রাজস্থানের নতুন 'পাইলট' হবেন শচীন? অশোক গেহলট ঘনিষ্ঠ মন্ত্রী-বিধায়করা দ্রুত বদলাচ্ছেন শিবির

কংগ্রেস সভাপতি আজ ২৫ সেপ্টেম্বর অনুষ্ঠিত হতে চলা রাজস্থানে কংগ্রেস আইনসভা দলের বৈঠকের জন্য রাজ্যসভার বিরোধীদলীয় নেতা মল্লিকার্জুন খাড়গে এবং সাধারণ সম্পাদক অজয় মাকেনকে পর্যবেক্ষক হিসাবে নিযুক্ত করেছেন। একই সময়ে, প্রাক্তন দলের সভাপতি রাহুল গান্ধী সহ দলের হাইকমান্ডও স্পষ্ট করেছেন যে উদয়পুর ঘোষণায় গৃহীত "এক ব্যক্তি এক পদ" নীতি অনুসরণ করতে হবে।

Parna Sengupta | Published : Sep 25, 2022 5:27 AM IST

দিল্লিতে কংগ্রেস সভাপতি পদে নির্বাচন হবে, তবে রাজস্থানে হাওয়া দ্রুত বদলাতে চলেছে বলে মনে হচ্ছে। রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট কংগ্রেস সভাপতি নির্বাচনে লড়ার প্রস্তুতি প্রায় সেরে ফেলেছেন। এ জন্য তাকে মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিতে হতে পারে। এর পরিপ্রেক্ষিতে তার শিবিরের মন্ত্রী-বিধায়করা এখন নতুন সরকারের মর্যাদা বজায় রাখার উপায় খুঁজছেন। গেহলটের পর রাজস্থানের সিংহাসনে যাওয়া প্রায় ঠিক হয়ে গিয়েছে শচীন পাইলটের।

অশোক গেহলট, যিনি কংগ্রেস সভাপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন, বলেছিলেন যে দলের অন্তর্বর্তী সভানেত্রী সোনিয়া গান্ধী তাঁর উত্তরসূরি সম্পর্কে সিদ্ধান্ত নেবেন। এর পরে, কংগ্রেস সভাপতি আজ ২৫ সেপ্টেম্বর অনুষ্ঠিত হতে চলা রাজস্থানে কংগ্রেস আইনসভা দলের বৈঠকের জন্য রাজ্যসভার বিরোধীদলীয় নেতা মল্লিকার্জুন খাড়গে এবং সাধারণ সম্পাদক অজয় মাকেনকে পর্যবেক্ষক হিসাবে নিযুক্ত করেছেন। একই সময়ে, প্রাক্তন দলের সভাপতি রাহুল গান্ধী সহ দলের হাইকমান্ডও স্পষ্ট করেছেন যে উদয়পুর ঘোষণায় গৃহীত "এক ব্যক্তি এক পদ" নীতি অনুসরণ করতে হবে।

কংগ্রেস পার্টির সাধারণ সম্পাদক (সংগঠন) কেসি ভেনুগোপাল টুইট করেছেন, "কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গেকে অজয় মাকেনের সাথে পর্যবেক্ষক হিসাবে নিযুক্ত করেছেন। ২৫ সেপ্টেম্বর সন্ধ্যা সাতটায় AICC সচিব, রাজস্থানের ইনচার্জ ও রাজস্থান বিধানসভার কংগ্রেস বিধায়কদের নিয়ে কংগ্রেস আইনসভা পার্টি (সিএলপি) অনুষ্ঠিত হবে।

এদিকে, মাত্র ৪৮ ঘণ্টায় জয়পুরের রাজনৈতিক সমীকরণ দ্রুত বদলে গেছে। অশোক গেহলটকে সমর্থন করা বিধায়ক ও মন্ত্রীদের এখন শচীন পাইলটের শিবিরে জায়গা পাওয়ার চেষ্টা করতে দেখা যাচ্ছে।

রাহুল, সনিয়া ও প্রিয়াঙ্কার সঙ্গে দেখা করেন শচীন
শচীন পাইলট ২৩ সেপ্টেম্বর রাহুল গান্ধীর ভারত জোড়ো যাত্রায় যোগ দিয়েছিলেন। এর পরে তিনি সনিয়া গান্ধী এবং সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধী ভাদ্রার সাথেও দেখা করেন। কংগ্রেস হাইকমান্ডের সঙ্গে বৈঠক করে জয়পুরে ফিরে আসেন তিনি। এর পর রাজস্থান বিধানসভার স্পিকার সিপি জোশীর সঙ্গে তাঁর প্রথম বৈঠক। জোশীর নামও গেহলটের উত্তরসূরি হিসাবে আলোচিত হয়েছিল। এই বৈঠকে ক্যাবিনেট মন্ত্রী প্রতাপ সিং খাচাইরাবাস এবং প্রাক্তন বিধায়ক রঘু শর্মাও উপস্থিত ছিলেন।

বদলাচ্ছেন গেহলটের মন্ত্রীদের মনোভাব
গ্রামোন্নয়ন মন্ত্রী রাজেন্দ্র গুঢ়া প্রথম তার অবস্থান পরিবর্তন করেছিলেন। "এখন যেহেতু অশোক গেহলট কংগ্রেস সভাপতি হওয়ার সিদ্ধান্ত নিয়েছেন, কেন্দ্রীয় নেতৃত্ব যাকেই বেছে নেবে আমরা মেনে নেব," তিনি বলেছিলেন। এছাড়াও, ২৪ সেপ্টেম্বর সকালে শচীন পাইলট জয়পুরে তাঁর বাসভবনে শিব বিধায়ক আমিন খান এবং ধোদের বিধায়ক পরশরাম মোর্দিয়ার সাথে দেখা করেছিলেন। এই দুই বিধায়কই গেহলট শিবিরে রয়েছেন বলে ধারণা করা হচ্ছে। গেহলট শিবিরের অন্যরা যারা তাঁর সাথে দেখা করেছিলেন বলে অভিযোগ তাদের মধ্যে রয়েছেন দলের বিধায়ক গিরিরাজ মালিঙ্গা এবং স্বতন্ত্র খুশবীর জোজাওয়ার।

২৮ সেপ্টেম্বর অশোক গেহলট কংগ্রেস সভাপতি পদে মনোনয়ন জমা দিতে পারেন। মনোনয়নের আগেই মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেবেন অশোক গেহলট, এমনই আশা করছে শচীন পাইলট শিবির। তবে পাইলটের সমর্থকরা আপাতত সেলিব্রেট করা থেকে বিরত রয়েছেন। শচীন পাইলন ঘনিষ্ট এক বিধায়কের দাবি গেহলটের ইস্তফা ঘোষণা না হওয়া পর্যন্ত, আমরা অনুমান করতে পারি না যে এটি ঘটেছে। আমরা অনুষ্ঠান শুরু করার আগে চূড়ান্ত ঘোষণার জন্য অপেক্ষা করব।

NIA-র সন্ত্রাসবাদ বিরোধী তল্লাশি অভিযান, পপুলার ফ্রন্টের ১০০ নেতা গ্রেফতার

NIA-র তল্লাশি অভিযান কলকাতার পার্ক সার্কাসে, দেশবিরোধী কার্যকলাপের অভিযোগ শেখ মোক্তারের বিরুদ্ধে

'সবুজ উন্নয়ন আর সবুজের চাকরি বাড়ানোই লক্ষ্য', পরিবেশমন্ত্রীদের বৈঠকে বললেন প্রধানমন্ত্রী মোদী

Read more Articles on
Share this article
click me!