সুনকের নিদানে গণিতে রেহাই নেই, ব্রিটেনের পড়ুয়াদের ১৮ বছর পর্যন্ত অঙ্ক কষতে হবে- জানুন কারণ

১৮ বছর পর্যন্ত পড়ুয়াদের অঙ্ক কষতে হবে। এমনই ব্যবস্থা করতে চাইছেন ব্রিটেনের ভারতীয় বংশোদ্ভূত প্রধানমন্ত্রী ঋষি সুনক। দেশের অনেক মানুষই তা বাস্তবায়িত করার অহ্বান জানিয়েছেন।

 

Web Desk - ANB | Published : Jan 4, 2023 3:59 PM IST

অঙ্ক থেকে রেহাই নেই! অনেকটা এমনই পথে হাঁটতে চলেছে ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনক। কারণ সুনক চাইছেন ব্রিটেনের ছাত্রছাত্রীরা যেন ১৮ বছর পর্যন্ত গণিত অনুশীলন করেন। আর তা যাতে নিশ্চিত হয় তারও ব্যবস্থা করতে চলেছেন তিনি। ২০২৩ সালের তাঁর প্রথম বক্তৃতার আগে সাংবাদিকদের মুখোমুখি হয়েছিল ঋষি সুনক। সংবাদ সংস্থা বিবিসিকে দেওয়া সাক্ষাৎকারে সুনাক জানিয়েছেন,ব্রিটেনকে এবার সংখ্যার ওপর জোর দিতে হবে। তিনি আরও বলেছেন বর্তমান বিশ্ব ডেটা সর্বস্ব। আর সেই কারণে ব্রিটেনের শিশুদের চাকরির জন্য আরও অনেক বেশি বিশ্লেষণাত্মক দক্ষতার প্রয়োজন হবে। তাদের যুগের সঙ্গে তৈরি করাই তাঁর লক্ষ্যে বলেও জানিয়েছেন।

ঋষি সুনক বলেছেন, 'আমাদের বাচ্চাদের সেই দক্ষতা ছাড়াই পৃথিবীতে নিয়ে আসা হচ্ছে। আর সেটাই দেশের শিশুদের হতাশ করে দেয়।' সুনকের মতে ব্রিটেনে গণিত অধ্যারণরত ১৬-১৯ বছর বয়সীদের সংখ্যা মোট সংখ্যার মাত্র আর্ধেক। তবে এই পরিসংখ্যানের মধ্যে বিজ্ঞানের কোর্স করা ছাত্র যারা ইতিমধ্যেই বাধ্যতামূলক জিসিএসই করেছেন তারা কলেজে ভর্তি হয়েছেন। ডাউনিং স্ট্রিটের এক মুখপাত্রের জানিয়েছেন, সরকার পরিবর্তে বিদ্যমান যোগ্যতা প্রসারণের পাশাপাশি আরও উদ্ভাবনী বিকল্পগুলি খুঁজে বার করার চেষ্টা করেছে। এটি নিয়ে এখনও চিন্তাভাবনা করা হচ্ছে। কবে কি করে এজাতীয় প্রকল্প বাস্তবায়িত করা হবে তা এখনও স্থির হয়নি।

প্রতিবেদনে বলা হয়েছে সরকার স্বীকার করেছে আগামী সাধারণ নির্বাচনের আগে এটি বাস্তবায়ন করা সম্ভব হবে না, যদিও প্রধানমন্ত্রী এই সংসদে পরিকল্পনাটি নিয়ে কাজ শুরু করবে বলেও আশাকরা হচ্ছে। তবে স্কুল কলেজের পক্ষ থেকে জানান হয়েছে দেশে গণিত শিক্ষকের ঘাটতি রয়েছে। লেবার-এর ছায়া শিক্ষা সচিব ব্রিজেট ফিলিপসন সুনককে গণিতে কীভাবে বৃহত্তর অংশগ্রহণের জন্য অর্থায়নের করা হবে পরিকল্পনার কথা প্রকাশ করার আহ্বান জানিয়েছেন। তিনি বলেন গণিত শিক্ষক ছাড়া এটি বাস্তবায়িত করা সম্ভব হবে না বলেও জানিয়েছেন তিনি। অন্যদিকে লিবারেল ডেমোক্র্যাট শিক্ষার মুখপাত্র মুনিরা উইলসন জানিয়েছেন,এটি রক্ষণশীল সরকারের ব্যর্থতা। যা দেশের শিশুদের পড়াশুনা নিয়ে অবহেলা করা হয়েছিল। তিনি বলেছেন গণিতের ক্ষেত্রে অনেক শিশুকে পিছনে ফেলে দেওয়া হয়েছে। যা তাদের ১৬ বছরের আগেই তৈরি করানো জরুরি ছিল। টোরি এমপি রবিন ওয়াকার প্রধানমন্ত্রীকে শিশুদের যত্ন নেওয়ার আহ্বান জানিয়েছেন।

সুনক একটি উত্তাল রাজনৈতিক বছরের শেষের দিকে প্রধানমন্ত্রী হয়েছিলেন যেখানে তার দুই পূর্বসূরি - বরিস জনসন এবং লিজ ট্রাস -কে রক্ষণশীল ব্যাকবেঞ্চারদের দ্বারা পতন করা হয়েছিল। নার্সিং এবং রেল শিল্প সহ বিভিন্ন ক্ষেত্রে জীবনযাত্রার ক্রমবর্ধমান ব্যয় এবং ধর্মঘটের মোকাবিলা করার সময় সুনক তার নিজের এমপিদের খুশি রাখার চ্যালেঞ্জের মুখোমুখি হন।

আরও পড়ুনঃ

G-20 থেকে পরিবেশ সুরক্ষা , একগুচ্ছ বিষয় নিয়ে প্রধানমন্ত্রী মোদীর কথা রাজা তৃতীয় চার্লসের সঙ্গে

কোভিড নিয়ে বড়সড় প্রশ্ন চিহ্ন চিনে, তথ্যের অভাব আর নতুন স্ট্রেইন ভাবাচ্ছে বিশ্বকে

প্রধানমন্ত্রী আবাস যোজনা: রাজ্যে আসছে কেন্দ্রের প্রতিনিধি দল, কেন্দ্রের সিদ্ধান্তকে স্বাগত জানালেন শুভেন্দু

Share this article
click me!