রানি এলিজ়াবেথের বদলে রাজা চার্লসের ছবি ব্রিটিশ পাউন্ডে, রাজা চার্লসের তত্বাবধানে ব্রিটেনের নিয়মকানুনেও আসছে বদল

রানী চলে যাওয়ার তিন মাস পর থেকেই নতুন রাজা চার্লসের তত্বাবধানে ব্রিটেনের নিয়মকানুনেও আসে বেশ কিছু পরিবর্তন। ব্যাঙ্ক নোট, ডাকটিকিট, সরকারি দস্তাবেজে রানী এলিজাবেথের জায়গায় ইতিমধ্যেই জায়গা করে নিয়েছে রাজা চার্লসের ছবি।

Web Desk - ANB | Published : Dec 20, 2022 8:36 PM IST

পরিবর্তনই জগতের একমাত্র নিয়ম। সেই কারণেই বিখ্যাত দার্শনিক অ্যারিস্টোটল বলেছিলেন আমরা প্রতিমুহূর্তে পরিবর্তিত হচ্ছি। আগের মুহূর্তে যা ছিলাম পরের মুহূর্তে একটু হলেও তা থেকে বদলে যাচ্ছি। কালের নিয়মের এই পরিবর্তন এতটাই ধারাবাহিক যে হঠাৎ করে কেউ থেমে গেলে তার ফের এই নিয়মের সঙ্গে খাপ খাইয়ে চলা খুব দুস্কর হয়ে যায়। ব্রিটেনের রাজপরিবারেও এই নিয়ম অব্যাহত। রানী এলিজাবেথের প্রয়ানের পর রাজা তৃতীয় চার্লস বসেন রাজপরিবারের সিংহাসনে। রানী চলে যাওয়ার তিন মাস পর থেকেই নতুন রাজা চার্লসের তত্বাবধানে ব্রিটেনের নিয়মকানুনেও আসে বেশ কিছু পরিবর্তন। ব্যাঙ্ক নোট, ডাকটিকিট, সরকারি দস্তাবেজে রানী এলিজাবেথের জায়গায় ইতিমধ্যেই জায়গা করে নিয়েছে রাজা চার্লসের ছবি। আগামী তিন বছরে তা ছেয়ে যাবে গোটা ব্রিটেন জুড়ে। এই পরিবর্তন খুব সহজেই মেনে নিয়েছে ব্রিটেনবাসী।

সেই প্রক্রিয়ারই অঙ্গ হিসাবে মঙ্গলবার আনুষ্ঠানিক ভাবে প্রকাশ করা হল রাজা তৃতীয় চার্লসের ছবি দেওয়া ৫, ১০, ২০ এবং ৫০ পাউন্ডের নতুন মুদ্রার ছবি। তবে এখনই তা বাজারে ছাড়ছে না ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনকের সরকার। ব্যাঙ্ক অফ ইংল্যান্ড জানিয়েছে, ২০২৪ সালের মাঝামাঝি কোনও এক সময়ে বাজারে আসবে চার্লসের ছবি দেওয়া এই নয়া ব্যাঙ্কনোট।

রানীর জীবৎকালীন দশাতেই ২০১৩ সালে চার্লসের ছবি তোলা হয় নোটে। তবে তা বাজারে ছাড়তে সময় লাগবে আরও। কিন্তু চার্লসের প্রতিকৃতি দেওয়া ধাতব মুদ্রা ইতিমধ্যেই বাজারে ছাড়ার কথা ঘোষণা করেছে ব্রিটেনের রয়্যাল মিন্ট। ২০১৬ সাল থেকেই ধীরে ধীরে পুরনো কাগজের ব্যাঙ্ক নোট বাতিল করে পলিমারের নয়া নোট ব্রিটেনের বাজারে ছাড়া হচ্ছে।তবে এখন রাজা চার্লসের ছবি দেওয়া নোট এখন শুধু ব্রিটেনেই নয় , লাগু হবে কানাডা, নিউজ়িল্যান্ড ও কমনওয়েলথের কিছু নোটেও

Share this article
click me!