হাসিনা বিরোধী বিক্ষোভে উত্তাল বাংলাদেশের রাজধানী ঢাকা, বিরোধী ৭ সাংসদের পদত্যাগ

শেখ হাসিনা বিরোধী বিক্ষোভে উত্তাল বাংলাদেশ। রাজধানী ঢাকায় লক্ষ মানুষের জমাতেয়। কড়া নিরাপত্তা পুলিশের। সাত সাংসদের পদত্যাগ।

 

Web Desk - ANB | Published : Dec 10, 2022 11:19 AM IST

শেখ হাসিনার পদত্যাগের দাবিতে সোচ্চার বাংলাদেশের প্রাধান বিরোধী দল বিএনপির কয়েক হাজার সমর্থক। পাশাপাশি অবিলম্বের দেশের সাধারণ নির্বাচনেরও দাবি জানিয়েছেন প্রতিবাদীরা। বাংলাদেশ জাতীয়তাবাদী দল অর্থাৎ বিএনপির সাতজন সাংসদ শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে আগেই পদত্যাগ করেছেন। শনিবার ঢাকার গোলাপবাদ এলাকায় বিরোধীরা একটি সমাবেশ আয়োজন করেছিল। সেখানে প্রথম থেকেই কড়া নিরাপত্তা জারি করা হয়েছিল।

সমাবেশে বিএনপি-র যে সাত সদস্য পদত্যাগ করেছেন তাদের মধ্যে একজন রুমিন ফারহান। তিনি বলেন, দলের সিদ্ধান্ত অনুযায়ী আমরা সংসদে যোগ দিয়েছিলাম। কিন্তু এখন সাংসদ থাকা আর পদত্যাগ করার মধ্যে কোনও পার্থক্য নেই। তিনি জানিয়েছেন তাঁরা প্রত্যেকেই তাঁদের পদত্যাগপত্র সচিবালয়ে পাঠিয়ে দিয়েছেন। শেখ হাসিনা সরকারকে তিনি স্বৈরাচারী সরকার বলেও অভিহিত করেছেন। অভিযোগ করেছেন নির্বাচনে কারচুপি করে ক্ষমতায় এসেছে আওয়ামি লিগ। বিরোধীদলের নেতাদের অত্যাচার করা হচ্ছে বলেও অভিযোগ করেন তিনি। বিএনসি সাংসদের অভিযোগ বিরোধীদের নির্যাতন করছে। তাদের নামে একাধিক মামলা দিচ্ছে এই সরকার। ফরহানা বলেন এই সরকারের কাজকর্মের প্রতিবাদ জানিয়ে তিনি ও তাঁর ছয় সঙ্গী পদত্যাগ করছেন। রবিবার স্পিকারের কাছে তারা পদত্যাগপত্র জমা দেবেন বলেও দানিয়েছেন। সমাবেশের আগেই বিএনপির মহাসচিব মির্মা ফখরুই ইসলাম আলমগীর-সহ দলের প্রথম সারির বেশ কয়েকজন নেতাকে গ্রেফতার করেছে বাংলাদেশ পুলিশ।

তবে বিএনপি-র সমাবেশ যে বৈধ তা জানিয়েছেন ঢাকা মেট্রোপলিটাস রুলিশের মুখপাত্র হারুনুর রশিদ। তিনি বলেন পুলিশ তাদের সভা করার অনুমতি দিয়েছে কারণ তাদের সমাবেশ কোনও অবৈধ সমাবেশ নয়। অপ্রীতিকর ঘটনা এড়াতে ২০ হাজার পুলিশ কর্মী নিয়োগ করা হয়েছে বলেও জানিয়েছেন তিনি।

বাংলাদেশের রাজধানী ঢাকার পূর্বাঞ্চলে দলের নেতারা সমাবেশে বক্তব্য দিতে গিয়ে দলীয় নেতাকর্মীরা 'শেখ হাসিনা ভোট চোর' বলে স্লোগানও দেয়। এদিন সকালের ব্যস্ত সময়ই সমাবেশ হয়। প্রায় ১০ মানুষ জড়ো হয়েছিল বলেও দাবি করেছে বিক্ষোভকারীরা। তবে সকালের ব্যস্ত সময় সমাবেশ হওয়ায় সমস্যায় পড়তে হয় নিত্যযাত্রীদের। রাজধানী ঢাকায় প্রবল যানজট হয়। অনেক অফিসযাত্রীই বাস বা ট্যাক্সির অপেক্ষায় দাঁড়িয়ে ছিলেন। অন্যদিকে পাল্টা ক্ষমতাসীন আওয়ামী লিগের কর্মী ও সমর্থকরা সরকারপন্থী বেস কয়েকটি মিছিলও করেছে।

আরও পড়ুনঃ

মনদৌসের বলি ৪ সাধারণ মানুষ, শক্তি হারিয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে ঘূর্ণিঝড়

বাংলাদেশের 'আফতাব' আবু বক্কর, শ্রদ্ধার মত সেও তার প্রেমিকাকে খুন করে টুকরো করেছিল দেহ

ইমরান খানের রাজনৈতিক জীবনে ইতি? তেমনই রাস্তা তৈরি করছে পাকিস্তানের নির্বাচন কমিশন

Share this article
click me!