চার পা নিয়ে জন্মাল শিশু, লক্ষ লক্ষ সদ্যোজাতের মধ্যে বিরল রোগে আক্রান্ত হয় মাত্র ১ জন

চার পা নিয়ে জন্মাল শিশু। ১০ লক্ষের মধ্যে একজন এই রোগে আক্রান্ত হয়। অপারেশন করলে স্বাভাবিক অবস্থায় জীবন যাপন করা যায় বলে জানিয়েছেন চিকিৎসকরা।

Web Desk - ANB | Published : Dec 16, 2022 12:56 PM IST

দুটি নয় এক সদ্যোজাত জন্মগ্রহণ করেছে চারটি পা নিয়ে। মধ্য প্রদেশের গোয়ালিয়রের কমলারাজ হাসরাতালে চার-পেয়ে শিশুর জন্ম হয়েছে। এই খবর দ্রুত ছড়িয়ে পড়েছে। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়। তারপরই হাসপাতাল চত্ত্বরে শিশুটিকে দেখতে ভিড় জমান অনেকে। তবে শিশুটিকে কড়া নিরাপত্তায় হাসপাতালেই রাখা হয়েছে বলেও জানিয়েছেন চিকিৎসকরা।

হাসপাতালের পক্ষ থেকে জানান হয়েছে নবজাতককে নিউবর্ন কেয়ার ইউনিটে রাখা হয়েছে। চারটি পা নিয়ে জন্মগ্রহণ করা একটি অস্বাভাবিক বিষয়। চিকিৎসার পরিভাষায় একি ইশিওপাগাস বলে। লক্ষ লক্ষ শিশুর মধ্যে মাত্র একজন শিশুই এজাতীয় রোগে আক্রান্ত হয়। জয়রোগ হাসপাতালের গ্রুপ সুরাপিনটেনডেন্ট আরকে ধাকড়ে জানিয়েছেন, নবজাতকের শারীরিক বিকৃতি রয়েছে। কিছু ভ্রুণ অতিরিক্ত হয়ে গেছে। চিকিৎসার ভাষায় একে ইসিওপাগাস বলে। এজাতীয় রোগে অনাগত শিশুর নিচের অংশের বেশি বিকাশ হয়। এক মিলিয়ন শিশুর মধ্যে মাত্র একজন শিশু এজাতীয় সমস্যা নিয়ে জন্মায়। এটি একটি বিরল রোগ। অস্ত্রোপচারের মাধ্যমে এই ধরনের রোগের হাত থেকে মুক্তি পাওয়া যায়। শিশুদের স্বাভাবিক করা যায়। অপারেশন করে মেয়েটির অতিরিক্ত দুটি পা বাদ দিতে হবে।

হাসপাতাল জানিয়েছে বর্তমানে শিশুকন্যা সম্পূর্ণ সুস্থ -স্বাভাবিক রয়েছে। গোয়ালিয়রের সিকান্দার কাম্পু এলাকার বাসিন্দা আরতি কুশওয়াহা ৪ পেয়ে সন্তানের জন্ম দিয়েছেন। প্রসূতির বোন জানিয়েছেন আরতির আগেও দুটি মেয়ের জন্ম দিয়েছেন। তবে তারা সুস্থ ছিল। তৃতীয় সন্তানেরই চারটি পায়। তাদের পরিবারের আর্থিক অবস্থা খুব ভাল হয়। অপারেশন কারর মত সামর্থ্য নেই। আর সেই কারণেই পরিবারটি রাজ্য সরকারের থেকে অর্থ সাহায্য চাইছে।

আরও পড়ুনঃ

বিজয় দিবসে ওয়ার মেমোরিয়ালে কেন্দ্রীয় মন্ত্রী রাজীব চন্দ্রশেখর, ৭১-এর যুদ্ধে শহিদদের শ্রদ্ধা জানান তিনি

'অরুণাচলে কি চিনা সেনা বেড়াতে এসেছিল?' মোদীকে কটাক্ষ করে বিবৃতি দাবি কংগ্রেস নেতার

ইউক্রেন সংঘাতের মধ্যে মোদী-পুতিন টেলিফোনে কথা, আলোচনা বাণিজ্য নিরাপত্তার মত গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে

 

Share this article
click me!