'আপনি দারুণ স্মার্ট, তাহলে বিয়ে করেননি কেন?' ছাত্রের প্রশ্নের মজার জবাব দিলেন রাহুল গান্ধী

আলোচনার সময় এক ছাত্র জিজ্ঞেস করল, 'স্যার, আপনি এত স্মার্ট, দেখতে এত সুন্দর, তাহলে এখন পর্যন্ত বিয়ের কথা ভাবলেন না কেন?'

Parna Sengupta | Published : Oct 10, 2023 2:37 PM IST

প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীকে প্রায়ই বিয়ে না করার প্রশ্নের সম্মুখীন হতে হয়। সেটা রাজনৈতিক দলের সভা হোক বা সমাবেশ হোক। কয়েক মাস আগে, পাটনায় বিরোধী দলগুলির প্রথম বৈঠকে, আরজেডি সুপ্রিমো লালু যাদব রাহুল গান্ধীকে এখনও বিয়ে না করার বিষয়ে মজা করেছিলেন। এর পরে হরিয়ানার কৃষক মহিলারা এই বিষয়ে সোনিয়া গান্ধী এবং রাহুল গান্ধীকে প্রশ্ন করেছিলেন। এবার আবারও রাজস্থানের জয়পুরে কংগ্রেস নেতাকে একই প্রশ্ন করলেন ছাত্রীরা। রাহুল গান্ধীও এর মজার জবাব দিয়েছেন।

মঙ্গলবার ছাত্রীর প্রশ্নের উত্তর দেওয়ার সময়, রাহুল গান্ধী বলেছিলেন যে তিনি তার কাজ এবং কংগ্রেস পার্টির মধ্যে এতটাই ব্যস্ত হয়ে পড়েছেন যে তিনি বিয়ের কথা ভাবতেও পারেন না। জয়পুরের মহারানী কলেজের একদল ছাত্রীর সঙ্গে আলোচনাকালে এক প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন। রাহুল গান্ধী সম্প্রতি জয়পুরের এই কলেজে পৌঁছেছিলেন এবং সেখানকার ছাত্রীদের সাথে আলাপ করেছিলেন।

তিনি এক ছাত্রের সঙ্গে স্কুটারে চড়েছেন। কংগ্রেস নেতা তার ইউটিউব চ্যানেলে ভিডিওটি শেয়ার করেছেন। এই আলোচনার সময় এক ছাত্র জিজ্ঞেস করল, 'স্যার, আপনি এত স্মার্ট, দেখতে এত সুন্দর, তাহলে এখন পর্যন্ত বিয়ের কথা ভাবলেন না কেন?' এর জবাবে কংগ্রেস নেতা বলেন, 'কারণ আমি কংগ্রেস নেতা। আমার কাজে, আমি পুরোপুরি পার্টিতে জড়িয়ে পড়েছি।

ছাত্রীরা জাতিশুমারি নিয়েও প্রাক্তন কংগ্রেস সভাপতিকে প্রশ্ন করেছিল। এই বিষয়ে রাহুল গান্ধী বলেছিলেন যে তিনি সম্পূর্ণরূপে জাতি শুমারির পক্ষে কারণ এই শুমারি একটি 'এক্স-রে'র মতো যা অন্যান্য অনগ্রসর শ্রেণী (ওবিসি), দলিত এবং উপজাতি সম্প্রদায়ের আসল অবস্থা প্রকাশ করবে। রাহুল গান্ধী বলেছেন, 'সত্যিটা হল ওবিসি, দলিত এবং আদিবাসীরা ক্ষমতা কাঠামোতে অন্তর্ভুক্ত নয়। ওবিসি, দলিত, আদিবাসী এবং সাধারণ শ্রেণির মানুষ কতজন তা কেউ জানে না। যদি আপনি আহত হন, আপনি প্রথম জিনিস যেটা করা, তা হল এক্স-রে। জাতিশুমারিও একটি এক্স-রে।

যখন একজন ছাত্র রাহুল গান্ধীর কাছে তার উজ্জ্বল ত্বকের রহস্য জানতে চেয়েছিলেন, কংগ্রেস নেতা বলেছিলেন যে তিনি মুখ ধোয়ার জন্য সাবান এবং ক্রিম ব্যবহার করেন না, কেবল জল দিয়ে মুখ পরিষ্কার করেন।

Read more Articles on
Share this article
click me!