Asianet News BanglaAsianet News Bangla

NIA-র সন্ত্রাসবাদ বিরোধী তল্লাশি অভিযান, পপুলার ফ্রন্টের ১০০ নেতা গ্রেফতার

দেশজুড়ে কেন্দ্রীয় তদন্ত সংস্থা, এনফোর্সমেন্ট ডিরেক্টর ও স্থানীয় পুলিশের তল্লাশি। এখনও পর্যন্ত দেশের বৃহত্তম তল্লাশি অভিযান বলা যেতেই পারে। কারণ গোটা দেশের ১০টি রাজ্যে একাধিক এলাকায় চলছে এই তল্লিশা অভিযান। কেন্দ্রীয় সংস্থাগুলির টার্গেট পপুলার ফন্ট। এখনও পর্যন্ত পপুলার ফ্রন্টের নেতাকর্মী ও তাদের সঙ্গে যুক্ত সন্দেহে ১০০ জনকে গ্রেফতার করা হয়েছে

NIA countrywide raid, 100 people of Popular Front arrested on terror link bsm
Author
First Published Sep 22, 2022, 10:29 AM IST

দেশজুড়ে কেন্দ্রীয় তদন্ত সংস্থা, এনফোর্সমেন্ট ডিরেক্টর ও স্থানীয় পুলিশের তল্লাশি। এখনও পর্যন্ত দেশের বৃহত্তম তল্লাশি অভিযান বলা যেতেই পারে। কারণ গোটা দেশের ১০টি রাজ্যে একাধিক এলাকায় চলছে এই তল্লিশা অভিযান। কেন্দ্রীয় সংস্থাগুলির টার্গেট পপুলার ফন্ট। এখনও পর্যন্ত পপুলার ফ্রন্টের নেতাকর্মী ও তাদের সঙ্গে যুক্ত সন্দেহে ১০০ জনকে গ্রেফতার করা হয়েছে। সন্ত্রাসবাদের জন্য অর্থ সংগ্রহ, প্রশিক্ষণ শিবিরের আয়োজন-সহ একাধিক অভিযোগ এই তল্লাশি অভিযান বলে এনআইএ ও ইডি সূত্রের খবর। 

দেশের ১০টি রাজ্যে বুধবার ভোর রাত থেকে শুরু হয়েছে তল্লাশি অভিযান। অন্ধ্র প্রদেশ, তেলাঙ্গলা, উত্তর প্রদেশ, তামিলনাড়ু, কর্নাটক, কেরল-সহ একাধিক রাজ্যেই অভিযান শুরু হয়েছে।  স্বরাষ্ট্র মন্ত্রক এই অভিযানের ওপর বিশেষ নজর রাখতে। পপুলার ফ্রন্টের দুই নেতাদের যোগী রাজ্য থেকেও গ্রেফতার করা হয়েছে। দিল্লির শাহিনবাগ ও গাজিপুর এলাকা থেকেও কয়েক জনকে গ্রেফতার করা হয়েছে। কেরল থেকে গ্রেফতার করা হয়েছে পপুলার ফ্রন্টের শীর্ষ স্থানীয় নেতাদের। অসম এনআইএ-র সঙ্গে তল্লাশি অভিযানে সামিল হয়েছে রাজ্য পুলিশ। ইতিমধ্যেই ৯ জনকে গ্রেফতার করা হয়েছে। অভিযান চলছে গুয়াহাটির হাতিগাঁও এলাকায়। 

কেন্দ্রীয় সংস্থা সূত্রের খবর, সন্ত্রাসবাদের বিরুদ্ধে অর্থ সংগ্রহ, প্রশিক্ষণ শিবির আয়োদন করা, দেশের সাধারণ মানুষকে সন্ত্রাসবাদের আদর্শে প্রচোরিত করার - এই অভিযোগগুলির ভিত্তিতে এখনও পর্যন্ত এটাই দেশের সব থেকে বড় তল্লাশি অভিযান । ২০০ জন এনআইএ আধিকারিক ও অভিযানকারী দলের সদস্যরা তল্লাশি অভিযানে সামিল হয়েছে। কর্নাটক পুলিশ পপুলার ফ্রন্ট ও এসডিপিআই কর্মীদের আটক করেছে। কেন্দ্রীয় তদন্ত সংস্থার এই তল্লাশি অভিযানের বিরুদ্ধে কেরল, কর্নাটক-সহ একাধিক স্থানে অবস্থান বিক্ষোভ শুরু হয়েছে। 

এনআইএ ও ইডি পপুরাল ফ্রন্ট নেতাদের বাড়িতে তল্লাশি অভিযান চালাচ্ছে। যার মধ্যে রয়েছে ওএসএ সালাম, পিএফআই চেয়ারম্যান মাজ্ঞেরি, মালাপ্পুরম জেলার  পপুলার ফ্রন্টের চেয়ারম্যানের বাড়িও রয়েছে তদন্তকারীদের ব়্যাডারে। সেখানেই বিক্ষোভ শুরু হয়েছে। 


তামিলনাড়ু ও কেরলের প্রায় ১৫০টি স্থানে তল্লাশি অভিযান চালিয়েছে এনআইএ ও ইডি- তেমনই জানিয়েছেন পপুলার ফ্রন্ট্রের রাজ্য সাধারণ সম্পাদক আব্দুল সাত্তার। তিনি আরও বলেছেন, নৃশংসতার সর্বশেষ উদাহরণ হল রাজ্যের জনপ্রিয় ফ্রন্ট নেতাদের বাড়িতে কেন্দ্রীয় সংস্থা এনআইএ ও ইডি-র তল্লাশি অভিযান। মধ্যরাত থেকে শুরু হয়েছে এই অভিযান। রাজ্য কমিটির অফিসেও রয়েছে তদন্তকারী সংস্থার আধিকারিকরা। তিনি বলেছেন, ভিন্নমতের কণ্ঠকে স্তব্ধ করার জন্য কেন্দ্রীয় সরকার এজেন্সিকে ব্যবহার করছে। তিনি গোটা বিষয়টিকে ফ্যাসিবাদী কার্যকলাপ বলে চিহ্নিত করেছেন। 

গত কয়েক দিন ধরে পপুলার ফ্রন্ট ও তাদের লিঙ্ক সম্পর্কে এক ডজনেরও বেশি মামলা দায়ের করেছে এনআইএ। সূত্রের খবর, সাম্প্রতিক দিনগুলিতে সংস্থাটি দেশে পপুলার ফ্রন্টের লিঙ্ক সম্পর্কে প্রায় ১০০টি জায়গায় তল্লাশি অভিযান চালিয়েছে। মঙ্গলবার তালিমলাড়ু ও বেশ কয়েকটি রাজ্যে তল্লাশি চলে। তারপর বুধবার মধ্যরাত থেকে শুরু হয়ে তল্লাশি অভিযান। যা এদিন বেলাতেও অব্যাহত রয়েছে। 

'মমতা মোদীজির সঙ্গে লুকোচুরি খেলছেন'- বলল কংগ্রেস, 'লুঠের জবাব দিতে হবে তাঁকে'- বলল বিজেপি

জ্ঞানবাপী সমজিদ নিয়ে ৫ হিন্দু মহিলার আবেদনের শুনানি আজ, দেখুন গোটা মামলার গুরুত্বপূর্ণ ১০টি মোড়

BREAKING NEWS: মেক্সিকোর বার আর হোটেলে বন্দুকবাজের হামলা, নিহত কমপক্ষে ১০
 

Follow Us:
Download App:
  • android
  • ios