এক নজরে বিচ্ছিন্নতাবাদী নেতা ইয়াসিন মালিক, ভারত বিরোধিতার দুই দশকের টাইম লাইন

এই মাসের শুরুর দিকে, ইয়াসিন মালিককে কাশ্মীর উপত্যকায় সন্ত্রাস ও জঙ্গিমূলক কার্যকলাপের অপরাধে গ্রেফতার করা হয়। ২০১৭ সালে কাশ্মীর উপত্যকায় অশান্তি তৈরি করার অপরাধে অভিযুক্ত করা হয় তাকে। 

Parna Sengupta | Published : May 25, 2022 2:55 PM IST

বিচ্ছিন্নতাবাদী নেতা মহম্মদ ইয়াসিন মালিককে বুধবার, ২৫মে দিল্লির একটি আদালত যাবজ্জীবন কারাদণ্ডে দণ্ডিত করেছে। তাকে বেআইনি কার্যকলাপ (প্রতিরোধ) আইনের ধারায় দোষী সাব্যস্ত করা হয়েছে। এই মাসের শুরুর দিকে, ইয়াসিন মালিককে কাশ্মীর উপত্যকায় সন্ত্রাস ও জঙ্গিমূলক কার্যকলাপের অপরাধে গ্রেফতার করা হয়। ২০১৭ সালে কাশ্মীর উপত্যকায় অশান্তি তৈরি করার অপরাধে অভিযুক্ত করা হয় তাকে। ১৯শে মে দিল্লির এনআইএ আদালত ইয়াসিন মালিককে টেরর ফান্ডিং কেসে দোষী সাব্যস্ত করে। 

ইয়াসিন মালিকের বিরুদ্ধে অপরাধের টাইমলাইন

অক্টোবর ১৯৯৯: ইয়াসিন মালিককে পাবলিক সেফটি অ্যাক্ট (PSA) এর অধীনে ভারত সরকার গ্রেপ্তার করে।

২৬ মার্চ, ২০০২: ইয়াসিন মালিককে সন্ত্রাসবাদ প্রতিরোধ আইনে গ্রেপ্তার করা হয় এবং প্রায় এক বছর আটকে রাখা হয়।

মে ২০০৭: ইয়াসিন মালিক এবং তার দল JKLF নিরাপদ-ই-আজাদী (জার্নি অফ ফ্রিডম) নামে পরিচিত একটি প্রচার শুরু করে। এই প্রচারাভিযানের অধীনে, ইয়াসিন মালিক এবং তার সহকর্মীরা কাশ্মীরের প্রায় ৩,৫০০টি শহর ও গ্রাম পরিদর্শন করে ভারত বিরোধী অবস্থান প্রচার করে।

ফেব্রুয়ারী ২০১৩: ইয়াসিন মালিক ইসলামাবাদে একটি প্রতিবাদমঞ্চে নিষিদ্ধ লস্কর-ই-তৈয়বা (এলইটি) প্রধান হাফিজ মহম্মদ সইদের সঙ্গে দেখা যায়। 

জানুয়ারী ১২, ২০১৬: ইয়াসিন মালিক পাকিস্তানের সাথে গিলগিট-বালতিস্তানের একীকরণের বিরোধিতা করে পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে একটি চিঠি লিখেছিলেন।

২০১৭: ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি (এনআইএ) বিভিন্ন বিচ্ছিন্নতাবাদী নেতাদের বিরুদ্ধে টেরর ফান্ডিংয়ের একটি মামলা নথিভুক্ত করে এবং ২০১৯ সালে দায়ের করা একটি চার্জশিটে ইয়াসিন মালিক এবং অন্য চারজনের নাম উল্লেখ করে।

ফেব্রুয়ারী ২৬, ২০১৯: ইয়াসিন মালিকের বাড়িতে তল্লাশি চালানো হয় এবং নথি এবং ইলেকট্রনিক আইটেম সহ অপরাধমূলক সামগ্রী বাজেয়াপ্ত করা হয়।

এপ্রিল ১০, ২০১৯: জম্মু ও কাশ্মীরে সন্ত্রাসবাদ এবং বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীগুলির অর্থায়ন সম্পর্কিত একটি মামলায় জেকেএলএফ প্রধান ইয়াসিন মালিককে NIA গ্রেপ্তার করে।

মার্চ ২০২০: ইয়াসিন মালিক এবং ছয় সহযোগীকে ২৫ জানুয়ারী, ১৯৯০-এ শ্রীনগরের রাওয়ালপোরাতে ভারতীয় বিমান বাহিনীর ৪০ জন কর্মীর উপর হামলার জন্য সন্ত্রাসবাদী কার্যকলাপ (প্রতিরোধ) আইন (TADA), অস্ত্র আইন ১৯৫৯ এবং পেনাল কোডের অধীনে অভিযুক্ত করা হয়েছিল।

মার্চ ২০২২: দিল্লির একটি আদালত প্রমাণ পর্যালোচনা করে এবং ইয়াসিন মালিক এবং অন্যান্যদের বিরুদ্ধে কঠোর UAPA এবং ভারতীয় দণ্ডবিধির অধীনে অভিযোগ গঠনের নির্দেশ দেয়।

১০ মে, ২০২২: মালিক তার বিরুদ্ধে অভিযোগ গঠনের জন্য দোষী সাব্যস্ত হন। তিনি আদালতকে বলেছিলেন যে তিনি ধারা ১৬ (সন্ত্রাসী আইন), ১৭ (সন্ত্রাসী আইনের জন্য তহবিল সংগ্রহ), ১৮ (সন্ত্রাসী কার্যকলাপের ষড়যন্ত্র) এবং ২০ (একটি সন্ত্রাসী দলের সদস্য হওয়া) সহ তার বিরুদ্ধে দায়ের করা অভিযোগগুলির প্রতিদ্বন্দ্বিতা করছেন না।  ইউএপিএ এবং আইপিসির ধারা ১২০-বি (অপরাধমূলক ষড়যন্ত্র) এবং ১২৪-এ (রাষ্ট্রদ্রোহ)-এর অধীনেও তার বিরুদ্ধে মামলা করা হয়।

মে ১৯, ২০২২: দিল্লির একটি জাতীয় তদন্ত সংস্থা (এনআইএ) আদালত কাশ্মীরি বিচ্ছিন্নতাবাদী নেতা ইয়াসিন মালিককে ২০১৬-১৭ সালে কাশ্মীর উপত্যকায় কথিত সন্ত্রাসবাদ এবং বিচ্ছিন্নতাবাদী কার্যকলাপ সম্পর্কিত একটি মামলায় দোষী সাব্যস্ত করে।

Share this article
click me!