ভুয়ো খবরে জেরবার! সম্পূর্ণ সুস্থ রয়েছেন নোবেল পুরস্কারপ্রাপ্ত অমর্ত্য সেন

অমর্ত্য সেন ১৯৩৩ সালের ৩ নভেম্বর জন্মগ্রহণ করেন। তিনি ১৯৯৮ সালে অর্থনীতিতে নোবেল পুরস্কার লাভ করেন। তিনিই প্রথম ভারতীয় যিনি অর্থনীতিতে নোবেল পুরস্কার পান।

Web Desk - ANB | Published : Oct 10, 2023 12:07 PM IST / Updated: Oct 10 2023, 07:50 PM IST

বিখ্যাত নোবেল পুরস্কারপ্রাপ্ত অর্থনীতিবিদ অমর্ত্য সেনের মৃত্যুর ভুয়ো খবরে জেরবার সংবাদমাধ্যম। মঙ্গলবার আচমকাই অর্মত্য সেনের মৃত্যুর গুজব দাবানলের মতো ছড়িয়ে পড়ে। এই খবরের গুজব ছড়িয়ে পড়ার পিছনে অন্যতম কারণ ছিল সদ্য অর্থনীতিতে নোবেলজয়ী ক্লডিয়া গোল্ডিন। তাঁর ‘এক্স’ হ্যান্ডল থেকে বলা হয়, ‘মর্মান্তিক খবর! আমার প্রিয়তম অধ্যাপক অমর্ত্য সেন কয়েক মিনিট আগে প্রয়াত হয়েছেন। ভাষা নেই!’

তার পরেই প্রশ্ন ওঠে, কেন হঠাৎ অমর্ত্যের মৃত্যু নিয়ে এই পোস্ট করলেন সদ্য নোবেলজয়ী ক্লডিয়া? তাঁর প্রথম পোস্টের ৪৫ মিনিট পর ফের দ্বিতীয় একটি পোস্ট করা হয় এক্স হ্যান্ডলে। সেখানে লেখা হয়, ‘এই অ্যাকাউন্টটি ভুয়ো। ইটালিয়ান সাংবাদিক টোমাসো ডেবেনেডেট্টি এই অ্যাকাউন্টটি তৈরি করেছেন।’ অমর্ত্য সেন ১৯৩৩ সালের ৩ নভেম্বর জন্মগ্রহণ করেন। তিনি ১৯৯৮ সালে অর্থনীতিতে নোবেল পুরস্কার লাভ করেন। তিনিই প্রথম ভারতীয় যিনি অর্থনীতিতে নোবেল পুরস্কার পান।

এদিকে, ‘ক্লডিয়ার’ পোস্টের উপর ভিত্তি করে বিভিন্ন সংবাদ মাধ্যমে অমর্ত্যের মৃত্যুর খবর প্রকাশিত হতে শুরু করে। বেশ কয়েকটি ইংরেজি (দেশি এবং বিদেশি) এবং বাংলা সংবাদমাধ্যমে খবরটি তুলে দেওয়া হয়। এক্স হ্যান্ডলে ‘অমর্ত্যের মৃত্যুতে’ শোক প্রকাশ করে ফেলেন বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার। তিনি লেখেন, ‘আপনার জীবন এবং কাজ চিরদিনের জন্য স্মরণীয় হয়ে থাকবে এবং পরবর্তী প্রজন্মকে অনুপ্রেরণা জোগাবে।’ তবে পরে খবরের সত্যতা জেনে নিজের পোস্টটি মুছে ফেলেন সুকান্ত। 

Share this article
click me!