নজরদারির জন্য ৭৫০টি ড্রোন কিনবে ভারতীয় সেনাবাহিনী, জারি করা হল দরপত্র

তথ্য অনুযায়ী, রিমোট চালিত মিনি এয়ারক্রাফ্টটি অধিক উচ্চতার এলাকায় দিন-রাত নজরদারি এবং লক্ষ্য চিহ্নিতকরণের জন্য একটি আদর্শ মাল্টি-সেন্সর সিস্টেম। রিমোট অপারেটেড এয়ারক্রাফ্ট প্রোগ্রামের জন্য দরপত্র জমা দেওয়ার শেষ তারিখ ১৬ই নভেম্বর।

Web Desk - ANB | Published : Oct 27, 2022 5:06 PM IST / Updated: Oct 27 2022, 10:42 PM IST

সেনাবাহিনী প্যারা স্পেশাল ফোর্সকে ৭৫০টি ড্রোন দেবে বলে তথ্য প্রকাশ করেছে। দেশের উত্তর সীমান্তের স্পর্শকাতর পরিস্থিতি আধুনিক যন্ত্রপাতি কেনার প্রয়োজনীয়তা বাড়িয়ে দিয়েছে। এটি প্যারাসুট (বিশেষ বাহিনী) ব্যাটালিয়নের জন্য সবচেয়ে বেশি প্রয়োজন কারণ তাদের বেশিরভাগ অপারেশন শত্রুর সীমার মধ্যে হয়। ভারতীয় সেনাবাহিনী তাই দ্রুত-ট্র্যাক পদ্ধতির মাধ্যমে ৭৫০টি ড্রোন সংগ্রহের জন্য একটি দরপত্র পাঠিয়েছে। এর আগে, এক হাজার নজরদারি কপ্টার কেনার জন্য টেন্ডার করা হয়েছিল। এর সাথে, সেনাবাহিনী চিনের সাথে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা (এলএসি) বরাবর তার শক্তি বাড়ানোর জন্য ৮০টি দূরনজরদারির জন্য প্রয়োজনীয় মিনি এয়ারক্রাফ্ট সিস্টেম কেনার জন্য দরপত্র জারি করেছিল।

তথ্য অনুযায়ী, রিমোট চালিত মিনি এয়ারক্রাফ্টটি অধিক উচ্চতার এলাকায় দিন-রাত নজরদারি এবং লক্ষ্য চিহ্নিতকরণের জন্য একটি আদর্শ মাল্টি-সেন্সর সিস্টেম। রিমোট অপারেটেড এয়ারক্রাফ্ট প্রোগ্রামের জন্য দরপত্র জমা দেওয়ার শেষ তারিখ ১৬ই নভেম্বর। দরপত্র অনুসারে, নির্বাচিত সরবরাহকারীকে চুক্তি স্বাক্ষরের ১২ মাসের মধ্যে সরবরাহ করতে হবে। রিমোট অপারেটেড মিনি এয়ারক্রাফ্ট সিস্টেমগুলি 'বাই' (ভারতীয়) বিভাগের অধীনে সংগ্রহ করা হচ্ছে।

এছাড়াও ৭০টি HTT-40 দেশীয় প্রশিক্ষক বিমানের জন্য চুক্তি করা হয়েছে। জানা গিয়েছে ইতিমধ্যে ভারতীয় বিমান বাহিনী এবং হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেডের মধ্যে এই চুক্তিও স্বাক্ষরিত হয়েছে। প্রতিরক্ষা মন্ত্রকের মতে, ভারতীয় বিমান বাহিনী এবং হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেড ৬৮০০ কোটি টাকার ৭০টি HTT-40 দেশীয় প্রশিক্ষক বিমানের জন্য একটি চুক্তি করেছে।

দিন কয়েক আগেই ভারত সীমান্তে ৩৫০টি আর্টিলারি সিস্টেম এবং হাউইটজারও মোতায়েন করেছিল, যার পরে এখন একটি বিশেষ পরিকল্পনা করা হয়েছে। চিনকে চার দিকে ঘিরে রাখতে সেনাবাহিনী বিভিন্ন ধরণের দূরপাল্লার নজরদারি ড্রোন এবং নজরদারি সরঞ্জাম সংগ্রহ শুরু করেছে।

৮০টি মিনি রিমোটলি পাইলটেড এয়ারক্রাফ্ট সিস্টেম (RPAS), ১০টি রানওয়ে-স্বাধীন RPAS, 44টি আপগ্রেডেড লং-রেঞ্জ সার্ভিল্যান্স সিস্টেম এবং ১০৬টি ইনর্শিয়াল নেভিগেশন সিস্টেমের দেশীয় সংগ্রহের জন্য RFPs আগামী কয়েক দিনের মধ্যে জারি করা হবে। ইসরায়েলি হেরন এবং অনুসন্ধানকারীর মতো বড় মানববিহীন আকাশযান বর্তমানে সেনাবাহিনীর এভিয়েশন উইং দ্বারা ব্যবহৃত হচ্ছে।

টাইমস অফ ইন্ডিয়ার রিপোর্ট অনুসারে, নতুন ছোট RPAS-এর রেঞ্জ ১৫-২০ কিমি থেকে ৬০-৯০ কিমি। তারা উচ্চ উচ্চতা এলাকায় নজরদারি জন্য ভাল কাজ করে। এই RPASগুলি ছিনতাইকারী অস্ত্র বা কামিকাজ ড্রোন থেকে আলাদা। এছাড়াও সেনাবাহিনীকে শক্তিশালী করার জন্য স্বায়ত্তশাসিত নজরদারি এবং আর্মড ড্রোন সোয়ার্ম (A-SADS) সংগ্রহ করা হচ্ছে। সেনাপ্রধান জেনারেল মনোজ পান্ডে সম্প্রতি বলেছিলেন যে গত দুই বছরে পূর্ব লাদাখের অগ্রবর্তী অঞ্চলে একটি উল্লেখযোগ্য স্তরের সীমান্ত পরিকাঠামো গড়ে উঠেছে।

আরও পড়ুন-- আতঙ্কের ভূস্বর্গ, জম্মু কাশ্মীরের ট্যাক্সি স্ট্যান্ড থেকে উদ্ধার হলো ১৮ টি ডেটোনেটর

আরও পড়ুন-- কোয়েম্বাটোর গাড়ি বোমা বিস্ফোরণ ক্রমশই জটিল হচ্ছে , তদন্তের দায়িত্ব নিল এনআইএ

Share this article
click me!