্চনার অভিযোগ করেন তিনি। পাশাপাশি কেন্দ্রীয় সরকারকে চ্যালেঞ্জ জানিয়ে বলেন, কেন্দ্র যদি রাজ্যের বকেয়া ৯৮ হাজার কোটি টাকা দিয়ে দেয় তাহলে রাজ্য সরকার আগামী তিন বছর পেট্রোল আর ডিজেলের ওপর থেকে কোনও কর আদায় করবে না। তিনি আরও বলেছেন বিজেপি শাসিত রাজ্যগুলিকে প্রাপ্য টাকা মিটিয়ে দিচ্ছে কেন্দ্র। কিন্তু অ-বিজেপি রাজ্যগুলির ক্ষেত্রে টাকা আটকে রাখা হয়েছে বলেও তিনি দাবি করেন। এদিন সাংবাদিক সম্মেলনে বসে কুণাল ঘোষ জানিয়ে দেন আগামী ৩০ এপ্রিল তৃণমূল কংগ্রেস দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদে মিছিল করবে। অন্য রাজ্যগুলিও মোদীর সমালোচনা করেছিল। 

ভারতের সর্বকালের উষ্ণতম গ্রীষ্ণ, কাশ্মীর থেকে কন্যাকুমারিকা- গরমে পুড়ছে গোটা দেশ

সূর্যের তাপে তেরি ফুলকো রুটি , রান্নার গ্যাসও এখন অতীত- ভিডিওটি নিয়ে উত্তাল সোশ্যাল মিডিয়ায়

মাঝরাতে বহুতলের নিরাপত্তারক্ষীর পেট চিরে খুন, অভিযুক্ত রিকশাচালক গ্রেফতার

Share this article
click me!