ফের বাংলাদেশের মন্দিরে ভাঙচুর, নষ্ট করা হয়েছে প্রায় ১৪টি মন্দিরের একাধিক বিগ্রহ

শনিবার গভীর রাত থেকে রবিবার ভোর পর্যন্ত হামলা চালানো হয়েছে মন্দিরগুলিতে। তবে কে বা কারা এই কাজ করেছে সেই বিষয় সঠিকভাবে কিছু জানা যায়নি।

Web Desk - ANB | Published : Feb 6, 2023 8:14 AM IST

ফের বাংলাদেশের হিন্দু মন্দিরে ভাঙচুরের অভিযোগ। শনিবার রাতে বাংলাদেশের পশ্চিমের ১৪টি হিন্দু মন্দিরে ভাঙচুর করার অভিযোগ ওঠে ঘটনার জেরে চাঞ্চল্য সৃষ্টি হয় দেশজুড়ে। অবিলম্বে দোষীদের চিহ্নিত করে তাঁদের কড়া শাস্তির দাবি জানানো হয়েছে। বাংলাদেশ পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে শনিবার গভীর রাত থেকে রবিবার ভোর পর্যন্ত হামলা চালানো হয়েছে মন্দিরগুলিতে। তবে কে বা কারা এই কাজ করেছে সেই বিষয় সঠিকভাবে কিছু জানা যায়নি। তবে অভিযুক্তদের দ্রুত খুঁযেঁ বের করে গ্রেফতার করা হবে বলেও জানানো হয়েছে পুলিশের তরফে। ঘটনার তদন্তে এখনও ঘটনাস্থল পরিদর্শন করছে পুলিশ।

বাংলাদেশের ফের একবার হিন্দু মন্দির ভাঙার ঘটনা সামনে এল। ঘটনার তীব্র প্রতিবাদ জানিয়ে দোষীদের শাস্তির দাবি করেছে ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গি উপজেলার হিন্দু সম্প্রদায়। হিন্দু সম্প্রদায়ের নেতা বিদ্যানাথ বর্মন জানিয়েছেন,'শনিবার রাতে মন্দিরগুলিতে হামলা চালায় কিছু অজ্ঞাত পরিচয় দুষ্কৃতী। মন্দিরের বেশ কিছু অংশ ভেঙে পুকুরে ফেলে দেওয়া হয়েছে। নষ্ট করা হয়েছে কমপক্ষে ৯টি বিগ্রহ।' এই ঘটনা প্রসঙ্গে পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে,'পরিকল্পিতভাবে দেশের শান্তি বিঘ্নিত করতেই এই কাজ করা হয়েছে।' ঘটনাস্থল পরিদর্শন করে জেলার পুজো উদযাপন পর্ষদের সাধারণ সম্পাদক তপন কুমার ঘোষ জানিয়েছেন,'এই মন্দিরগুলি প্রত্যকটিই ঐতিহ্যবাহী। বহু মানুষ নিয়মিত এই মন্দিরগুলি পরিদর্শন করেন। এই মন্দিরের মূর্তিগুলি ভেঙে ফেলা হয়েছে। এটা খুবই মর্মান্তিক ও ভয়াবহ ঘটনা।'

প্রসঙ্গত, এর আগেও ২০২১ সালে দুর্গাপুজোর সময়ও এই একই ঘটনার সাক্ষী থেকেছে বাংলাদেশ। বাংলাদেশের ইস্কন মন্দিরে ভাঙচুরের ঘটনাকে কেন্দ্র করে শোরগোল পরে গিয়েছিল সারা দেশজুড়ে। সেই ঘটনার কিছুদিনের মধ্যেই মূল কুচক্রিকে গ্রেফতার করেছিল বাংলাদেশ প্রশাসন। ঘটনার এক বছরের মাথায় ফের একবার সেই একই ঘটনার পূণরাবৃত্তি বাংলাদেশে। তবে এই ঘটনার নেপথ্যে ঠিক কারা সেবিষয় এখনও কিছু জানা যায়নি।

আরও পড়ুন - 

বাংলাদেশে এক ধাক্কায় বাড়ল রান্নার গ্যাসের দাম, কতয় মিলছে এলপিজি? জানুন

সেপ্টেম্বরেই ভারতে আসতে চলেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকের সম্ভাবনা

বাংলাদেশেও আটকে গেল পাঠান-এর মুক্তি, এখন বল আইনজীবীদের কোর্টে

 

Share this article
click me!