জাতীয় নিরাপত্তা আইনে গ্রেফতার ইউটিউবার মণীশ কাশ্যপ, অভিবাসী শ্রমিকেদের ওপর হামলার ভিডিও শেয়ার করার অভিযোগ

বিহার থেকে আসা অভিবাসী শ্রমিকের ওপর তামিলনাড়ুতে হামলা চালান হয়েছে। এই জাতীয় জাল ভিডিও সোশ্যাল মিডিয়ায় শেয়ার করার জন্য মণীশ-সহ আরও বেশ কয়েকজনের বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়েছে।

 

Web Desk - ANB | Published : Apr 6, 2023 5:03 AM IST

তামিলনাড়ুতে বিহারের অভিবাসী শ্রমিকদের ওপর হামলার জাল ভিডিও শেয়ার করায় গ্রেফতার ইউটিউবার মণীশ কাশ্যপ। জাতীয় নিরাপত্তা আইনে তাঁকে গ্রেফতার করা হয়েছে। যদিও গত মাসেই বিহারের চম্পারণ পুলিশের কাছে আত্মসমর্পণ করেছিল মণীশ কাশ্যপ। সোশ্যাল মিডিয়ায় তামিলনাড়ুতে অভিবাসী শ্রমিকদের নিয়ে জাল ভিডিও শেয়ার করেছিল মণীশ। তারই জেরে তাঁকে গ্রেফতার করা হয়েছে।

মাদুরাই পুলিশের আধিকারিক জানিয়েছেন, বিহার থেকে আসা অভিবাসী শ্রমিকের ওপর তামিলনাড়ুতে হামলা চালান হয়েছে। এই জাতীয় জাল ভিডিও সোশ্যাল মিডিয়ায় শেয়ার করার জন্য মণীশ-সহ আরও বেশ কয়েকজনের বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়েছে। মণীশকে আগামী ১৯ এপ্রিল পর্যন্ত বিচার বিভাগীয় হেফাজতে নির্দেশ দিয়েছে আদালত। তাঁর বিরুদ্ধে জাতীয় নিরাপত্তা আইন বা এনএসএ -তে মামলা দায়ের করা হয়েছে।

প্রশাসন সূত্রের খবর গত ১৮ মার্চ বিহারের বেত্তিয়া থেকে গ্রেফতার করা হয়েছে মণীশ কাশ্যপকে। বিহারের পুলিশ জানিয়েছে, বেত্তিয়ার জগদীশপুর থানায় মণীশ আত্মসমর্পণ করেছিল। বিহার পুলিশ ও অর্থনৈতিক অপরাধ ইউনিট মণীশের বাড়তি অভিযান চালানোর সময়ই সে আত্মসমর্পণ করেছিল। যদিও অন্তবর্তী জামিন চেয়ে বুধবারই মণীষ সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল। তবে সুপ্রিম কোর্ট তাঁর বিরুদ্ধে দায়ের হওয়া একাধিক মামলা একত্রিত করে আবেদন জানাতে নির্দেশ দিয়েছে। শীর্ষ আদালতে মণীশের আইনজীবী জানিয়েছিলেন বিহার ও তামিলনাড়ুতে ক্ষমতাসীন সরকার তাঁর মক্কেলের বিরুদ্ধে একাধিক মিথ্যা মামলা দায়ের করেছে।

তামিলনাড়ুতে বিহারের পরিযায়ী শ্রমিকদের ওপর হামলার একাধিক মিডিয়া গত মাস থেকেই সোশ্যাল মিডিয়ায় ছড়িয়েছে। যা নিয়ে একাধারে দুই রাজ্যের মধ্যে যেমন উত্তেজনা তৈরি হয়েছিল। তেমনই পরিযায়ী শ্রমিকদের মধ্যেই আতঙ্কের সঞ্চার করেছিল। বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার বিষয়টি খতিয়ে দেখতে চার সদস্যের দল তৈরি করে তামিলনাড়ুতেও পাঠিয়েছিল। সেই প্রতিনিধি দলই রিপোর্ট দিয়েছিল যে ভিডিওগুলি সবই জাল। প্রতিনিধি দলের রিপোর্ট অনুযায়ী সাতটি জাল ভিডিও প্রচার করা হয়েছে সোশ্যাল মিডিয়ায়।

বিহারের অভিবাসী শ্রমিকদের আশ্বস্ত করতে তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিন তাদের সঙ্গে কথা বলেছিলেন। বলেছিলেন শ্রমিকদের নিরাপত্তার ব্যবস্থা করা হবে। সোশ্যাল মিডিয়ায় জাল ভিডিও ছড়ানোর জন্য অভিযুক্তদের গ্রেফতার করে কঠোর শাস্তি দেবে তার সরকার। পাশাপাশি অভিবাসী শ্রমিকদের জন্য সরকারও একটি হেল্পডেস্ক খুলেছিল। পাশাপাশি তামিলনাড়ুর পুলিশের পক্ষ থেকে জানান হয়েছে বিহারের অভিবাসী শ্রমিকদের ওপর হামলার যে ঘটনা সোশ্যাল মিডিয়ায় প্রচার করা হচ্ছে তা সবই তিরুপর ও কোয়েম্বাটুরে ঘটে যাওয়া পুরনো ঘটনা।

আরও পড়ুনঃ

বিজেপির জন্মদিন: দলীয় নেতা কর্মীদের চাঙ্গা করে কী হবে নরেন্দ্র মোদীর বার্তা

'খুনি প্রেমিক'এর কীর্তি ফাঁস! এক বছর আগে কানাডার প্রেমিকার হত্যা রহস্যের জট খুলল পুলিশ

হনুমান জয়ন্তীতে অশান্তি এড়াতে সতর্ক প্রশাসন, কলকাতা-হাওড়া-হুগলিতে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা

 

Share this article
click me!