রাজনৈতিক টানাপোড়েনের মধ্যে বাংলাদেশে অন্তর্বর্তী সরকার, রইল ১৬ উপদেষ্টার তালিকা

নোবেলজয়ী অর্থনীতিবিদ ডক্টর মহম্মদ ইউনুসের নেতৃত্বে আজ শপথ নেবে বাংলাদেশের অন্তর্বর্তী সরকার। ১৬ সদস্যের উপদেষ্টা পরিষদ এই সরকারকে সহায়তা করবে। এদিকে, দেশের অস্থিতিশীল পরিস্থিতি নিয়ন্ত্রণে সেনাপ্রধান কঠোর পদক্ষেপের নির্দেশ দিয়েছেন।

Saborni Mitra | Published : Aug 8, 2024 3:28 PM IST / Updated: Aug 08 2024, 11:00 PM IST

আজ রাজেই বাংলাদেশে শপথ গ্রহণ করবে অন্তর্বর্তী সরকার। ১৬ জন উপদেষ্টা থাকতে পারেন। অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা নোবেলজয়ী অর্থনীতিবিদ ডক্টর মহম্মদ ইউনুস। বঙ্গভবনে হবে শপথ গ্রহণ অনুষ্ঠান। ৪০০ জন অতিথির সামনে শপথ গ্রহণ অনুষ্ঠান হবে।

বাকি ১৬ জন উপদেষ্টা হলেন, ১. সালেহ উদ্দিন আহমেদ ২. আসিফ নজরুল ৩. আদিলুর রহমান খান ৪. হাসান আরিফ ৫. তৌহিদ হোসেন ৬. সৈয়দা রিজওয়ানা হাসান ৭. মো. নাহিদ ইসলাম ৮. আসিফ মাহমুদ সজীব ভুঁইয়া ৯. অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল এম সাখাওয়াত হোসেন ১০. সুপ্রদিপ চাকমা ১১. ফরিদা আখতার ১২. বিধানরঞ্জন রায় ১৩. খালিদ হাসান ১৪. নূর জাহান বেগম ১৫. শারমিন মুরশিদ ১৬. ফারুক–ই–আজম। আজ রাতেই প্রত্যেকে শপথ গ্রহণ করতে পারেন।

Latest Videos

অন্যদিকে এখনও বাংলাদেশের পরিস্থিতি স্বাভাবিক হয়নি। এই অবস্থায় দেশের সেনা প্রধান জেনারেল ওয়াকার উজ জামান নবনিযুক্ত পুলিশ কর্তাদের সঙ্গে বৈঠক করেন। বৈঠকে উপস্থিত ছিলেন ব়্যাবের প্রধানও। সববাহিনীর প্রধানদের সঙ্গে বৈঠকে বসে দেশে অরাজক পরিস্থিতি সামাল দেওয়ার নির্দেশ দিয়েছেন। পাশাপাশি দেশের পরিস্থিতি ফেরাতে এবার কঠোরভাবে আন্দোলন দমনের নির্দেশও দিয়েছেন।

কোটা বিরোধী আন্দোলনকে কেন্দ্র করে উত্তাল হয়েছিল বাংলাদেশ। সুপ্রিম কোর্টের নির্দেশে সেই আন্দোলন শিথিল হয়ে যায় । কিন্তু কিছু দিন পরেই হাসিনার দাবিতে শুরু হয় আন্দোলন। কড়া হাতে সেই আন্দোলনও দমন করতে চেয়েছিলেন হাসিনা। কিন্তু পারেননি। উল্টে দেশ ছেড়ে ভারতে আশ্রয় নিতে হয়েছে। বাংলাদেশে এই আন্দোলনে প্রায় ৩০০ জনের মৃত্যু হয়েছে। কিন্তু হাসিনার পদত্যাগের পরেও উত্তপ্ত পরিস্থিতি রয়েছে বাংলাদেশে। শুরু হয়েছে হিন্দুদের ওপর নির্যাতন। আওয়ামি লিগের নেতাদের ওপরও অত্যাচার শুরু হয়।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

 

Share this article
click me!

Latest Videos

পুলিশ কমিশনারের নাম কী কুণাল ঘোষ না তৃণমূলের নাম পুলিশ? কলতানের জামিন হতেই প্রশ্ন Minakshi-র
'বন্যা প্রতিরোধে কী কী কাজ করেছেন ডকুমেন্টস দেখান' মমতাকে তোপ শুভেন্দু অধিকারীর | West Bengal Flood
Suvendu Adhikari Live : কি ফাঁস হতে চলেছে! সাংবাদিক বৈঠকে শুভেন্দু অধিকারী, সরাসরি
'স্বাস্থ্য মন্ত্রী সহ পুরো দফতর এবার জেলে যাবে' বিস্ফোরক শুভেন্দু অধিকারী | Suvendu Adhikari News
অবশেষে ধর্না প্রত্যাহারের সিদ্ধান্ত জুনিয়র ডাক্তারদের, দেখুন কী বললেন তাঁরা | Junior Doctors