রাজ্যের প্রতিটি মাদ্রাসায় গাইতে হবে জাতীয় সঙ্গীত, কড়া নিয়ম জারি মুখ্যমন্ত্রীর

সরকারি নির্দেশে বলা হয়েছে যে ক্লাস শুরুর আগে, রাজ্যের সমস্ত স্বীকৃত, সাহায্যপ্রাপ্ত এবং অ-সহায়ক মাদ্রাসায় আসন্ন শিক্ষাবর্ষ থেকে শিক্ষক এবং ছাত্রদের দ্বারা জাতীয় সঙ্গীত গাওয়া হবে। 

Parna Sengupta | Published : May 12, 2022 2:07 PM IST

বৃহস্পতিবার থেকে সমস্ত মাদ্রাসায় জাতীয় সঙ্গীত "জন গণ মন" গাওয়া বাধ্যতামূলক করা হয়েছে। এমনই নিয়ম জারি করা হয়েছে। কড়া বার্তা দিয়ে মুখ্যমন্ত্রী জানিয়েছেন প্রার্থনা সঙ্গীত হিসেবে জাতীয় সঙ্গীত জন গণ মন গাইতে বাধ্য থাকবে প্রত্যেক মাদ্রাসা পড়ুয়া। রাজ্য সরকারের এক আধিকারিক জানিয়েছেন এই তথ্য। উত্তরপ্রদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের রেজিস্ট্রার এস এন পান্ডেও সমস্ত মাদ্রাসায় এই নির্দেশ জারি করেছেন। ৯ই মে জেলা সংখ্যালঘু কল্যাণ আধিকারিকরা এই বার্তা পেয়ে গিয়েছেন বলে জানানো হয়েছে উত্তরপ্রদেশ সরকারের পক্ষ থেকে। 

২৪ শে মার্চ বোর্ড সভায় গৃহীত সিদ্ধান্ত অনুসারে, রাজ্যের সমস্ত মাদ্রাসায় নামাজের সময় জাতীয় সংগীত গাওয়া বাধ্যতামূলক করা হয়েছে, তিনি বলেছিলেন। তিনি বলেন, রমজানের ছুটির পর ১২ মে থেকে মাদ্রাসায় নিয়মিত ক্লাস শুরু হয় এবং একই দিন থেকে আদেশ কার্যকর হয়।

সরকারি নির্দেশে বলা হয়েছে যে ক্লাস শুরুর আগে, রাজ্যের সমস্ত স্বীকৃত, সাহায্যপ্রাপ্ত এবং অ-সহায়ক মাদ্রাসায় আসন্ন শিক্ষাবর্ষ থেকে শিক্ষক এবং ছাত্রদের দ্বারা জাতীয় সঙ্গীত গাওয়া হবে। জেলা সংখ্যালঘু কল্যাণ আধিকারিকদের নির্দেশ মেনে চলার দায়িত্ব দেওয়া হয়েছে। শিক্ষক সমিতি মাদারিস আরাবিয়ার সাধারণ সম্পাদক দিওয়ান সাহাব জামান খান বলেন, এখন পর্যন্ত মাদ্রাসায় সাধারণত ক্লাস শুরুর আগে হামদ (আল্লাহর প্রশংসা) এবং সালাম (মুহাম্মদকে সালাম) পাঠ করা হতো। কিছু কিছুতে জাতীয় সঙ্গীতও গাওয়া হয়েছিল, তবে তা বাধ্যতামূলক ছিল না। এখন এটি বাধ্যতামূলক করা হয়েছে।

রাজ্যের সংখ্যালঘু কল্যাণ মন্ত্রী ধরমপাল সিং গত মাসে মাদ্রাসায় জাতীয়তাবাদ শেখানোর উপর জোর দেওয়ার পরে এই আদেশ আসে।  রাজ্যের মন্ত্রী ড্যানিশ আজাদ আনসারিও বলেছিলেন যে সরকার চায় মাদ্রাসার ছাত্ররা "দেশপ্রেমে পূর্ণ" হোক। বর্তমানে, উত্তরপ্রদেশে মোট ১৬,৪৬১টি মাদ্রাসা রয়েছে এবং তাদের মধ্যে ৫৬০টি সরকারি অনুদান পায়।

দ্বিতায়বার রাজ্যের মুখ্যমন্ত্রী হিসেবে ক্ষমতায় আসার পরে যোগী আদিত্যনাথ কার্যত সার্জিকাল স্ট্রাইক করেছিলেন মাদ্রাসাগুলির ওপর। যোগীর জয়ের মূল ভিত্তি ছিল উত্তরপ্রদেশের আইন শৃঙ্খলা পরিস্থিতির উন্নতি। সেদিকে তাকিয়ে আরও কড়া বন্দোবস্ত করে যোগী সরকার। জানা গিয়েছে, উত্তরপ্রদেশ সরকার মাদ্রাসার শিক্ষার্থীদের জন্য একটি মোবাইল অ্যাপ্লিকেশন তৈরি করার পরিকল্পনা করছে। এছাড়াও পাঠ্যসূচিতে স্বাধীনতা সংগ্রামীদের জীবন কাহিনী অন্তর্ভুক্ত করা হবে যারা ভারত এবং দেশের স্বাধীনতার জন্য লড়াই করেছেন। 

আরও পড়ুন- রাজ্যের মাদ্রাসাগুলির ওপর সার্জিকাল স্ট্রাইক, কি প্ল্যান রয়েছে মুখ্যমন্ত্রীর, জেনে নিন

আরও পড়ুন-  হাওড়ার বুকে জঙ্গিদের আশ্রয় দিয়েছিল মাদ্রাসার শিক্ষক, খুঁজে বের করল এসটিএফ

Read more Articles on
Share this article
click me!