এয়ার ইন্ডিয়ার নতুন সিইও ও এমডি পদে নিয়োগ, ক্যাম্পবেল উইলসনকে বাছল টাটা সন্স

ক্যাম্পবেল উইলসনের এভিয়েশন শিল্পে ২৬ বছরের অভিজ্ঞতা রয়েছে।  ১৯৯৬ সালে নিউজিল্যান্ডে সিঙ্গাপুর এয়ারলাইন্সের সাথে একজন ম্যানেজমেন্ট ট্রেইনি হিসেবে কাজ শুরু করেন ক্যাম্পবেল উইলসন।

Parna Sengupta | Published : May 12, 2022 11:49 AM IST

নতুন সিইও এবং ম্যানেজিং ডিরেক্টর পেল এয়ার ইন্ডিয়া। Tata Sons ক্যাম্পবেল উইলসনকে এয়ার ইন্ডিয়ার সিইও এবং ম্যানেজিং ডিরেক্টর নিযুক্ত করেছে। উইলসন হলেন Scoot-এর সিইও, এটি সিঙ্গাপুর এয়ারলাইন্সের (SIA) সম্পূর্ণ মালিকানাধীন লো কস্ট সাবসিডিয়ারি। এয়ার ইন্ডিয়া বোর্ড উইলসনের নিয়োগের অনুমোদন দিয়েছে বলে টাটা সন্সের পক্ষ থেকে একটি বিবৃতি প্রকাশ করে জানানো হয়েছে। 

এই বছরের ফেব্রুয়ারির শুরুতে, টাটা সন্স তুর্কি এয়ারলাইন্সের প্রাক্তন চেয়ারম্যান ইলকার আইসিকে এয়ার ইন্ডিয়ার সিইও এবং এমডি হিসাবে নিয়োগের ঘোষণা করেছিল। তবে তিনি ভারত সম্পর্কিত তার মতামত নিয়ে বিতর্কের মধ্যে সেই পদ গ্রহণ করতে অস্বীকার করেন।

ক্যাম্পবেল উইলসনের এভিয়েশন শিল্পে ২৬ বছরের অভিজ্ঞতা রয়েছে।  ১৯৯৬ সালে নিউজিল্যান্ডে সিঙ্গাপুর এয়ারলাইন্সের সাথে একজন ম্যানেজমেন্ট ট্রেইনি হিসেবে কাজ শুরু করেন ক্যাম্পবেল উইলসন। তারপরে তিনি SIA-এর জন্য কাজ করেন হংকং, কানাডা, জাপানের মত দেশগুলিতে। ২০১৬ সাল পর্যন্ত Scoot-এর মতো সংস্থাকে নেতৃত্ব দিয়েছিলেন তিনি, সেই সংস্থার সিইও হিসেবে ফের নিযুক্ত হন ক্যাম্পবেল। 

২০২০ সালে Scoot-এর CEO হিসাবে ফিরে আসার আগে উইলসন SIA-তে সেলস অ্যান্ড মার্কেটিং-এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট হিসাবে কাজ করেছিলেন। Vistara, ভারতীয় পূর্ণ-পরিষেবা বিমান সংস্থা টাটা সন্স এবং সিঙ্গাপুর এয়ারলাইন্সের মধ্যে একটি যৌথ উদ্যোগ।

টাটা সন্স এবং এয়ার ইন্ডিয়ার চেয়ারম্যান এন চন্দ্রশেখরন বলেছেন, "আমি এয়ার ইন্ডিয়াতে ক্যাম্পবেলকে স্বাগত জানাতে পেরে আনন্দিত। তিনি একজন শিল্পের অভিজ্ঞ ব্যক্তি যিনি বিভিন্ন গুরুত্বপূর্ণ বৈশ্বিক বাজারে কাজ করেছেন। এছাড়াও, এয়ার ইন্ডিয়া তার নির্মাণের অতিরিক্ত অভিজ্ঞতা থেকে উপকৃত হবে। এশিয়ার একটি এয়ারলাইন ব্র্যান্ড। আমি একটি বিশ্বমানের এয়ারলাইন তৈরিতে তার সাথে কাজ করার জন্য উন্মুখ।"

এর আগে মার্চ মাসের ১৫ তারিখে এন চন্দ্রশেখরনকে চেয়ারম্যানের পদে বসানো হয়। প্রসঙ্গত, তুর্কি এয়ার লাইন্সের প্রাক্তন সিইও ইলকার আইসিকে প্রথমে সংস্থার সিইও হিসেবে নিয়োগ করেছিল টাটা সন্স। কিন্তু এই সিদ্ধান্ত ঘোষণার পর দেশে এই সিদ্ধান্ত নিয়ে তীব্র প্রতিক্রিয়া শুরু হয়। সরকারও এই সিদ্ধান্তের সঙ্গে মোটেই সহমত হয়নি। এরপরই টাটা গ্রুপের তরফে এই সিদ্ধান্ত বদলের একটা ইঙ্গিত দেওয়া হয়েছিল। সেই সঙ্গে চন্দ্রশেখরণকেই এয়ার ইন্ডিয়া চেয়ারম্যানের দায়িত্ব দেওয়া হতে পারে বলে মনে করেছিলেন অনেকেই। 

টাটার আওতাধীন ১০০ টিরও বেশি সংস্থা পরিচালনার গুরু দায়িত্ব  রয়েছে তাঁর কাঁধে। উল্লেখ্য, সরকারের থেকে এয়ার ইন্ডিয়া অধিগ্রহণে চন্দ্রশেখরণের গুরুত্বপূর্ণ অবদান ছিল। নিলামে বিমান সংস্থা অধিগ্রহণে তিনি বিশেষ ভূমিকা পালন করেছিলেন। টাটা সন্সের চেয়ারম্যান সম্প্রতি এয়ার ইন্ডিয়ার কর্মীদের উদ্দেশ্যে একটি বিশেষ বার্তা দিয়ে বলেছিলেন, এয়ার ইন্ডিয়াকে বিশ্বমানের বিমান সংস্থা হিসাবে গড়ে তুলতে করতে টাট গ্রুপ বন্ধপরিকর। সেই সঙ্গে জানিয়েছিলেন, যাত্রী পরিষেবাতে এয়ার ইন্ডিয়া যে উল্লেখযোগ্য পালন ভূমিকা করবে।

আরও পড়ুন, কে এই রুজিরা বন্দ্যোপাধ্যায়, কেন তাঁর নামে গ্রেফতারি পরোয়াণা, কীভাবে অভিষেকের সঙ্গে পরিচয়

 আরও পড়ুন, 'মেট্রো রেল দায়ী নয়, তৃণমূলের নেতারাই প্ল্যান বদলে দিয়েছিলেন', বউবাজারকাণ্ডে বিস্ফোরক দিলীপ

 আরও পড়ুন, 'যিনি আমাকে হারানোর চেষ্টা চালিয়েছেন, এখন আমি তাঁরও বিধায়ক', শপথ নিতে এসে খোঁচা বাবুলের

Share this article
click me!