ইউক্রেন সংঘাতের মধ্যে মোদী-পুতিন টেলিফোনে কথা, আলোচনা বাণিজ্য নিরাপত্তার মত গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে

জ্বালানি সহযোগিতা, বাণিজ্য ও বিনিয়োগ, প্রতিরক্ষা ও নিরাপত্তা সহযোগিতা এবং অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে মোদী ও পুতিন টেলিফোনে আলোচনা করেন।

Web Desk - ANB | Published : Dec 16, 2022 11:13 AM IST

SCO শীর্ষ বৈঠকের ফাঁকে সমরকন্দের বৈঠকের পর শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে টেলিফোনে কথা বলেছেন। তাঁদের মধ্যে জ্বালানি সহযোগিতা, বাণিজ্য ও বিনিয়োগ, প্রতিরক্ষা ও নিরাপত্তা সহযোগিতা এবং অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে মোদী ও পুতিন টেলিফোনে আলোচনা করেন। ইউক্রেন সংঘাত নিয়েও কথা হয়েছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কার্যালয় সূত্রের খবর 'প্রধানমন্ত্রী মোদী রাশিয়ান প্রেসিডেন্ট পুতিনকে G-20 সামিটের প্রস্তুতি নিয়ে বিষয়ে জানিয়েছেন। তিনি পুতিনের কাছে মূল অগ্রাধিকারগুলি তুলে ধরেছেন। তিনি সাংহাই সহযোগিতা সংস্থার ভারতের চেয়ারশিপ চলাকালীন উভয় দেশ একসঙ্গে কাজ করার জন্য যে মুখিয়ে রয়েছে তারও বিস্তারিত জানিয়েছেন। মোদী-পুতিন দুই রাষ্ট্রনেতাই একে অপরের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখার বিষয়ে সম্মত হয়েছে। ' আগামী বছর SCO বৈঠকও ভারতে অনুষ্ঠিত হবে। যা নিয়ে লাদাখ সংঘাতের মধ্যেই চিন ভারতকে ধন্যবাদ জানিয়েছিল। সেই বৈঠকেই রাশিয়ার সঙ্গে উপস্থিত ছিল চিনা প্রেসিডেন্ট শি জিংপিং।

ইউক্রেন-রাশিয়ার মধ্যে এখনও যুদ্ধ চলছে। এই পরিস্থিতি মোদী ও পুতিনের কথায় অবশ্যই বিষয়টি উঠেছিল। সূত্রের খবর মোদী আলোচনা আর পর্যালোচনার মাধ্যে রাশিয়া-ইউক্রেন সংঘাত মিটিয়ে নেওয়ার পরামর্শ দিয়েছেন। তিনি কূটনীতির ওপর আস্থা রাখার কথা বসেছেন।

যদিও এটাই প্রথম নয়। এর আগেই মোদী রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে একাধিক বৈঠক করেছেন। রাশিয়া যখন প্রথমে ইউক্রেন আক্রমণ আক্রমণ করেছিল তখনও মোদী রুশ প্রেসিডেন্টের সঙ্গে কথা বলেছিলেন। সেই সময়ও তিনি আলোচনার মাধ্যমে দুই দেশকে সমস্যা সমাধানের কথা বলেছিলেন।

আরও পড়ুনঃ

শুভেন্দু অধিকারীর বিরুদ্ধে এখনই FIR নয়, কম্বলকাণ্ডে আবারও কলকাতা হাইকোর্ট ফেরাল রাজ্যকে

ভারতকে ধন্যবাদ আগামী বছর SCO সম্মেলন করার জন্য , লাদাখ সমস্যার মধ্যেই ভিন্ন সুর চিনা প্রেসিডেন্টের

জাম্বিয়ায় শিশু মৃত্যুর সঙ্গে ভারতের তৈরি কাশির সিরাপের কোনও যোগ নেই: DCGI

Share this article
click me!