Bangladesh: শেখ হাসিনার পদত্যাগের দাবিতে অগ্নিগর্ভ বাংলাদেশ, প্রথম দিনেই মৃত ১৪ পুলিশ-সহ ৯৩

মাত্র এক দফা দাবিতে আন্দোলনে উত্তপ্ত ঢাকা। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন যে থামবে না তা স্পষ্ট করে দিয়েছে বিক্ষোভকারীরা। সোমবারের জন্যও কর্মসূচি ঘোষণা করা হয়েছে।

 

Saborni Mitra | Published : Aug 4, 2024 4:06 PM IST

শেখ হাসিনার (Sheikh Hasina)পদত্যাগের দাবিতে আন্দোলনের প্রথম দিনেই অগ্নিগর্ভ বাংলাদেশ (Bangladesh)। প্রথম দিনেই ১৪ জন পুলিশ কর্মী-সহ ৯৩ জনের মৃ্ত্যু হয়েছে। বাংলাদেশের বিস্তীর্ণ এলাকায় পথে নেমেছে আন্দোলনকারীরা (Protester)। বাংলাদেশ সরকার বন্ধ করে দিয়েছে ইন্টারনেট পরিষেবা। বন্ধ রয়েছে ফেসবুক ,হোয়াটসঅ্যাপের মত সোশ্যাল মিডিয়ায়ও। বিক্ষোভকারীরা আন্দোলনের নাম দিয়েছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। সোমবারের জন্যও কর্মসূচি ঘোষণা করা হয়েছে। অন্যদিকে পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে রবিবার সন্ধ্যে থেকেই কার্ফু (Carfu) জারি করা হয়েছে।

মাত্র এক দফা দাবিতে আন্দোলনে উত্তপ্ত ঢাকা। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন যে থামবে না তা স্পষ্ট করে দিয়েছে বিক্ষোভকারীরা। সোমবারের জন্যও কর্মসূচি ঘোষণা করা হয়েছে। সোমবার থেকে শুরু হচ্ছে, 'মার্চ টু ঢাকা'। মঙ্গলবার থেকে এই কর্মসূচি শুরু হওয়ার কথা ছিল। কিন্তু হাসিনা সরকারের দমনপীড়নের কারণে তা একদিন এগিয়ে আনা হয়েছে। আন্দোলনের উদ্যোক্তা আসিফ মাহমুদ বলেন, পরিস্থিতি পর্যালোচনা করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Latest Videos

যদিও এদিন সন্ধ্যেবেলা রাজধানী ঢাকার শাহবাগ এলাকা থেকে বিক্ষোভকারী শিক্ষার্থীদের একাংশ সরে গেছে। শাহবাগ থানায় ইট-পাথর ছোঁড়া হয়েছে। পাল্টা পুলিশ কাঁদানে গ্যাসের শেল, সাউন্ড গ্রেনেড ও ছররা গুলি ছুঁড়ে বিক্ষোভকারীদের আটকাতে চাইছে। আন্দোলনের প্রথম দিনেই রাজধানী ঢাকায় দুই শিক্ষার্থী-সহ ৮ জনের মৃত্যু হয়েছে। মৃতদের মধ্যে একজন আওয়ামি লিগের নেতাও রয়েছে। দেশের একাধিক রাস্তায় বিক্ষোভ অবরোধ চলছে। আক্রমণ করা হচ্ছে থানাও। এখনও পর্যন্ত বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা কোনও বিবৃতি দেননি। বাংলাদেশ প্রশাসনও এই বিষয়ে এখনও পর্যন্ত কোনও বিবৃতি দেয়নি।

এর আগে জুলাই মাসে কোটা বিরোধী আন্দোলনে উত্তাল হয়েছিল বাংলাদেশ। সেই সময় পুলিশ-ছাত্রদের সংঘর্ষে শতাধিক মানুষের মৃত্যু হয়। প্রচুর মানুষ আহত হয়েছিল। সংরক্ষণ নিয়ে সুপ্রিম কোর্টের রায়ের কারণেই থমকে গিয়েছিল আন্দোলন। শনিবার থেকে নতুন করে শুরু হয়েছে সেই আন্দোলন। এবার সরাসরি হাসিনার পদত্যাগের দাবি তুলেছে আন্দোলনকারীরা। 

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

 

Share this article
click me!

Latest Videos

'মমতা কাছে বাংলাকে স্বাধীন ঘোষণার অনুরোধ জসীমউদ্দিনের' আশঙ্কা প্রকাশ করে দেখুন কী বললেন সুকান্ত
'বন্যা প্রতিরোধে কী কী কাজ করেছেন ডকুমেন্টস দেখান' মমতাকে তোপ শুভেন্দু অধিকারীর | West Bengal Flood
অভয়া কাণ্ডের দ্রুত বিচারের দাবি জুনিয়র ডাক্তারদের! স্বাস্থ্য ভবন থেকে সিজিও কমপ্লেক্স পর্যন্ত মিছিল
কলকাতার বড় পুজো নেই! চাঁদমালা ও প্রতিমা সজ্জার শিল্পীদের বড় ধাক্কা! দেখুন | Durga Puja 2024
‘সমস্যা সমাধান না করলে আরও বড় আন্দোলনে যাবো!’ সাবওয়ের দাবিতে তৃণমূলের তীব্র বিক্ষোভ! | Singur News