এবার ভারতীয় সেনার আর্টিলারি রেজিমেন্টে মহিলা জওয়ানদের নিয়োগ, নয়া ঘোষণা সেনাপ্রধানের

ভারতীয় সেনাবাহিনীর আর্টিলারি রেজিমেন্ট যেকোনো যুদ্ধ পরিস্থিতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আজ এটি ভারতীয় সেনাবাহিনীর দ্বিতীয় বৃহত্তম শাখা, যার স্থল অভিযানের সময় ভারতীয় সেনাবাহিনীকে ফায়ার পাওয়ার প্রদানের দায়িত্ব দেওয়া হয়েছে।

Web Desk - ANB | Published : Jan 12, 2023 12:11 PM IST

ভারতীয় সেনাবাহিনীর আর্টিলারি রেজিমেন্ট, যেখান থেকে শত্রুসেনারা আতঙ্কে থাকে। এখন মহিলারাও এই প্রাণঘাতী রেজিমেন্টের অংশ হতে যাচ্ছে। বৃহস্পতিবার সেনাপ্রধান জেনারেল মনোজ পান্ডে এ কথা ঘোষণা করেন। সেনা দিবসের আগে, তিনি বলেছিলেন, ভারতীয় সেনাবাহিনীর আর্টিলারি রেজিমেন্টে মহিলা অফিসারদের কমিশন করা হবে।

এ জন্য সেনাবাহিনীর পক্ষ থেকে সরকারের কাছে প্রস্তাব পাঠানো হয়েছে বলে জানান তিনি। আমরা আশাবাদী যে এই প্রস্তাব শীঘ্রই গৃহীত হবে,” জেনারেল পান্ডে বলেছেন। এই সময়ে, তিনি ভারতীয় সেনাবাহিনীতে ঘটতে থাকা বড় পরিবর্তন সম্পর্কেও তার মতামত দিয়েছেন। উল্লেখ্য, ২০২০ সালে ভারতীয় সেনায় মহিলাদের সংখ্যা ছিল ১৬৪৮। যা ফোর্সের মোট শক্তির ৪ শতাংশ ছিল। এরপর সেনায় মহিলাদের নিযুক্তি নিয়ে সরকার বহু পদক্ষেপ নেয়।

বর্তমানে ভারতীয় সেনায় ৭,৭০০ জন অফিসারের কমতি রয়েছে। সেই জায়গা থেকে মহিলাদের নিযুক্তি বেশ গুরুত্বপূর্ণ হয়ে উঠছে এদিকে, ন্যাশনাল অডিটার সংসদে যে রিপোর্ট পেশ করেছে তাতে বলা হয়েছে, মেধাবী ও মডিক্যালের দিক থেকে ফিট মহিলাদের অংশগ্রহণ সম্পর্কে এগিয়েছে সেনা। ভারতীয় সেনায় মহিলাদের বিভিন্ন এন্ট্রি কোর্সের জায়গা প্রায় সম্পূর্ণ হয়েছে। প্রসঙ্গত ২০২২ সালের জুনমাসে প্রথমবার ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমি থেকে মহিলাদের প্রথম ব্যাচ উত্তীর্ণ হতে চলেছে।

সীমান্তের ওপার থেকে জঙ্গিরা সমর্থন পাচ্ছে

জম্মু ও কাশ্মীরের পরিস্থিতি সম্পর্কে, সেনাপ্রধান বলেছিলেন যে ২০২১ সালের ফেব্রুয়ারিতে যুদ্ধবিরতি সেখানে ভালভাবে অব্যাহত রয়েছে, তবে সন্ত্রাসবাদ এবং সন্ত্রাসের অবকাঠামোতে আন্তঃসীমান্ত সমর্থন এখনও অব্যাহত রয়েছে। তিনি বলেন, উত্তর সীমান্তের পরিস্থিতি স্থিতিশীল কিন্তু অপ্রত্যাশিত। আমরা সাতটি সমস্যার মধ্যে পাঁচটি সমাধান করতে পেরেছি। আমরা সামরিক ও কূটনৈতিক উভয় পর্যায়েই কথা বলেছি। যেকোন অপ্রীতিকর পরিস্থিতি মোকাবেলায় আমাদের পর্যাপ্ত মজুদ রয়েছে। উত্তর-পূর্বের পরিস্থিতি নিয়ে কথা বলার সময় তিনি বলেছিলেন যে উত্তর-পূর্বের বেশিরভাগ রাজ্যে শান্তি রয়েছে। অর্থনৈতিক কর্মকাণ্ড ও উন্নয়ন উদ্যোগ ভালো ফল দিয়েছে।

আর্টিলারি রেজিমেন্ট কি?

ভারতীয় সেনাবাহিনীর আর্টিলারি রেজিমেন্ট যেকোনো যুদ্ধ পরিস্থিতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আজ এটি ভারতীয় সেনাবাহিনীর দ্বিতীয় বৃহত্তম শাখা, যার স্থল অভিযানের সময় ভারতীয় সেনাবাহিনীকে ফায়ার পাওয়ার প্রদানের দায়িত্ব দেওয়া হয়েছে। এই রেজিমেন্ট প্রধানত দুই ভাগে বিভক্ত। প্রথম অংশটি প্রাণঘাতী অস্ত্রের জন্য বিখ্যাত, যার মধ্যে রয়েছে ক্ষেপণাস্ত্র, রকেট, মর্টার, বন্দুক, কামান। আর অন্য অংশে রয়েছে ড্রোন, রাডার, নজরদারি ব্যবস্থা। কার্গিল যুদ্ধের সময়, এই রেজিমেন্ট শত্রুদের ব্যাপক ক্ষয়ক্ষতি করেছিল।

Share this article
click me!