'রাজনীতিতে কেন বিজেপি নেতাদের সন্তান?' পরিবারতন্ত্রের অভিযোগে পাল্টা আক্রমণ রাহুল গান্ধীর

পরিবারতন্ত্র প্রসঙ্গে রাহুল গান্ধী বলেন, অমিত শাহের ছেলে কী করে? রাজনাথ সিংয়ের ছেলে কী করেন? শুনেছিলাম, অমিত শাহের ছেলে ভারতীয় ক্রিকেট দল চালায়। বিজেপি নেতাদের দেখুন, তাদের ছেলেমেয়েরা কী করছে।

Parna Sengupta | Published : Oct 17, 2023 12:26 PM IST

ভারতীয় জনতা পার্টির (বিজেপি) স্বজনপ্রীতির অভিযোগে পাল্টা আঘাত করেছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। দুদিনের সফরে মিজোরামে পৌঁছে যাওয়া রাহুল গান্ধী দ্বিতীয় দিনে বিজেপিকে তীব্র আক্রমণ করলেন। শুধু বিজেপিকেই নয়, তিনি রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ (আরএসএস) নিয়েও অনেক প্রশ্ন করেছেন। তিনি বিজেপিকে ভারতের প্রাতিষ্ঠানিক কাঠামো দখল করার চেষ্টা করার অভিযোগ করেছেন।

পাঁচ রাজ্যে অনুষ্ঠিত হতে যাওয়া নির্বাচন প্রসঙ্গে রাহুল গান্ধী বলেন, কংগ্রেস পার্টির আদর্শকে অবমূল্যায়ন করবেন না। তিনি বলেছিলেন যে আমরা ছত্তিশগড়, রাজস্থান, মধ্যপ্রদেশ, তেলেঙ্গানা এবং মিজোরামে জয় পাব। তিনি আরও বলেছিলেন যে আমি যখন মধ্যপ্রদেশে যাই, আমি বিজেপির বিরুদ্ধে জনগণের ক্ষোভ দেখি, যখন আমি ছত্তিশগড় এবং রাজস্থানে যাই, আমি আমাদের সরকারের কাজের জন্য বিশাল সমর্থন দেখতে পাই। তিনি বলেছিলেন যে জনগণ বিজেপিকে সরাতে চায়, আমাদের নয়।

স্বজনপ্রীতি নিয়ে বিজেপিকে আক্রমণ

পরিবারতন্ত্র প্রসঙ্গে রাহুল গান্ধী বলেন, অমিত শাহের ছেলে কী করে? রাজনাথ সিংয়ের ছেলে কী করেন? শুনেছিলাম, অমিত শাহের ছেলে ভারতীয় ক্রিকেট দল চালায়। বিজেপি নেতাদের দেখুন, তাদের ছেলেমেয়েরা কী করছে। অনুরাগ ঠাকুরের মতো বহু বংশীয় নেতা রয়েছেন বিজেপিতে। তিনি আরও বলেছিলেন যে আমরা বিশ্বাস করি যে ভারত রাজ্যগুলির একটি ইউনিয়ন, যেখানে সমস্ত সংস্কৃতি, ধর্ম, ইতিহাস সংরক্ষণ করা দরকার। কংগ্রেস দেশের মৌলিক কাঠামো গড়ে তুলতে সাহায্য করেছে এবং সর্বদা এটি রক্ষা করার চেষ্টা করেছে।

এমন অভিযোগ উঠল আরএসএসের বিরুদ্ধে

রাহুল গান্ধী বলেছেন যে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ (আরএসএস) চায় দেশ এক ভাবনা ও এক সংগঠন নিয়ে চালাতে। আমরা এর বিরোধিতা করি। আমরা বিকেন্দ্রীকরণে বিশ্বাস করি, যেখানে বিজেপি বিশ্বাস করে যে সমস্ত সিদ্ধান্ত দিল্লিতে নেওয়া উচিত। বিজেপি ভারতের প্রাতিষ্ঠানিক কাঠামো দখলের চেষ্টা করছে। তার সফরের প্রথম দিনেও তিনি বিজেপি এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে কটাক্ষ করেছিলেন। তিনি বলেছিলেন যে নরেন্দ্র মোদী মণিপুরের চেয়ে ইজরায়েলের ঘটনা নিয়ে বেশি উদ্বিগ্ন। তেসরা মে থেকে হিংসার বিরুদ্ধে লড়াই করা মণিপুর আর এক রাজ্য থাকবে না, জাতপাতের ভিত্তিতে দুই ভাগে বিভক্ত হবে।

Share this article
click me!