রাম সেতুকে জাতীয় ঐতিহ্য হিসাবে ঘোষণা করার দাবিতে ফেব্রুয়ারিতে শুনানি সুপ্রিম কোর্টের

রাম সেতু যা অ্য়াডামস ব্রিট নামে পরিচিত তামিলনাড়ুর দক্ষিণ - পূর্ব উপকূলে অবস্থিত পাম্বান দ্বীপ। যা রামেশ্বরম দ্বীপ নামেও পরিচিত। রাম সেতুর মাধ্যমেই শ্রীলঙ্কার উত্তর-পশ্চিম উপকূলে অবস্থিত মান্নার দ্বীপের মধ্যে প্রাকৃতিক চুনাপাথরের তৈরি একটি সেতু।

Web Desk - ANB | Published : Jan 12, 2023 9:15 AM IST

বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট বলেছে যে এটি ফেব্রুয়ারিতে রাম সেতুকে জাতীয় ঐতিহ্য হিসাবে ঘোষণা করার জন্য বিজেপি নেতা সুব্রহ্মণ্যম স্বামীর আবেদনের শুনানি করবে। ফেব্রুয়ারির দ্বিতীয় সপ্তাহে এ বিষয়ে শুনানি হবে বলে জানিয়েছে আদালত। প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় এবং বিচারপতি পিএস নরসিমার বেঞ্চ বলেছেন যে বিষয়টি জরুরি শুনানির জন্য নেওয়া যাবে না কারণ বর্তমানে সাংবিধানিক বেঞ্চে শুনানি চলছে।

বিজেপি নেতা স্বামী বলেছেন, সলিসিটর জেনারেল এই বিষয়ে উত্তর দিতে প্রতিশ্রুতিবদ্ধ হয়েছেন এবং মন্ত্রিপরিষদ সচিবকে সমন জারি করা উচিত। তিনি বলেছেন যে এসজি তুষার মেহতা ১২ ডিসেম্বরের মধ্যে পাল্টা হলফনামা দাখিল করতে বলেছেন। কিন্তু জবাব এখনও দাখিল করা হয়নি। আগে বলা হয়েছিল সরকারের জবাব প্রস্তুত। স্বামীর এই যুক্তিগুলিতে, মেহতা বলেছিলেন যে এই দাবি নিয়ে আলোচনা চলছে এবং সরকার এটি বিবেচনা করছে। তিনি আদালতকে বলেন, ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে বিষয়টি শুনানির জন্য নেওয়া হোক।

রাম সেতু যা অ্য়াডামস ব্রিট নামে পরিচিত তামিলনাড়ুর দক্ষিণ - পূর্ব উপকূলে অবস্থিত পাম্বান দ্বীপ। যা রামেশ্বরম দ্বীপ নামেও পরিচিত। রাম সেতুর মাধ্যমেই শ্রীলঙ্কার উত্তর-পশ্চিম উপকূলে অবস্থিত মান্নার দ্বীপের মধ্যে প্রাকৃতিক চুনাপাথরের তৈরি একটি সেতু। প্রাচীন ভারতীয় মহাকাব্য রামায়ণে এই উল্লেখ রয়েচে। বলা হয়েছে ভগবান শ্রীরাম তাঁর বানর সেনা নেই এই সেতুটি তৈরি করেছিলেন। তাই এটির ঐতিহাসিক ও সাংস্কৃতিক গুরুত্ব রয়েছে।

রাম সেতু প্রাকৃতিক না মানুষের তৈরি তা নিয়ে দীর্ঘ দিন ধরেই বিতর্ক রয়েছে। রাম সেতু মানুষের তৈরি কিনা তা জানতে বৈজ্ঞানিক প্রামাণের তত্ত্ব তল্লাশি চলছে। সম্প্রতি সায়েন্স চ্যানেলের একটি অনুষ্ঠানে রাম সেতুর বৈজ্ঞানিক বিশ্লেষণ দেখান হয়েছে। দক্ষিণ তামিলনাড়ু ও শ্রীলঙ্কার মধ্যে এই সেতুটি ৭ হাজার বছর পুরনো। কিন্তু যে বালি রয়েছে সেতু সংলগ্ন এলাকায় সেই বালি মাত্র চার হাজার বছর পুরনো। তবে কিছু মানুষ বিশ্বাস করেন এই সেতুটি প্রায় ৫ হাজার বছর পুরনো। সেই ধরনের সেতু নির্মাণ করা একটি সেই সময় একটি অতিমাণবীয় কৃতিত্ব ছাড়াআর কিছুই নয়। ভিডিও প্রত্নতাত্ত্বিক চেলসি রোজ বলছেন, বালির ওপর পরের পাথরগুলি বালির আগেই বসানো হয়েছিল। তাই এই সেতুর মধ্যে আরও অনেক কিছু রয়েছে। ভূতাত্বিক অ্যালান লেস্টার বলেছেন, যে পাথরগুলি রয়েছে যা দূর থেকে আনা হয়েছে। সেই পথর দিয়েই একটি চেইন তৈরি করে সেতু নির্মাণ করা হয়েছে।

Share this article
click me!